২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
সিটি করপোরেশন নির্বাচন

বরিশালে ইসলামী আন্দোলনের মেয়রপ্রার্থীর ইশতেহার ঘোষণা

-


বরিশালকে দুর্নীতি, দুঃশাসন, মাদক ও সন্ত্রাসমুক্ত উন্নত এবং নিরাপদ নগর হিসেবে গড়ে তুলতে ১৭ দফা ইশতেহার দিয়েছেন ইসলামী আন্দোলনের মেয়রপ্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় নগরের বান্দরোডের সাউথকিং চাইনিজ রেস্তোরাঁয় এ ইশতেহার ঘোষণা করেন তিনি।
এ সময়, বরিশাল সিটির মেয়র নির্বাচিত হলে নিজে খাদেম হয়ে নগরীর সর্বস্তরের জনগণকে সাথে নিয়ে ১৭ দফা ইশতেহারের প্রতিটি কর্মসূচি বাস্তবায়ন করার কথাও জানান হাতপাখা প্রতীকের এ প্রার্থী।
ইশতেহার ঘোষণাকালে তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতাপূর্ব ও পরবর্তী বহু ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষী বরিশাল শহর। কীর্তনখোলা নদীর তীরে মোগল আমলে এ শহর গড়ে ওঠে। কিন্তু দুঃখ ও পরিতাপের বিষয় ২০০২ সালে সিটি করপোরেশনে উন্নীত হওয়া বরিশাল নগরী আজো অবহেলিত এবং বঞ্চিত।
তিনি বলেন, কাউকে ভোট দেয়া কোনো আবেগ বা দলীয় বিষয় নয়; বরং এটি একটি নৈতিক বিষয়। তাই বুঝে-শুনে, চিন্তা-ভাবনা করে ভোট দিতে হবে। ভোট পাওয়ার যোগ্য তিনিই, যার দ্বারা দুর্নীতি হবে না, জনগণের সম্পদ লুণ্ঠিত হবে না, সমাজে জুলুম ছড়িয়ে পড়বে না, মানুষের কোনো প্রকার ক্ষতি হবে না। মানুষ তার অধিকার ফিরে পাবে। দল-মত, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবার জন্য সুশাসন প্রতিষ্ঠা করবে এমন ব্যক্তিকে ভোট দেয়া প্রত্যেক সচেতন নাগরিকের একান্ত কর্তব্য।

মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম দৃঢ় অঙ্গীকার করে বলেন, নির্বাচিত হলে নির্বাচনী ১৭ দফা ইশতেহারের প্রতিটি বাস্তবায়ন করবেন।
ফয়জুল করীমের ১৭ দফা হলো-নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের ভেজাল নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা নেয়া হবে। নগরীতে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করা হবে। ভিক্ষুকদের অসহায়ত্ব দূরীকরণ ও জীবনমান উন্নয়নে কার্যকর ব্যবস্থা নেয়া হবে। কেউ অনাহারে থাকবে না।
নগরবাসীর জন্য নিরাপদ বাসস্থান ও কর্মক্ষেত্র নিশ্চিত করা হবে জানিয়ে তিনি বলেন, বাসার হোল্ডিং ট্যাক্স ও সব ধরনের লাইসেন্স ফি সহনশীল পর্যায়ে আনা হবে। স্বল্প খরচে কোনো রকম বিড়ম্বনা ছাড়াই নতুন ভবনের পরিকল্পনা ও নকশা পাস করা হবে। জন্ম-মৃত্যু নিবন্ধনসহ সব ধরনের নাগরিক সেবা সহজ করা হবে। হকারদের জন্য স্বতন্ত্র হকার্স মার্কেট নির্মাণ করা হবে।
নগরীতে টেকসই ও উন্নত রাস্তা-ঘাট নির্মাণ করা হবে। নদীভাঙন রোধে বেড়িবাঁধ নির্মাণ করা হবে। শহরের সবুজায়ন ও শোভা বর্ধন করতে বিশেষ প্রকল্প নেয়া হবে।
দেশী-বিদেশী বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি নগর বিশেষজ্ঞ কমিটি গঠন করা হবে। নগরীর ওলামায়ে কেরাম, সাংবাদিক, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী ও বিভিন্ন পেশাজীবীদের সমন্বয়ে ‘পরামর্শ পরিষদ’ গঠন করা হবে। বিগত দিনে যারা বরিশালের সিটি করপোরেশনের জনপ্রতিনিধি ছিলেন তাদেরকেও সাথে নিয়ে নগরবাসীর উন্নয়নে কাজ করা হবে।

ক্ষমতায় থেকে উন্নয়ন করেননি, এখন কিভাবে করবেন : মেয়রপ্রার্থী তাপস
আল্লাহর সাহায্য নিয়ে এবং সম্মানিত ভোটারদের সমর্থন ও ভোট নিয়ে বিজয়ী হবো ইনশাল্লাহ। আমি বিজয়ের লক্ষ্য নিয়ে মাঠে আছি। অনেকে গুজব ছড়ানোর চেষ্টা করবে, আপনারা গুজবে কান দেবেন না, মাঠে থাকবেন। এবার দখলবাজদের খবর আছে, কোনো ভোট চুরি ও ডাকাতি করার সুযোগ থাকবে না। আমি গত ৪ জুন আমার ৩০ দফা ইশতেহার ঘোষণা করেছিলাম। নৌকার প্রার্থীর ইশতেহার ঘোষণায় ৩৫টি দফা উল্লেখ করেছেন। পত্রিকায় পড়ে দেখলাম আমার ইশতেহারের সাথে নতুন ৫টি যোগ করেছেন। তিনি নতুন কিছু কথা বলেছেন, তিনি বলেছেন ‘বাড়ি বানাতে আর টাকা চাঁদা দিতে হবে না’। আমার প্রশ্ন আগে কাকে টাকা দিতে হতো? তিনি কোনো দলের মেয়র ছিলেন? আপনি কোনো দলের মেয়রপ্রার্থী। তিনি আরো বলেছেন আগে উন্নয়ন হয়নি, তিনি উন্নয়ন করবেন। তাকে প্রধানমন্ত্রী পাঠিয়েছেন, আগের মেয়রকে কে পাঠিয়েছিলেন? গত ৫ বছর আপনারা ক্ষমতায় ছিলেন এখন ক্ষমতার মেয়াদ আছে ৬ মাস। ক্ষমতায় থাকতেই উন্নয়ন করেননি তাহলে ভবিষ্যতে কিভাবে করবেন? প্রতারণার রাজনীতি জনগণ বুঝে তাদের সাথে দয়া করে আর মিথ্যাচার করবেন না। আপনাদের কোনো ফাঁদে বরিশালবাসী পা দেবে না। নির্বাচনের আর তিন দিন বাকি বর্তমান মেয়রকে কোথায় লুকিয়ে রেখেছেন? তাকে সাথে নিয়ে কেন আসেন না? এত ভয় কিসের। বরিশালের ভোটারদের বোকা ভাববেন না, তাহলে মস্তবড় ভুল করবেন।
গতকাল বৃহস্পতিবার জাতীয় পার্টি মনোনীত মেয়রপ্রার্থী প্রকৌশলী ইকবাল হোসেন তাপস বৃষ্টিতে ভিজে ভিজে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে গণসংযোগ শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন।
এ সময় আরো উপস্থিত ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভূইয়া, জহিরুল ইসলাম জহির, বরিশাল মহানগর আহ্বায়ক অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল, এম রহমান পারভেজ, হান্নান, জাতীয় পার্টি বরিশাল জেলা সদস্যসচিব অ্যাডভোকেট এম এ জলিল, অ্যাডভোকেট বসির আহমেদ সবুজ, কে এম জুবায়ের, জাতীয় যুব সংহতি বরিশাল জেলা আহ্বায়ক নজরুল ইসলাম হেমায়েত, মহানগর আহ্বায়ক অধ্যাপক গিয়াস উদ্দিন, সদস্যসচিব অধ্যাপক রফিকুল ইসলাম প্রমুখ।

বরিশালে ফের মনোনয়ন বাতিল ছাত্রলীগ নেতা মান্নার
বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে মাত্র তিন দিন আগে মনোনয়ন বাতিল হয়ে গেল মহানগর ছাত্রলীগের সদ্য সাবেক আহ্বায়ক রইজ আহমেদ মান্নার। গতকাল বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টের অ্যাপিলেড ডিভিশন তার মনোনয়ন বাতিল ঘোষণা করে। রইজ আহমেদ মান্না বর্তমানে কারাগারে রয়েছেন।
ঋণখেলাপি, তথ্য গরমিল ও সশরীরে মনোনয়ন দাখিল না করায় এর আগে ১৮ মে মান্নার মনোনয়ন বাতিল করেছিল নির্বাচন কমিশন।
জানা গেছে, নগরীর ২নং ওয়ার্ড কাউন্সিলর পদে মান্না ও তার ভাই দু’টি মনোনয়ন সংগ্রহ করেন। এর পরপরই নৌকার কর্মীদের মারধরের অভিযোগে দায়ের হওয়া মামলায় মান্নাসহ ১৩ নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। এরই মধ্যে নির্বাচন কমিশনের যাচাই-বাছাইয়ে মান্না ও তার ভাই মুন্নার মনোনয়ন বাতিল করা হয়। দুই ভাইয়ের বিরুদ্ধে আপিল করেন। আপিলে বড় ভাই মুন্নার মনোনয়ন বৈধ হলেও মান্নার মনোনয়ন অবৈধই থাকে। পরে হাইকোর্ট থেকে মান্নার মনোনয়ন বৈধ হয়। ঘুড়ি মার্কা নিয়ে তার সমর্থকরা মাঠে নামেন। কারাগারে থাকা অবস্থায় মান্নাকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়। তবে নির্বাচনের মাঠে তার ব্যাপক প্রচরণা চলে। সমর্থকরা দিন রাত মাঠে কাজ করায় তার বিজয়ের সম্ভাবনা সৃষ্টি হয়। এরই মধ্যে বৃহস্পতিবার দুপুরে সংবাদ মেলে তার মনোনয়ন বাতিল হয়েছে।
আগামী ১২ জুন নগরীর ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৫৮ বর্গকিলোমিটারের এই নগরীতে মোট ভোটার দুই লাখ ৭৬ হাজার ২৯৮ জন। তাদের মধ্যে নারী ভোটার এক লাখ ৩৮ হাজার ৮০৯ জন। এ ছাড়া পুরুষ ভোটার রয়েছেন এক লাখ ৩৭ হাজার ৪৮৯ জন।

 


আরো সংবাদ



premium cement
ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত

সকল