২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আইনশৃঙ্খলা বাহিনী ও সাংবাদিকদের নিরাপত্তা সরঞ্জাম দিতে রিট

আইনশৃঙ্খলা বাহিনী ও সাংবাদিকদের নিরাপত্তা সরঞ্জাম দিতে রিট - সংগৃহীত

করোনাভাইরাস থেকে সুরক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মীদের নিরাপত্তা সরঞ্জাম সরবরাহের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে। সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন।

তিনি বলেন, রিটে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরাপত্তা সরঞ্জাম সরবরাহের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এছাড়া দেশের সাধারণ জনগণের সুস্বাস্থ্য নিশ্চিত করতে করোনা শনাক্তে ডায়াগনস্টিক সুবিধা ও চিকিৎসা সেবা এবং সঠিক কোয়ারেন্টাইন বৃদ্ধির নির্দেশনা চাওয়া হয়েছে বলে জানান রিটকারী আইনজীবী।

রিটে স্বরাষ্ট্র, স্বাস্থ্য, জনপ্রশাসন ও তথ্য সচিব, বাংলাদেশ প্রেস কাউন্সিল ও বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাব্যবস্থাপক এবং আইইডিসিআরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ১১ জনকে বিবাদী করা হয়েছে। রিটের বিষয়ে চলতি সপ্তাহের যেকোনো দিন শুনানি হতে পারে বলে রবিন জানান।

এর আগে গত বৃহস্পতিবার জনস্বার্থে আইনি নোটিশ পাঠান এ আইনজীবী। নোটিশে বলা হয়, করোনা পরিস্থিতির মধ্যেও সাংবাদিক, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও চিকিৎসকরা নিজ কর্তব্য পালন করতে গিয়ে অসংখ্য মানুষের মুখোমুখি হচ্ছেন। তাই তাদের এবং জনসাধারণের নিরাপত্তার স্বার্থে করোনায় জরুরি সেবাদানকারীদের নিরাপত্তা সরঞ্জাম সরবরাহ আবশ্যক। কিন্তু উক্ত বিষয়ে ইতিপূর্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো প্রদক্ষেপ গ্রহণ না করায় এ নোটিশ প্রেরণ করা হয়।

তবে ইতোমধ্যে চিকিৎসক ও নার্সদের নিরাপত্তা সরঞ্জাম চেয়ে আরেকটি রিট ও সেই রিটের প্রেক্ষিতে আদেশ হওয়ায় তাদের ব্যাপারটি এ রিটে বাদ দেয়া হয়েছে বলে জানান আইনজীবী রবিন। সূত্র: ইউএনবি


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল