০৯ এপ্রিল ২০২০

মামলার শুনানিতে বন্দিদের হাজিরের বাধ্যবাধকতা শিথিল

মামলার শুনানিতে বন্দিদের হাজিরের বাধ্যবাধকতা শিথিল - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস (কোভিড-১৯) ঝুঁকির কথা বিবেচনায় নিয়ে কারাবন্দিদের মামলার শুনানিতে হাজির করার বাধ্যবাধকতা শিথিল করেছে আদালত প্রশাসন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের সই করা এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, ‘করোনাভাইরাস (কভিড-১৯) জনিত উদ্ভুত পরিস্থিতিতে কারাগার হতে কারাবন্দি-আসামিদের জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে আদালতে উপস্থিতকরণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ।’

নভেল করোনাভাইরাসে বাংলাদেশেও একজনের মৃত্যু এবং ১৭ জন আক্রান্ত হওয়ায় উদ্বেগ উৎকণ্ঠার মধ্যে বৃহস্পতিবার এই নির্দেশনা জারি হয় সুপ্রিম কোর্ট থেকে।

এ কারণে জামিন শুনানি এবং মামলার অন্যান্য কার্যক্রমে কারাবন্দি-আসামিদের কারাগার থেকে আদালতে হাজির না করার নির্দেশনা দিয়ে বলা হয়, ‘কারাবন্দি-আসামিদের কারাগারে রেখে জামিন শুনানি করতে হবে। অন্যান্য ক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মুলতবি করতে হবে।’

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পযন্ত তা দেশের সব আদালতের জন্য কার্যকর থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। কোভিড-১৯ রোগ ছোঁয়াচে বলে ভাইরাস সংক্রমণ ঠেকাতে সরকারের পক্ষ থেকে জনসমাগমের মতো সব অনুষ্ঠান বন্ধ রাখতে বলা হচ্ছে।

ইতোমধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানে বন্ধ করা হয়েছে। বন্ধ করা হয়েছে প্রায় সব বিনোদন কেন্দ্র, জাদুঘর ইত্যাদি। সারাদেশে সব প্রেক্ষাগৃহ ও সাংস্কৃতিক অনুষ্ঠানও বন্ধ হয়ে গেছে। নভেল করোনাভাইরাস ছড়িয়েছে বিশ্বজুড়ে, আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে, মৃতের সংখ্যাও ৮ হাজার ছুঁয়েছে।


আরো সংবাদ