২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
১৫৯ কোটি টাকা আত্মসাত

রাশেদ চিশতীর জামিন স্থগিতই থাকবে

-

এক শ’ ৫৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মামলায় ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো: মাহবুবুল হক চিশতীর ছেলে রাশেদুল হক চিশতীর জামিন নিয়মিত আদালত খোলা না হওয়া পর্যন্ত স্থগিত থাকবে।

আজ বৃহস্পতিবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের বিষয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, নিয়মিত আদালত না খোলা পর্যন্ত তার জামিনের ওপর স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট।

এর আগে গত ১৯ মে ঢাকার একটি আদালত এ মামলায় তাকে জামিন দিয়েছিলেন। ওই জামিন আদেশের বিরুদ্ধে দুদকের আবেদনের শুনানি নিয়ে গত ২০ মে বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ ২৮ মে পর্যন্ত জামিন স্থগিত করেছিলেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো: খুরশীদ আলম খান।
আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন।

২০ মে খুরশীদ আলম খান জানিয়েছিলেন, ১৯ মে ঢাকার বিশেষ জজ আদালত-৬ রাশেদ চিশতীকে ১৫৯ কোটি টাকা অর্থ পাচারের মামলায় জামিন দেন। এর বিরুদ্ধে দুদক হাইকোর্ট বিভাগে আবেদন করে।

তিনি জানান, ২০১৮ সালের ১০ এপ্রিল গুলশান থানায় মো: মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, স্ত্রী রুজী চিশতী, ছেলে রাশেদুল হক চিশতী, ব্যাংকটির ফার্স্ট প্রেসিডেন্ট মুহাম্মদ মাসুদুর রহমান খান, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জিয়া উদ্দিন আহমেদ এবং ব্যাংকটির গুলশান করপোরেট শাখার সাবেক ব্যবস্থাপক দেলোয়ার হোসেনের বিরুদ্ধে ১৫৯ কোটি টাকা অর্থ আত্মসাতের অভিযোগে অর্থ পাচার প্রতিরোধ আইনের ৪ ধারায় মামলা করে দুদক।

মামলার এজাহারে বলা হয়, ব্যাংকিং নিয়মনীতির তোয়াক্কা না করে মাহবুবুল হক চিশতী ব্যাংক কর্মকর্তাদের সহায়তায় স্ত্রী, সন্তান ও নিজের নামে এবং নিজেদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে ব্যাংকের বিভিন্ন শাখায় ২৫টি হিসাব খোলেন। পরে ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের সহায়তায় গ্রাহকদের হিসাব থেকে পাঠানো ১৫৯ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৪২ টাকা ওই ২৫টি হিসাবে স্থানান্তর করেছেন। এসব টাকা নিজেদের হিসাবে স্থানান্তর, হস্তান্তর ও লেয়ারিংয়ের পাশাপাশি নিজেদের নামে কেনা শেয়ারের দাম পরিশোধ করেছেন।


আরো সংবাদ



premium cement