২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পুঁজিবাজারে বড় দরপতন

-


দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ৪০ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক কমেছে ১০৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা তিন কর্মদিবস পর পুঁজিবাজারে দরপতন হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আমেরিকা নতুন করে স্যাংশন দিচ্ছে এবং লভ্যাংশের ওপর সরকার কর আরোপ করতে যাচ্ছে; এই গুজবে বড় দরপতন হয়েছে। নাম না প্রকাশের শর্তে ব্রোকারেজ হাউজের এক কর্মকর্তা বলেন, আমেরিকা নতুন করে স্যাংশন দিচ্ছে, এই গুজব গতকাল সকাল থেকে ব্রোকার হাউজগুলোতে ছড়িয়ে পড়ে। এ গুজবকে কেন্দ্র করে মুহূর্তের মধ্যে শেয়ার বিক্রির চাপ তৈরি হয়। এই শেয়ার বিক্রির চাপে বড় দরপতন হয়েছে।
গতকাল লেনদেন শুরু হয় সূচক ওঠানামার মধ্যদিয়ে। এই অবস্থা চলে বেলা পৌনে একটা পর্যন্ত। এরপর ব্রোকার হাউজগুলোর মধ্যে গুজব ছড়িয়ে পড়ে যে, আমেরিকা নতুন করে স্যাংশন দিচ্ছে। আসছে বাজেটে লভ্যাংশের ওপর কর আরোপ করা হচ্ছে; এমন গুজবে লেনদেনের শেষ দেড় ঘণ্টায় দরপতন হয়েছে।

এ দিন ডিএসইতে ৩৬৪ প্রতিষ্ঠানের মোট ১৯ কোটি ৭৬ লাখ ৩৯ হাজার ৯৪৩ শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৮৬ কোটি ৮৬ লাখ ৯০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ২৫৬ কোটি ৬৮ লাখ ৮০ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ১৫৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম। এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪০ দশমিক ১০ পয়েন্ট কমে ৬ হাজার ৩১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ৯ দশমিক ৪৭ পয়েন্ট কমে ২ হাজার ১৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল অ্যাসোসিয়েট অক্সিজেনের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। পরের তালিকায় রয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার।

এ ছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, আরডি ফুড, বাংলাদেশ শিপিং করপোরেশন, রূপালী লাইফ ইন্সু্যুরেন্স, লুব-রেফ বাংলাদেশ, জেমিনি সি ফুড, অগ্রণী সিস্টেমস এবং আমরা নেটওয়ার্কস লিমিটেডের শেয়ার।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১০৯ পয়েন্ট কমে ১৮ হাজার ৬৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দিন সিএসইতে ২৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ১০৮টির ও অপরিবর্তিত রয়েছে ৯২টির দাম।
দিন শেষে সিএসইতে ১৮ কোটি ৪৯ লাখ ৮১ হাজার ৬৬২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৯৪ লাখ ৬৯ হাজার ৫৮০ টাকার শেয়ার।

 


আরো সংবাদ



premium cement
বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের

সকল