২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পটুয়াখালীর এছাহাক শিকদারসহ পাঁচজনের রায় কাল

-

মানবতাবিরোধী অপরাধের মামলায় পটুয়াখালীর এছাহাস শিকদারসহ ৫ জনের বিরুদ্ধে রায় ট্রাইব্যুনালে ঘোষণা করা হবে আগামীকাল। মামলার পাঁচ আসামি হলেন- মো: এছাহাক সিকদার, আব্দুল গনি, মো: আউয়াল, মো: আব্দুস সাত্তার প্যাদা এবং সোলায়মান মৃধা।

আজ রোববার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই দিন ঠিক করে আদেশ দেন। ট্রাইব্যুনালের সদস্য বিচারপতিরা হলেন, বিচারপতি মো: আমীর হোসেন ও আবু আহমেদ জমাদার।

এর আগে রাষ্ট্র ও আসামি উভয়পক্ষের শুনানি শেষে গত ৩০ মে মামলাটির রায় ঘোষণার জন্য যেকোনো দিন রায় ঘোষণা করা জন্য অপেক্ষমান (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।

আদালতে রাষ্ট্রপক্ষের শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন। আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী আ. সাত্তার পালোয়ান।

২০১৭ সালের ৮ মার্চ পটুয়াখালীর এই পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ১৫ নারীকে ধর্ষণ, আটক, নির্যাতন, অপহরণ, লুটপাট ও অগ্নিসংযোগের ১৬টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে এখনো আটজন বীরাঙ্গনা জীবিত আছেন। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেন প্রসিকিউশন।

এ মামলার তদন্ত শুরু হয় ২০১৪ সালের ২৫ নভেম্বর। ১ বছর ৫ মাস ৯ দিন তদন্ত করে ৫০৮ পৃষ্ঠার চূড়ান্ত প্রতিবেদন তৈরি করেন তদন্তকারী কর্মকর্তা সত্যরঞ্জন রায়। মামলার অভিযোগ প্রমাণের জন্য ৫১ জনের জবানবন্দি নেয়া হয়েছে, যারা সাক্ষী হিসেবে ট্রাইব্যুনালে সাক্ষ্য দেন।

২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর ১ অক্টোবর তাদেরকে গ্রেফতার করা হয়। ২০১৬ সালের ১৩ অক্টোবর এই পাঁচজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। এর ভিত্তিতে ১৩ অক্টোবর আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেন প্রসিকিউশন।


আরো সংবাদ



premium cement