১২ জুলাই ২০২০
ন্যাশনাল ব্যাংকের টাকা আত্মসাৎ

চীনা নাগরিকসহ ৫ জনকে গ্রেফতারের নির্দেশ

-

ন্যাশানাল ব্যাংকের দুই কোটি ৫৯ লাখ ৪০ হাজার টাকা পরিশোধ না করে আত্মসাৎ করার অভিযোগে দুর্নীতির মামলায় এক চায়না নাগরিকসহ পাঁচজনকে গ্রেফতারে পদক্ষেপ নিতে বলেছেন হাইকোর্ট। একইসাথে তাদের পাসপোর্টও জব্দ করতে বলা হয়েছে।

এছাড়া বিচারিক আদালতে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই দুর্নীতির মামলা বাতিল চেয়ে ব্যাংকটির সাবেক এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরীর আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে আজ বুধবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাঁচ আসামি হলেন ব্যাংকের সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল ওদুদ খান, দি সিনফা নিটাস লিমিটেড কোম্পানির চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুং, এমডি খসরু আল রহমান, পরিচালক মনসুরুল হক, মো: গোলাম মোস্তফা।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল মতিন খসরু। দুদকের পক্ষে আইনজীবী ছিলেন মো: খুরশীদ আলম খান ও ব্যারিস্টার মো: নওশের আলী মোল্লা।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

পরে খুরশীদ আলম খান বলেন, এ মামলায় জামিনে থাকা শাহাবুদ্দিন চৌধুরী মামলা বাতিলে হাইকোর্টে আবেদন করেছেন। যেটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেছেন আদালত। এ ছাড়া ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতে নির্দেশ দেন।

একেএম আমিন উদ্দিন মানিক বলেন, এ মামলার পলাতক পাঁচ আসামিকে দ্রুত গ্রেফতার ও তারা যাতে বিদেশে পালাতে না পারে সেই জন্য পাসপোর্ট জব্দ করার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণে আইজিপিকে নির্দেশ দিয়েছেন আদালত।

ঘটনার বিবরণী উল্লেখ করে আমিন উদ্দিন মানিক আরো জানান, সৃজনকৃত জাল দলিল দাখিল করে দি সিনফা নিটাস লিমিটেড নামীয় কোম্পানি খুলে ব্যাক টু ব্যাক এলসি খোলার নিশ্চয়তা নিয়ে ব্যবসা পরিচালনা করে ন্যাশানাল ব্যাংক দিলকুশা শাখার দুই কোটি ঊনষাট লাখ চল্লিশ হাজার টাকা পরিশোধ না করে আত্মসাৎ করায় দুদকের উপ-পরিচালক মো: জাহাঙ্গীর হোসেন ২০১৭ সালের ১৭ জুন ছয়জনকে আসামি করে মতিঝিল থানার মামলা দায়ের করেন।

তদন্ত শেষে ২০১৮ সনের ২৪ জুন এ মামলায় অভিযোগপত্র দাখিল করেন। মামলাটি বর্তমানে ঢাকার বিশেষ জজ আদালত-৫ এ বিচারাধীন রয়েছে বলে জানান আমিন উদ্দিন মানিক।


আরো সংবাদ

দক্ষিণ আমেরিকান বিশ্বকাপ বাছাইপর্ব শুরু অক্টোবরে এই নাহলে বর! মা-বাবার পছন্দের পাত্রী ও প্রেমিকাকে একসাথে বিয়ে এগারোটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে করোনা পরীক্ষার দুর্নীতিতে আ. লীগ নেতা জড়িত : মির্জা ফখরুল সোনারগাঁওয়ে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যার চেষ্টা জুন মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৬৮: যাত্রী কল্যাণ সমিতি দুটি হাসপাতালের প্রতারণা মানুষকে ‘বিস্মিত’ করেছে: কাদের শিক্ষায় মুন্সীগঞ্জ জেলা প্রশাসনের অনন্য উদ্যোগ ব্যাপক জনসমাগম ঘটিয়ে ছেলের বৌভাত করায় ইউএনও অফিস সুপারকে শোকজ করোনা উপসর্গ নিয়ে কুমেক হাসপাতালে ৫ জনের মৃত্যু জেকেজি‘র চিকিৎসক ও রিজেন্টের সাহেদরা কোথায় : রিজভী

সকল

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (২০৯৮০)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (১৩৭৬৫)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৮৬৮৩)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৭৯০২)৮ হাজারের বেশি মুসলিম গণহত্যার যে বিচার ২৫ বছরেও হয়নি (৭৭৩২)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৭১০৮)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৬২৯৮)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৬১০৩)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৯৭৮)বাংলাদেশীদের জন্য দরজা কেন বন্ধ করল ইতালি? (৫৭৯২)