১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

খালেদা জিয়ার মামলার আদালত পরিবর্তনের প্রজ্ঞাপন বাতিল চেয়ে রিট

পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগার ও বকশিবাজারে ঢাকা আলীয়া মাদরাসা মাঠে স্থাপিত বিশেষ জজ আদালতে খালেদা জিযার মামলারগুলোর বিচার চলছিল - ছবি : নয়া দিগন্ত

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলাগুলোর বিচারের জন্য আদালত স্থানান্তর করে কেরানীগঞ্জ ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেয়ার প্রজ্ঞাপন স্থগিত ও বাতিল চেয়ে রিট আবেদন করা হয়েছে।

আজ রোববার খালেদা জিয়ার পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি জমা দেন তার আইনজীবী প্যানেলের অন্যতম সদস্য সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। তার সাথে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল ও ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন।

পরে কায়সার কামাল নয়া দিগন্তকে জানান, আগামীকাল সোমবার বিচারপতি ফারাহ মাহবুবের নেতৃত্বাধীন অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চে রিটটির শুনানি হতে পারে।

উল্লেখ্য, পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগার ও বকশিবাজারে ঢাকা আলীয়া মাদরাসা মাঠে স্থাপিত বিশেষ জজ আদালতে বিচারাধীন খালেদা জিয়ার মামলাগুলোর বিচারে কেরানীগঞ্জে স্থানাস্তরিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে নতুন করে অস্থায়ী বিশেষ আদালত স্থাপন করে সরকার। এ বিষয়ে গত ১২ মে একটি প্রজ্ঞাপন জারি করে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের সামনে নবনির্মিত ২ নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী আদালতে এ পর্যন্ত খালেদা জিয়ার গুরুত্বপূর্ণ তিনটি মামলার শুনানি হয়েছে। মামলাগুলো হলো, নাইকো, গ্যাটকো ও বড়পুকুরিয়া দুর্নীতি মামলা।

দীর্ঘ এক বছরের বেশি সময় পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের সাবেক কেন্দ্রীয় কারাগারে বন্দী ছিলেন খালেদা জিয়া। গত ১ এপ্রিল চিকিৎসার জন্য তাকে সেখান থেকে হাসপাতালে নেয়া হয়।


আরো সংবাদ



premium cement