২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা দুর্যোগে বার কাউন্সল থেকে নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবীদের অনুদান দেয়ার দাবি

খন্দকার মাহবুব হোসেন - সংগৃহীত

বাংলাদেশ বার কাউন্সলের সাবেক ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন করোনাভাইরাসের মহাদুর্যোগের মধ্যে দেশের সকল বারে যেসব নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবী রয়েছেন তাদেরকে বার কাউন্সিলের রিলিফ ফান্ড থেকে অনুদান দেয়ার দাবি জানিয়েছেন।

বুধবার গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে প্রবীণ আইনজীবী ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক খন্দকার মাহবুব হোসেন এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, করোনাভাইরাসে পুরো দেশ লকডাউন হয়ে গেছে এবং আদালতের কার্যক্রম দীর্ঘদিন থেকে বন্ধ থাকায় দেশের সকল বারে যেসব আইনজীবী অর্থনৈতিক দুরাবস্থার মধ্যে পড়েছেন তাদেরকে এককালীন অনুদান দেয়ার জন্য বার কাউন্সিল কর্তৃপক্ষের প্রতি বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

বিবৃতিতে তিনি আরো বলেন, আমি যখন বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান ছিলাম তখন বিভিন্ন দুর্যোগের সময় আমরা বার কাউন্সিলের পক্ষ থেকে অনুদান দিয়েছি। বার কাউন্সিলের একটি রিলিফ ফান্ড রয়েছে। এছাড়া বার কাউন্সিল ইচ্ছা করলে আইনজীবীদের কাছ থেকে এককালীন অর্থ গ্রহণ করে নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবিদের এই দুর্যোগের মুহূর্তে এককালীন সহায়তা দিতে পারেন।

তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে বাংলাদেশসহ সারা বিশ্বে স্থবির হয়ে পড়েছে। সুপ্রিম কোর্ট সহ দেশের সকল আদালত দীর্ঘ বন্ধুর মুখে পড়েছে। এতে নবীন আইনজীবীরা অর্থনৈতিক অসুবিধার মধ্যে রয়েছেন। এজন্য আমরা চাচ্ছি দেশের বিভিন্ন বারে একটা অনুদান দেয়া হোক। এক্ষেত্রে প্রত্যেকটা আইনজীবী সমিতির ঠিক করবেন কাদের অনুদান দেয়া প্রয়োজন।

উল্লেখ্য, সারা দেশের সকল বারে কয়েক হাজার নবীন আইনজীবী রয়েছেন। এছাড়া সমস্যাগ্রস্ত আরো অনেক আইনজীবী আছেন। যারা করোনাভাইরাসের মহামারীর মধ্যে অর্থনৈতিক সমস্যার মধ্যে পড়েছেন।


আরো সংবাদ



premium cement