২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দুর্নীতির মামলায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে অব্যাহতি

সুরেন্দ্র কুমার সিনহা - ফাইল ছবি

দুর্নীতির মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে (এস কে সিনহা) অব্যাহতি দিয়েছেন আদালত।

রোববার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ দুদকের দেয়া প্রতিবেদন আমলে নিয়ে এ অব্যাহতির আদেশ দেন।

গত ৪ ডিসেম্বর বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদার দায়ের করা মামলায় সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে অভিযোগের সত্যতা পায়নি মর্মে তাকে অব্যাহতি দেয়ার আবেদন করে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

গত ১৪ জানুয়ারি মামলাটি ঢাকা সিএমএম আদালত থেকে সিনিয়র স্পেশাল জজ আদালতে বদলির আদেশ দেয়া হয়।

গত ২ ফেব্রুয়ারি নাজমুল হুদা আদালতে হাজির হয়ে দুদকের দেয়া প্রতিবেদনে নারাজি দাখিল করেন। আদালত নারাজির আবেদন নামঞ্জুর এস কে সিনহাকে অব্যাহতির আদেশ দেন।

২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর মামলাটি দায়ের করেন ব্যারিস্টার নাজমুল হুদা। মামলার অভিযোগে বলা হয়, ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে নাজমুল হুদা ও তার স্ত্রীর বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হয়। যার মধ্যে দুর্নীতির একটি মামলা ২০১৬ সালের ২৩ মার্চ হাইকোর্ট বাতিল করেন। পরবর্তী সময়ে ২০১৭ সালের ৭ জুন সুরেন্দ্র কুমার সিনহা দুদকের লিভ টু আপিল খারিজ করেন।

এমন পরিস্থিতিতে একটি পত্রিকায় ‘জামিন ছাড়াই বছর পার নাজমুল হুদা ও স্ত্রী’র শিরোনামে গত ৩০ মার্চ একটি প্রতিবেদন প্রকাশ হয়। সেখানে দুদকের লিভ টু আপিল মঞ্জুর হয়েছে বলে উল্লেখ করা হয়। পরে আপিল বিভাগে খোঁজ নিয়ে তিনি জানতে পারেন, দুদকের লিভ টু আপিল মঞ্জুর হয়েছে।

তৎকালীন প্রধান বিচারপতি এস কে সিনহা তার জমাদারের মাধ্যমে ২০১৭ সালের ২০ জুলাই নাজমুল হুদাকে ডেকে নিয়ে যান। এস কে সিনহা বলেন, একজন সংসদ সদস্য তাকে নগদ ২ কোটি টাকা দিতে চেয়েছেন, যদি একটি মামলায় নাজমুল হুদার সাজা নিশ্চিত করেন, যাতে তিনি নির্বাচনে অযোগ্য হন। যদি ২ কোটি টাকা এবং আপিল বিভাগে ব্যারিস্টার হুদার প্রদত্ত আড়াই কোটি টাকার একটি ব্যাংক গ্যারান্টির রিলিজ আবেদনের বিপরীতে ব্যাংক গ্যারান্টির ১ কোটি ২৫ লাখ টাকা প্রদান করেন, তবে তিনি ও তার স্ত্রীর মামলাগুলোয় মুক্তির ব্যবস্থা নিবেন। যদি না দেন, তবে ব্যাংক গ্যারান্টিতে উল্লিখিত হাইকোর্টের মামলার পুনঃ শুনানি করবেন এবং ব্যাংক গ্যারান্টি রিলিজের পথ বন্ধ করে দেবেন। এই প্রস্তাবে তিনি সম্মত না হওয়ায় রায় পাল্টে দিয়েছেন এস কে সিনহা। এ অভিযোগে ব্যারিস্টার নাজমুল হুদা এস কে সিনহার বিরুদ্ধে মামলা দায়ের করেন।


আরো সংবাদ



premium cement