২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
রাজপথে মৃত্যুর হানা

সিলেটে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল পিকআপ আরোহী ১৪ শ্রমিকের

অন্যান্য স্থানে নিহত আরো ৪ জন
ট্রাকের সাথে সংঘর্ষে বিধ্বস্ত পিকআপের হতাহত আরোহীরা পড়ে রয়েছেন রাস্তায় : নয়া দিগন্ত -

সিলেটের দক্ষিণ সুরমায় গতকাল সকালে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ১৪ জন নির্মাণশ্রমিক নিহত এবং আরো অন্তত ১৬ জন গুরুতর আহত হয়ে হাসপাতালে মৃত্যুর প্রহর গুনছে। এ ছাড়া দেশের অন্যান্য স্থানে সড়ক দুর্ঘটনায় গতকাল আরো চারজনের মৃত্যু হয়।
সিলেট ব্যুরো ও সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সিলেট-ঢাকা মহাসড়কে বিপরীত দিক থেকে ছুটে আসা মালবাহী এক ট্রাকের ধাক্কায় পিকআপের যাত্রী ১৪ জন নির্মাণশ্রমিক নিহত হয়েছেন। মুন্সীগঞ্জ থেকে ছেড়ে আসা মালবাহী ট্রাকের সাথে সিলেট থেকে ছেড়ে যাওয়া শ্রমিক বহনকারী পিকআপের ধাক্কা লেগে এ দুর্ঘটনা ঘটে। এতে আরো অন্তত ১৫-১৬ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ১২ জনই সুনামগঞ্জের বিভিন্ন উপজেলার বাসিন্দা। অন্য দুইজন হবিগঞ্জ ও নেত্রকোনা জেলার বলে জানা গেছে। গতকাল বুধবার সকাল ৬টায় সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ নাজিরবাজার এলাকার কুতুবপুর নামক স্থানে এই দুর্ঘটনা ঘটে।
নিহতরা হলেন- দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামের মৃত সজিব আলীর ছেলে রশিদ আলী (২৫), শান্তিগঞ্জ উপজেলার মুরাদপুর গ্রামের মৃত হারুন মিয়ার ছেলে দুলাল মিয়া (২৬), একই উপজেলার বাবনগাঁও গ্রামের মৃত ওয়াহাব আলীর ছেলে শাহিন মিয়া (৪০), দিরাই উপজেলার আলীনগর গ্রামের মৃত শিশু মিয়ার ছেলে হারিস মিয়া (৬০), দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামের মৃত মফিজ মিয়ার ছেলে সায়েদ নূর (৫০), শান্তিগঞ্জ উপজেলার তলেরবন্ধ গ্রামের মৃত আওলাদ উল্লার ছেলে আলাই হোসেন (৫০), দিরাই উপজেলার পাথারিয়া গ্রামের মৃত ছলিম উদ্দিনের ছেলে একলিম মিয়া (৫৫), গচিয়া গ্রামের বারিক উল্লার ছেলে সিজিল মিয়া (৪৫), ভাটিপাড়া গ্রামের সিরাজ মিয়ার ছেলে সৌরভ মিয়া (২৭), দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামের শমসের নুরের মেয়ে মেহের (২৪), দিরাই উপজেলার মধুপুর গ্রামের সোনা মিয়ার ছেলে দুদু মিয়া (৪০), একই গ্রামের শাহজাহান মিয়ার ছেলে বাদশা মিয়া (২২), হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার হলদিউড়া গ্রামের আবদুর রহিমের স্ত্রী আমিনা বেগম (৪৫), নেত্রকোনার বারহাট্টা উপজেলার দশদার গ্রামের ইসলাম উদ্দিনের ছেলে আওলাদ মিয়া (৩০)। আহতদের মধ্যে নির্মাণশ্রমিক পাপ্পু দাশ (২৩), পলক আহমদ (২২), মিহির মিয়া (২৫), মিজান মিয়া (২৬), ওয়াহিদ (৩৫), রনি মিয়া (৩০), জমির হোসেন (৩১), আনোয়ার হোসেন (৩৫), আবদুল কাদির (৬০) সাফিন আহমদ (২৫), ওয়াহিদ আলীর (৪০) পরিচয় মিলেছে। আম্বরখানা বড় বাজার থেকে ৩০-৩৫ জন নির্মাণশ্রমিক একটি পিকআপ ভাড়া করে ওসমানীনগরের তাজপুরে নির্মাণাধীন একটি বাড়ির ছাদ ঢালাইয়ের জন্য যাচ্ছিলেন। পথে ট্রাকের বিপরীত দিক থেকে আসা ট্রাকের ধাক্কায় তারা দুর্ঘটনায় পড়েন।
খবর পেয়ে দক্ষিণ সুরমা থানা পুলিশ এবং সিলেট ও ওসমানীনগরের ফায়ার সার্ভিস স্টেশনের একাধিক ইউনিট ঘটনাস্থলে এসে স্থানীয়দের সহযোগিতায় হতাহতদের উদ্ধার করে ওসমানী হাসপাতালে পাঠায়। এ দিকে হাসপাতালের জরুরি বিভাগের সামনে হতাহতদের পরিবারের সদস্যদের আহাজারি চলছে। শোকে মুহ্যমান হয়ে গেছেন অনেকে। দীর্ঘ দিনের কাজের সহকর্মীর লাশ দেখে শ্রমিকদের অনেকেই কান্নায় ভেঙে পড়েন। দুর্ঘটনার পর নাজিরবাজারের দুই দিকে সিলেট-ঢাকা মহাসড়কে কয়েক কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশের তৎপরতায় প্রায় তিন ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক হয়। মহানগর পুলিশের দক্ষিণ সুরমা থানার ওসি শামসুদ্দোহা জানান, ভয়াবহ এ দুর্ঘটনায় ঘটনাস্থলেই ১১ জনের মৃত্যু হয়। হাসপাতালে নেয়ার পর মারা যায় আরো তিনজন।
সময় যতই গড়াচ্ছিল, হাসপাতালের জরুরি বিভাগ ও লাশঘরের সামনে স্বজনহারা মানুষের ভিড় ততই বাড়ছিল। কেউ ভিড়ের মধ্যে আপনজনের লাশ দেখতে পেয়ে কান্না ভেঙে পড়ছেন, কেউবা উদ্বিগ্ন চিত্তে সাজিয়ে রাখা লাশের মধ্য থেকে নিজের আপনজনকে খুঁজে ফিরছেন। নিহতদের মধ্যে আছে, কারো বাবা, কারো ছেলে, কারো স্বামী কিংবা নিকটাত্মীয়। নিহত-আহতদের স্বজনদের কান্নার রোল হাসপাতালজুড়ে। তাদের আহাজারি আর বুকফাঁটা আর্তনাদে ভারী হয়ে উঠে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিবেশ।
সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা: আবুল কালাম আজাদ জানান, আহতদের চিকিৎসা চলছে। গুরুতর আহত একজনকে আইসিইউতে রাখা হয়েছে। অন্যরা মোটামুটি শঙ্কামুক্ত। তবে প্রত্যেকেরই হাত-পা ভেঙে গেছে। কেউ কেউ মাথায় ও বুকে আঘাত পেয়েছেন। খবর পেয়ে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ছুটে আসেন সিলেটে সফররত নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সিলেট মহানগর পুলিশের কমিশনার ইলিয়াস শরীফ, জেলা প্রশাসক মজিবর রহমান, এবং সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী।
আর্থিক সহায়তা : সিলেটের জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহত ও আহতদের পরিবারকে আর্থিকসহায়তা করা হয়েছে। নিহতদের পরিবারকে ২০ হাজার টাকা ও আহতদের পরিবারে ১০ হাজার টাকা প্রদান করা হয়। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরী নিহত প্রত্যেকের পরিবারকে ২৫ হাজার টাকা করে আর্থিকসহায়তা দেন।
পাবনা প্রতিনিধি ও ঈশ্বরদী সংবাদদাতা জানান, পাবনার ঈশ্বরদীতে ট্রাক্টরের সাথে সিএনজিচালিত অটোরিকশার ধাক্কা লেগে অটোরিকশার যাত্রী বাবা ও ছেলে নিহত হয়েছেন। গত মঙ্গলবার মধ্যরাতে উপজেলার দাশুড়িয়া ট্রাফিক মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- রাজশাহীর বাঘা উপজেলার চাঁদপুর গ্রামের মাহবুবুর রহমান (৪০) ও তার দেড় বছরের ছেলে আবদুর রহমান। এ সময় অটোরিকশার চালকসহ আরো দুইজন আহত হন।
পাকশী হাইওয়ে থানা সূত্র জানায়, এক নিকটাত্মীয়ের মৃত্যুর খবর শুনে নিহত মাহবুবুর রহমান তার স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে পাবনা থেকে রাজশাহীতে গিয়েছিলেন। আত্মীয়ের জানাজা শেষে সিএনজিচালিত অটোরিকশায় ফেরার পথে রাত ১২টায় তেঁতুলতলায় রাস্তার বাঁক পার হওয়ার সময় বিপরীত দিক থেকে আসা এক ট্রাকের ধাক্কায় তারা দুর্ঘটনায় পড়েন। ঘটনাস্থলেই মাহবুবুর ও আবদুর রহমানের মৃত্যু হয়। আহত অটোরিকশার চালক, মাহবুবুর রহমানের স্ত্রী ও আরেক সন্তানকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন স্থানীয় বাসিন্দারা।
পাকশী হাইওয়ে পুলিশের ওসি আশীষ কুমার স্যানাল জানান, লাশ উদ্ধার ও ঘাতক ট্রাকটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় পাকশী হাইওয়ে থানায় একটি মামলা নথিভুক্ত হয়েছে। স্বজনদের কোনো অভিযোগ না থাকায় গতকাল সকালে ময়নাতদন্ত ছাড়াই লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
কক্সবাজার প্রতিনিধি জানান, কক্সবাজার-টেকনাফের মেরিন ড্রাইভ সড়কে বেপরোয়া গতির মোটরসাইকেল ও ইজিবাইকের মুখোমুখি সংঘর্ষে ইমারত মোল্লা (৩৮) নামে এক যুবক নিহত হয়েছেন। এ সময় আহত হন আরো তিনজন। গতকাল বেলা ২টায় মেরিন ড্রাইভ সড়কের উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের শফির বিল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ইমারত যশোরের আবদুস সাত্তারের ছেলে। তিনি ইনানীর পালংকি রেস্টুরেন্টের মার্কেটিংয়ের দায়িত্বে ছিলেন।
আহতরা হলেন- রাজাপালং ইউনিয়নের পিনজিরকুল এলাকার শাহাজাহান মিস্ত্রির ছেলে রিদুয়ান, হলদিয়াপালং ইউনিয়নের বাসিন্দা গুরা মিয়ার ছেলে মোহাম্মদ আকতার ও জালিয়াপালং ইউনিয়নের শফির বিল এলাকার ইজিবাইকচালক জয়নাল আবেদীন।
ইনানী পুলিশ ফাঁড়ির এসআই রেজাউল জানান, উভয় যানের মুখোমুখি সংঘর্ষে দুমড়ে-মুচড়ে যায় মোটরসাইকেল ও ইজিবাইকের সামনের অংশ। গুরুতর অবস্থায় আহত চারজনকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে পাঠালে কর্তব্যরত চিকিৎসক এমারতকে মৃত ঘোষণা করেন। আহত অপর তিনজনকে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের একজনের অবস্থাও আশঙ্কাজনক বলে হাসপাতাল সূত্রে জানা যায়। লাশ হাসপাতাল মর্গে এবং দুর্ঘটনাকবলিত গাড়ি দু’টি জব্দ করা হয়েছে।
ভেড়ামারা (কুষ্টিয়া) সংবাদদাতা জানান, কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার পাটুয়াকান্দি গ্রামে হাসানুজ্জামান হাসান চেয়ারম্যানের ইটভাটার মাটি টানা ট্রলির চাপায় পিষ্ট হয়ে গতকাল দুপুরে সুমাইয়া নামের পাঁচ বছরের এক শিশু নিহত হয়েছে। নিহত সুমাইয়া ওই এলাকার মোয়াজ্জেম হোসেনের মেয়ে। ভেড়ামারা থানা পুলিশ জানায়, বুধবার দুপুরে বাড়ির সামনের রাস্তা পারাপারের সময় ওই টলির নিচে চাপা পড়ে শিশুটি। এতে ঘটনাস্থলে মারা যায় সে। ট্রলিটি জব্দ করা হয়েছে। লাশ ময়নাতদন্তের জন্য কুষ্টিয়া জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।


আরো সংবাদ



premium cement