১৯ অক্টোবর ২০২০

জামিন পেলেন ‘রাষ্ট্রচিন্তা’র দিদারুল

জামিন পেলেন ‘রাষ্ট্রচিন্তা’র দিদারুল - ছবি : সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যমে `গুজব ছড়ানোর' অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে রমনা থানায় দায়ের করা মামলায় সামাজিক সংগঠন `রাষ্ট্রচিন্তা'র সদস্য দিদারুল ভূঁইয়াকে অন্তবর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, কাজী জাহেদ ইকবাল ও জ্যোতির্ময় বড়ুয়া।

আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন জ্যোতির্ময় বড়ুয়া বলেন, আদালত তাকে জামিন দিয়েছেন। তবে কতদিনের জামিন দিয়েছেন তা ওপেন কোর্টে আদালত বলেননি। তবে এই জামিন ৬ মাস বা এক বছর হতে পারে। আদেশের কপি হাতে পেলে এটা বোঝা যাবে।

গত ৫ মে র‌্যাব-৩ (সিপিসি-১) এর ওয়ারেন্ট অফিসার মো. আবু বকর সিদ্দিক বাদী হয়ে ১১ জনের নামে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে ওই মামলা করেন।দিদরুল ভুঁইয়াকে গ্রেপ্তারের পর ওইদিনই মামলা দায়ের করে র‌্যাব।

মামলায় বলা হয়, আসামিরা ‘আই অ্যাম বাংলাদেশি’ নামে ফেসবুক পেজে রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনাম ক্ষুন্ন করতে বা বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশে অপপ্রচার বা গুজবসহ বিভিন্ন ধরনের পোস্ট দিয়েছেন, যা জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি এবং আইন-শৃঙ্খলার অবনতি ঘটায়। অ্যাডমিন শায়ের জুলকারনাইন এবং আমি কিশোর, আশিক ইমরান, ফিলিপ সমাচার, স্বপন ওয়াহিদ, মোস্তাক আহম্মেদ নামীয় ফেসবুক আইডির পাঁচজন এডিটর পরস্পর যোগসাজশে ফেসবুক পেজটি দীর্ঘদিন ধরে পরিচালনা করছেন।

আহমেদ কবীর কিশোর, তাসনিম খলিল, জুলকারনাইন, সাহেদ আলম ও আসিফ মহিউদ্দিন নামে পাঁচজনের মধ্যে ‘রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক চ্যাটিং’র প্রমাণ পাওয়া গেছে উল্লেখ করে এজাহারে বলা হয়েছে, তাদের ব্যবহৃত স্যামসাং মোবাইল ফোনে ‘আমি কিশোর’ ফেসবুক অ্যাকাউন্ট লগইন অবস্থায় পাওয়া যায়। আলামত পর্যালোচনা করে রাষ্ট্রবিরোধী পোস্ট, মহামারি করোনাভাইরাস, সরকারদলীয় বিভিন্ন নেতার কার্টুন দিয়ে গুজব ছড়িয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টির প্রমাণও পাওয়া যায়।

এছাড়া হোয়াটসঅ্যাপ ও ফেসবুক মেসেঞ্জারে তাসনিম খলিল, শায়ের জুলকারনাইন, সাহেদ আলম, আসিফ মহিউদ্দিনের মধ্যে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক চ্যাটিংয়ের প্রমাণ পাওয়া গেছে বলেও উল্লেখ করা হয় এজাহারে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ