২৬ জানুয়ারি ২০২১
`

সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা

-

এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না- বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এমন বিধান অমান্য করায় বেসরকারি সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ।

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। বার কাউন্সিলকে ১০ লাখ টাকা দেয়া সাপেক্ষে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন।

আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান। শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী আশিক আল জলিল।

এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এমন বিধান রয়েছে। কিন্তু বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নেয়ার জন্য ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আবেদন করেন। কিন্তু তাদের ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল। এরপর ৮৬ শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন।

এরপর হাইকোর্ট শিক্ষার্থীদের আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এর বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে।

এদিকে একই রকম রিটের ধারাবাহিকতায় ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (আইআইইউসি) ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভিসিকে তলব করেছে আপিল বিভাগ। আগামী রোববার (২৩ ফেব্রুয়ারি) তাদের আদালতে হাজির হতে হবে।

এ দুই ইউনিভার্সিটির পক্ষে ছিলেন আইনজীবী জয়নুল আবেদীন ও সগির হোসেন লিয়ন।

এর আগে সিটি ইউনিভার্সিটিকে একই অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করেন আদালত।



আরো সংবাদ


আড়াই লাখ কোটি ডলারের হালাল বাজার ধরতে চায় বাংলাদেশ সিনেটে ট্রাম্পের অভিশংসনের ধারা আনুষ্ঠানিকভাবে প্রেরণ মোটরসাইকেল- ট্রাকের সংঘর্ষে দুই মেধাবী শিক্ষার্থী নিহত সৌদি-কাতারে চলতি বছরই বিলুপ্ত হচ্ছে ‘কফিল’ পদ্ধতি ইমপিচমেন্ট থেকে বাঁচতে আলাদা দল গঠনের হুমকি দিলেন ট্রাম্প শিবগঞ্জে পিস্তল ও গুলিসহ একজন আটক যুক্তরাজ্য থেকে আসা ২৮ প্রবাসী করোনাভাইরাসে আক্রান্ত ৩টি বিলে রাষ্ট্রপতির সম্মতি : এইচএসসির ফল যেকোনো দিন দেশের সর্বত্র অন্যায় ও অবিচারের দোর্দণ্ড প্রতাপ চলছে : ফখরুল নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের লেখাপড়া : জীববিজ্ঞান ও বাংলা প্রথম পত্র জীববিজ্ঞান ষষ্ঠ অধ্যায় : জীবে পরিবহন সপ্তম অধ্যায় : গ্যাসীয় বিনিময় বাংলা প্রথম পত্র গদ্যাংশ : নিমগাছ

সকল