১০ জুলাই ২০২০

করোনা আক্রান্ত আইনজীবীদের বিশেষায়িত হাসপাতলে চিকিৎসা প্রদানে বার কাউন্সিলে আবেদন

-

করোনায় আক্রান্ত আইনজীবীদের বিশেষায়িত হাসপাতালে উন্নত চিকিৎসা প্রদান ও সুচিকিৎসা নিশ্চিত করতে জেলা ভিত্তিক সুনির্দিষ্ট হসপিটালের সাথে চুক্তিবদ্ধ হয়ে বার কাউন্সিল কর্তৃক চুক্তিবদ্ধ হাসপাতালের তালিকা প্রকাশের আবেদন করা হয়েছে। মঙ্গলবার রেজিস্টার্ড ডাকযোগে ও কুরিয়ারের মাধ্যমে বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান বরাবরে এ আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু।

আবেদনে দেশের বিশেষায়িত হসপিটালগুলোতে বিনামূল্যে আইনজীবীদের করোনা টেস্ট করার সুবিধার্থে বাংলাদেশ বার কাউন্সিলের অর্থায়নে সংশ্লিষ্ট জেলা বারের তও্বাবধায়নে ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানানো হয়েছে।

আবেদনে বলা হয়েছে, বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবীদের নিয়ন্ত্রণ ও অভিভাবক সংস্থা। দেশের দুর্যোগ, মাহামারীতে আইনজীবাদের বিপদে আপদে সহায়তার বিধান বাংলাদেশ বার কাউন্সিলের রুলস ও বিধিতে আছে। সারাদেশে করোনার সংক্রমণ ও ভয়াল মরণ থাবায় অনেক আইনজীবী আক্রান্ত হচ্ছেন, অনেকে মারাও যাচ্ছেন। বিনা চিকিৎসায় আইসিইউ’র অভাবে অনেক আইনজীবী করোনায় আক্রান্ত হয়ে রাস্তায় রাস্তায় ঘুরছে। স্বজনদের আহাজারীতে চার দিকে কান্নার রোল ভেসে উঠছে। দেশে করোনায় আক্রান্ত ও করোনার উপসর্গ দেখা দিলে টেস্টের জন্য সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌ বাহিনী, পুলিশদের জন্য বিশেষায়িত হসপিটাল রয়েছে।

আমার আবেদন, সম্প্রতি অনেক আইনজীবী ও আইনজীবী পরিবার যারা করোনায় আক্রান্ত হয়েছে এবং মারাও গেছে। কিন্তু আইনজীবীদের সুচিকিৎসার জন্য বাংলাদেশ বার কাউন্সিলের উদ্যেগে সারা দেশে কোনো বিশেষায়িত হসপিটালের সাথে আইনজীবাদের উন্নত চিকিৎসার স্বার্থে কোনোরুপ চুক্তিতে আবদ্ধ হয়নি। যা আইনজীবী সমাজের জন্য লজ্জার ব্যাপার। অতএব উপরোক্ত বিষয় বিবেচনা করে করোনার মাহামারিতে সারা বাংলার আইনজীবাদের জীবন রক্ষায় বাংলাদেশ বার কাউন্সিলের ভূমিকা আশা করছি।


আরো সংবাদ