০৪ জুন ২০২০

করোনা দুর্যোগে বার কাউন্সল থেকে নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবীদের অনুদান দেয়ার দাবি

খন্দকার মাহবুব হোসেন - সংগৃহীত

বাংলাদেশ বার কাউন্সলের সাবেক ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন করোনাভাইরাসের মহাদুর্যোগের মধ্যে দেশের সকল বারে যেসব নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবী রয়েছেন তাদেরকে বার কাউন্সিলের রিলিফ ফান্ড থেকে অনুদান দেয়ার দাবি জানিয়েছেন।

বুধবার গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে প্রবীণ আইনজীবী ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক খন্দকার মাহবুব হোসেন এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, করোনাভাইরাসে পুরো দেশ লকডাউন হয়ে গেছে এবং আদালতের কার্যক্রম দীর্ঘদিন থেকে বন্ধ থাকায় দেশের সকল বারে যেসব আইনজীবী অর্থনৈতিক দুরাবস্থার মধ্যে পড়েছেন তাদেরকে এককালীন অনুদান দেয়ার জন্য বার কাউন্সিল কর্তৃপক্ষের প্রতি বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

বিবৃতিতে তিনি আরো বলেন, আমি যখন বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান ছিলাম তখন বিভিন্ন দুর্যোগের সময় আমরা বার কাউন্সিলের পক্ষ থেকে অনুদান দিয়েছি। বার কাউন্সিলের একটি রিলিফ ফান্ড রয়েছে। এছাড়া বার কাউন্সিল ইচ্ছা করলে আইনজীবীদের কাছ থেকে এককালীন অর্থ গ্রহণ করে নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবিদের এই দুর্যোগের মুহূর্তে এককালীন সহায়তা দিতে পারেন।

তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে বাংলাদেশসহ সারা বিশ্বে স্থবির হয়ে পড়েছে। সুপ্রিম কোর্ট সহ দেশের সকল আদালত দীর্ঘ বন্ধুর মুখে পড়েছে। এতে নবীন আইনজীবীরা অর্থনৈতিক অসুবিধার মধ্যে রয়েছেন। এজন্য আমরা চাচ্ছি দেশের বিভিন্ন বারে একটা অনুদান দেয়া হোক। এক্ষেত্রে প্রত্যেকটা আইনজীবী সমিতির ঠিক করবেন কাদের অনুদান দেয়া প্রয়োজন।

উল্লেখ্য, সারা দেশের সকল বারে কয়েক হাজার নবীন আইনজীবী রয়েছেন। এছাড়া সমস্যাগ্রস্ত আরো অনেক আইনজীবী আছেন। যারা করোনাভাইরাসের মহামারীর মধ্যে অর্থনৈতিক সমস্যার মধ্যে পড়েছেন।


আরো সংবাদ

কালুখালীতে ফেন্সিডিলসহ মাদকব্যবসায়ী আটক ফেনীতে করোনায় ৫ ঘণ্টায় দুইজনের মৃত্যু খাচার পাখি ছেড়ে দেয়ার অপরাধে ৮ বছরের শিশুকে নির্মমভাবে হত্যা লন্ডনে বন্দুক হামলায় শিশুসহ আহত ৪ মিরসরাইয়ে বজ্রপাতে স্কুলছাত্র নিহত বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের করোনা পরিস্থিতি ভাল : প্রধানমন্ত্রী নবীনগরে হতদরিদ্রদের অর্থ আত্মসাতের অভিযোগ আওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সাবেক এমপি আবু সাঈদের কবর জিয়ারত করলেন বিএনপি নেতারা মোদির নিরাপত্তায় মিসাইল নিরোধক বিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র মিরসরাইয়ে করোনা প্রতিরোধে ইমাম-মুয়াজ্জিন ও পুরোহিতদের সাথে মতবিনিময় সিংগাইরে আপত্তির মুখে ধান সংগ্রহের ভুয়া তালিকা বাতিল

সকল

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)