২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
চিকিৎসায় বাঁকা পা সম্পূর্ণরূপে ভালো হয়

গাজীপুরে এক হাজার শিশুকে চিকিৎসা প্রদান

-

বাঁকা পা তথা মুগুর পা নিয়ে জন্মানো কোনো অভিশাপ নয়। চিকিৎসায় মুগুর পা সম্পূর্ণরূপে ভালো হয়। তবে যত কম বয়সে এর চিকিৎসা শুরু করা যায়, তত দ্রুত ভালো হয়ে ওঠে। বেশি বয়সে চিকিৎসা শুরু করলে অনেক সময় অস্ত্রোপচারও করতে হয়।
গতকাল বুধবার গাজীপুরে ‘বিশ্ব ক্লাব ফুট’ দিবসের র‌্যালি শেষে পনসেটি চিকিৎসক মো: জামিল হোসেন এ তথ্য জানান।
তিনি জানান, শিশুর পায়ের যেসব জন্মগত ত্রুটি নিয়ে জন্মাতে পারে এর মধ্যে ক্লাব ফুট বা মুগুর পা অন্যতম। এর ফলে পায়ের গোড়ালির অস্থিসন্ধির হাড়ের অবস্থানগত তারতম্যের জন্য পা ভেতরের দিকে ভাঁজ হয়ে থাকে। এসব শিশুর চিকিৎসায় বৈজ্ঞানিক ডা: ইগনাসিও পনসেটি যে চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করেন তা তার নামানুসারে পনসেটি চিকিৎসা পদ্ধতি নামে পরিচিত। ২০০৯ সাল থেকে বাংলাদেশে এবং পরের বছর গাজীপুরেও এ চিকিৎসা পদ্ধতি শুরু হয়। এখন দেশের ৩২টি জেলায় এ চিকিৎসা কার্যক্রম চালু রয়েছে এবং ৩২ হাজার ৭৮৮ জন শিশুকে চিকিৎসাসেবা দেয়া হয়েছে। এর মধ্যে গাজীপুরের প্রায় এক হাজার শিশু চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে।
তিনি আরো জানান, আমেরিকার মিরাকল ফিট নামের বেসরকারি সংস্থার আর্থিক সহযোগিতায় সেন্টক্রেড ওয়েল ফেয়ার ফাউন্ডেশনের ওয়াক ফর লাইফ প্রকল্পের মাধ্যমে এ চিকিৎসাসেবা প্রদান করা হয়। গরিব ও অস্বচ্ছল পরিবারের শিশুকে এ চিকিৎসা বিনামূল্যে দেয়া হয়।
সিরাজগঞ্জের শাহাজাদপুর এলাকার মমতাজ একসময় বসবাস করতেন গাজীপুর মহানগরের লক্ষ্মীপুরা এলাকায়। নাতি আলিফকে সাড়ে তিন বছর) নিয়ে তিনি গাজীপুরের এ সেন্টারে চিকিৎসা নিতে এসেছেন। আলিফের বাবা-মা পোশাক কারখানায় চাকরি করেন। তাই তিনি নাতিকে নিয়ে এসেছেন। তিনি জানান, আলিফ মুগুর পা নিয়ে জন্মেছিল। আলিফের ৪০ দিন বয়স থেকে এ সেন্টারে চিকিৎসা শুরু হয়। চিকিৎসার পর এখন আলিফ পুরোপুরি সুস্থ। শ্রীপুরের মাওনা এলাকার জুলেনা বেগম তার ছেলে ওবায়দুল্লাহকে নিয়ে সেন্টারে আসেন। তিনি জানান, এখানে মাত্র ২১ দিন বয়স থেকে চিকিৎসা নিয়ে চার মাসে তার সন্তান পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে। শুধু আলিফ বা ওবায়দুল্লাহ নয়, গাজীপুরের এ সেন্টার থেকে গত ১৩ বছরে প্রায় এক হাজার শিশু চিকিৎসা নিয়ে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে।
গাজীপুর শহরের প্রকৌশল ভবনের পঞ্চম তলায় এ চিকিৎসা সেন্টারের কার্যক্রম পরিচালিত হয়। প্রতি বুধবার বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে মুগুর পা শিশুদের চিকিৎসাসেবা প্রদান করা হয়। সেবা নিতে আগ্রহীদের এ ঠিকানায় বা মোবাইল ০১৮৪৭-০৬৭৭৩৪ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছেন চিকিৎসক মো: জামিল হোসেন।


আরো সংবাদ



premium cement