৩০ অক্টোবর ২০২০

ঢাকা ওয়াসার এমডি নিয়োগের প্রস্তাব চ্যালেঞ্জ করে রিট

-

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানকে নিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাসিন্দা প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোরশেদ বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন।

রিটে এলজিআরডি সচিব, অতিরিক্ত সচিব (পানি সরবরাহ শাখা), ঢাকা ওয়াসা (পক্ষে এমডি) ও এর সচিবকে বিবাদী করা হয়েছে।

আবেদনে প্রকৌশলী তাকসিম এ খানকে এমডি হিসেবে নিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাব সংক্রান্ত ১৯ সেপ্টেম্বর ওয়াসা বোর্ডের নেয়া সিদ্ধান্ত কেন অবৈধ হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

একই সাথে প্রস্তাব সংক্রান্ত ওয়াসা বোর্ডের নেয়া সিদ্ধান্তের কার্যক্রমের ওপর স্থগিতাদেশ চেয়ে আবেদন করা হয়েছে।

এছাড়া, ওয়াসা বোর্ডের সচিব কোন ক্ষমতাবলে ১৯ সেপ্টেম্বরের বোর্ড সভার জন্য ১৭ সেপ্টেম্বর নোটিশ ইস্যু করেছেন সে বিষয়ে দুই সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট আবেদনকারীর আইনজীবী তানভীর আহমেদ বলেন, ‘সংবিধানের ২৯(১) অনুচ্ছেদে বলা হয়েছে, যেকোনো সরকারি পদে সমান সুযোগ থাকতে হবে। কিন্তু এখানে সমান সুযোগ দেয়া হয়নি। একজনকে বার বার নিয়োগ দিচ্ছে। এটাতে রিট আবেদনকারী সংক্ষুব্ধ।’

তিনি বলেন, ‘ওয়াসার আইনে বলা আছে, কোনো ধরনের মিটিং ডাকতে গেলে তা চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যানের সভাপতিত্বে হতে হবে। তার এটা আহ্বান করতে হবে। আমরা জানি ১১ সেপ্টেম্বর ওয়াসার চেয়ারম্যান মারা গেছেন। এখানে কোনো ভাইস চেয়ারম্যান নেই। তাহলে প্রশ্ন হলো মিটিং ডাকলো কে? মিটিং আহ্বান করার আইনগত কোনো কারো বৈধতা নেই, যতক্ষণ পর্যন্ত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নিয়োগ না হয়।’

‘ওয়াসার এমডি নিয়োগ সরকার দিতে পারবে। তবে প্রক্রিয়া হলো বিজ্ঞাপন দিতে হবে। কোনো ধরনের বিজ্ঞাপন আমরা পাইনি। বিজ্ঞাপনের পর যারা আবেদন করবেন তাদের জন্য যাচাই বাছাই কমিটি লাগবে। কোনো ধরনের কমিটি করা হয়নি। আমরা এমডি নিয়োগের পুরো প্রক্রিয়া চ্যালেঞ্জ করে আবেদন করেছি,’ বলেন তানভীর আহমেদ।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর সন্ধ্যায় অনুষ্ঠিত ঢাকা ওয়াসার অনলাইন বোর্ড সভায় একটি প্রস্তাব পাশ হয়।

ওই দিন বোর্ড সদস্য ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ বলেন, ‘তাকসিম এ খানের মেয়াদ আরো তিন বছর বাড়ানোর প্রস্তাব ওয়াসার বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে পাশ হয়েছে। এ প্রস্তাব এখন স্থানীয় সরকার বিভাগে পাঠানো হবে। এরপর এ প্রস্তাবনার সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে যাবে। প্রধানমন্ত্রী স্বাক্ষর করলে তাকসিম এ খানের তিন বছরের মেয়াদ চূড়ান্ত অনুমোদন হবে।’

গত ১৭ সেপ্টেম্বর ঢাকা ওয়াসার সচিব প্রকৌশলী শারমিন হক আমীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সভার আহ্বান করা হয়। সভার একমাত্র আলোচ্য বিষয় ছিল, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানকে তিন বছরের জন্য নিয়োগের প্রস্তাব স্থানীর সরকার বিভাগে প্রেরণ।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (৩৯৮৩১)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬৯২৬)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১১৬৪৬)সরব হচ্ছেন হাজী সেলিমের ভিকটিমরা (৯৯১৪)আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান ধ্বংস করলো আজারবাইজান (৯১৭৯)ঢাকায় আসছেন এরদোয়ান (৭৮৭৪)র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান (৭৮২৪)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৭৮০২)জি কে শামীমকে জামিনে সহায়তার অভিযোগে ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে দুদকে তলব (৬৫৫৭)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (৬৪২৫)