২৮ অক্টোবর ২০২০

আইনজীবী ইউনুছ আলী ২ সপ্তাহ পেশা থেকে বরখাস্ত

আইনজীবী ইউনুছ আলী ২ সপ্তাহ পেশা থেকে বরখাস্ত - ছবি : সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আদালত নিয়ে বিরূপ মন্তব্য করে পোস্ট দেয়ায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দকে তলব করেছে আপিল বিভাগ।

ওই পোস্টের কারণে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না সে ব্যাপারে আগামী ১১ অক্টোবর তাকে স্বশরীরে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

একইসাধে তাকে দুই সপ্তাহের জন্য আইনপেশা থেকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া তার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক ও আপত্তির ওই স্ট্যাটাস অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দেয়া হয়েছে।

বিরূপ মন্তব্য করে তার দেয়া পোস্ট আদালতের নজরে আনার পর রবিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। তার ফেসবুক স্ট্যাটাসের বিষয়টি আদালতের নজরে আনেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

দুপুরে এ বিষয়ে আদেশ দেয়ার আগে আপিল বিভাগ জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী ফিদা এম কামাল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, আইনজীবী মনজিল মোরসেদসহ কয়েকজন আইনজীবীর বক্তব্য শুনে। এরপর আদালত আদেশ দেয়।

পরে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা সাংবাদিকদের বলেন, তিনি ফেসবুকে বিচার বিভাগ ও বিচার ব্যবস্থা নিয়ে আপত্তিকর স্ট্যাটাস দিয়েছেন। এটা অত্যন্ত অবমাননাকর। বিষয়টি নজরে আনার পর আদালত তাকে শোকজ নোটিশ দিয়েছে। তাকে আগামী ১১ অক্টোবর আদালতে হাজির হয়ে বিষয়টির ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এছাড়া হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগে আইনপেশা পরিচালনায় দুই সপ্তাহের জন্য তাকে বরখাস্ত করা হয়েছে এবং তার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক ও আপত্তিকর স্ট্যাটাস মুছে দিতে বলা হয়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ