২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গুম খুনে জড়িত পুলিশদের তথ্য প্রমাণ সংগ্রহ করছে বিএনপি

-


-সাংগঠনিক জেলাগুলোতে চিঠি
-১৫ দিনের মধ্যে তথ্য পাঠানোর নির্দেশ

গুম, খুন ও গায়েবি মামলায় জড়িত পুলিশ সদস্যদের তথ্যপ্রমাণ সংগ্রহ করছে বিএনপি। দলটি সম্প্রতি সাংগঠনিক জেলাগুলোকে তিনটি পৃথক চিঠি পাঠিয়েছে, যেখানে আগামী ১৫ দিনের মধ্যে এ-সংক্রান্ত বিস্তারিত তথ্য-উপাত্ত কেন্দ্রে পাঠাতে বলা হয়েছে। চিঠিতে গুম-খুন, মিথ্যা ও গায়েবি মামলাকালীন পুলিশের ওসি, সার্কেল এএসপি/এডিএসপি/এসি-জোন এবং এএসপি/ডিসি-জোনের নাম ও পরিচয়, মামলা রুজুকারী কর্মকর্তা ও তদন্তকারী কর্মকর্তার নাম ও পরিচয় পাঠাতে বলা হয়েছে।

বিএনপি সূত্রে জানা গেছে, সুষ্ঠু নির্বাচনে বাধা প্রদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দেয়া হবে, মার্কিন যুক্তরাষ্ট্রের এমন ঘোষণার পর দলটি মূলত গুম খুন ও মিথ্যা মামলায় জড়িত পুলিশ সদস্যদের তথ্য সংগ্রহের এমন সিদ্ধান্ত নিয়েছে। তথ্য সংগ্রহ শেষ হলে তা পর্যালোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে দলটি। বিএনপির তথ্য মতে, ২০০৯ সাল থেকে এ বছরের মে পর্যন্ত নেতাকর্মীদের বিরুদ্ধে মোট মামলার সংখ্যা এক লাখ ১১ হাজার ৫৬৭টি। এসব মামলায় দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ মোট আসামি ৩৯ লাখ ৮০ হাজার ৮২৬ জন। একই সময়ের মধ্যে এক হাজার ৫৩৭ জনকে হত্যা করা হয়েছে। গুম করা হয়েছে এক হাজার ২০৪ জনকে। এ ছাড়া গত ২২ আগস্ট থেকে ২২ মে পর্যন্ত বিএনপির কর্মসূচিতে হামলা চালিয়ে প্রায় দুই হাজার নেতাকর্মীকে আহত ও জখম করা হয়েছে। নিহত হয়েছেন ১৭ জন। আর গত ১৯ মে থেকে ৩১ মে পর্যন্ত বিএনপির কর্মসূচিকে ঘিরে ১৫২টি মামলা করা হয়েছে। যেখানে সাড়ে পাঁচ হাজারের অধিক নেতাকর্মীকে আসামি করা হয়, এর মধ্যে ৭২০ জনকে গ্রেফতার করা হয়েছে।

জানা গেছে, গুম, খুন ও মামলার তথ্য সংগ্রহের জন্য সাবেক ওসি সালাউদ্দীন খানকে (পিপিএম) কন্টাক্টপারসন করে একটি সেল গঠন করেছে বিএনপি। এতে গুম-খুন, নিপীড়ন, গায়েবি মামলার সাথে যুক্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা ও সদস্যদের নাম এবং তাদের বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করতে বলা হয়েছে। নির্দেশনা অনুযায়ী, জেলা-মহানগরের নেতারা সরকারবিরোধী আন্দোলনে হামলাকারীদের ছবি, ভিডিওসহ যাবতীয় তথ্যও সংগ্রহ করবে। চিঠি পাওয়ার পর ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট তথ্য-উপাত্ত সংগ্রহ করে কেন্দ্রে পাঠাবেন নেতারা। এরপর এসব তথ্যপ্রমাণ সমন্বয়ে নথি ও ভিডিও ডকুমেন্ট তৈরি করবে দায়িত্বপ্রাপ্ত সেল।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির দায়িত্বশীল এক নেতা বলেন, প্রতিটি সাংগঠনিক জেলায় সম্প্রতি চিঠি দিয়ে দলের গুম-খুন হওয়া নেতাকর্মীদের নাম এবং গায়েবি মামলার তালিকা পাঠাতে বলা হয়েছে। এসব গুম-খুনের সাথে কাউকে জড়িত মনে হলে সেই কর্মকর্তার নাম-পরিচয়ও পাঠাতে বলা হয়েছে। এ ছাড়া বিএনপির সরকারবিরোধী আন্দোলনে নেতাকর্মীদের ওপর যেখানে যা হামলা-নির্যাতন হচ্ছে, সব কিছুর ভিডিও ও ছবি তুলে রাখতে বলা হয়েছে। একই সাথে ঘটনাস্থলে না থাকলেও সংশ্লিষ্ট হামলার সাথে যিনি বা যারা নির্দেশদাতা ও পরিকল্পনাকারী থাকবেন, তাদের বিষয়েও খোঁজ নিতে বলা হয়েছে। সংগৃহীত এসব নথি যথাসময়ে ব্যবহার করা হবে।

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে জাতীয় নির্বাচন নিশ্চিত করার লক্ষ্যে গত ২৪ মে বাংলাদেশ ইস্যুতে নতুন ভিসানীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। নতুন নীতির আওতায় বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বাংলাদেশীদের ভিসা দেবে না দেশটি। এ নীতির আওতায় কারা পড়বেন, তা-ও জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। বর্তমান ও সাবেক বাংলাদেশী কর্মকর্তা-কর্মচারী, সরকারপন্থী ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য, আইন প্রয়োগকারী, বিচার বিভাগ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা এর অন্তর্ভুক্ত হবেন। নির্বাচনপ্রক্রিয়া বাধাগ্রস্ত করা কাজের ব্যাখ্যাও দেয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা জানায়, এগুলোর মধ্যে রয়েছে ভোট কারচুপি, ভোটারদের ভয়ভীতি দেখানো, সহিংসতার মাধ্যমে জনগণকে সংগঠিত হওয়ার স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগে বাধা দেয়া।
মার্কিন এই ভিসানীতির পরিপ্রেক্ষিতে বিএনপির পর্যবেক্ষণ হচ্ছে, এ পদক্ষেপে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সরকারের ওপর চাপ আরো বেড়েছে, যা আগামীতে সুষ্ঠু নির্বাচনের জন্য সহায়ক ভূমিকা পালন করবে। তবে দলটি মনে করছে, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন হবে না। সেই দাবি আদায়ে রাজপথের কর্মসূচিতে রয়েছে দলটি।

একাদশ সংসদ নির্বাচনের পর সংগঠন গুছিয়ে গত ২২ আগস্ট থেকে মূলত লাগাতার আন্দোলনে নামে বিএনপি। তৃণমূলে বিক্ষোভ মিছিল সমাবেশের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়ে ১০ ডিসেম্বর ঢাকায় বিভাগীয় গণসমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। এরপর ২৪ ডিসেম্বর থেকে সরকারবিরোধী যুগপৎ আন্দোলন শুরু করে বিএনপি, যেখানে ৩৮টি দল সম্পৃক্ত হয়েছে। এই আন্দোলন করতে গিয়ে ইতোমধ্যে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের ১৭ জন নেতাকর্মী নিহত হয়েছে বলে দলটি জানিয়েছে।
বিএনপির দাবি, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে তারা নিহত হয়েছে। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই এই কার্যক্রম শুরু হয়। দলটির অভিযোগ, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর অতি উৎসাহী কিছু কর্মকর্তা এ কাজে জড়িত। দলের পক্ষ থেকে বিভিন্ন সময় সভা-সমাবেশ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিরপেক্ষতা বজায় রাখার আহ্বান জানানো সত্ত্বেও তা কোনো কাজে আসেনি। তবে নতুন এই ভিসানীতির পর দলের সাম্প্রতিক বিভিন্ন সভা-সমাবেশ থেকে পুলিশের অতি উৎসাহী কর্মকর্তাদের তালিকা করা হচ্ছে নেতারা জানান।

জানা গেছে, গুম-খুনসংক্রান্ত পৃথক দু’টি চিঠিতে সংশ্লিষ্ট জেলার গুম-খুন হওয়া দলীয় নেতাকর্মীদের তালিকা পাঠিয়ে পাঁচ ধরনের তথ্য চাওয়া হয়েছে। সেগুলো হলো : গুম-খুন হওয়া নেতাকর্মীদের নাম ও ঠিকানা; গুমের সাথে জড়িত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নাম ও টেলিফোন নম্বর/খুন হওয়া মামলার বাদি, আইনশৃঙ্খলা বাহিনী হয়ে থাকলে তার নাম ও টেলিফোন নম্বর; মামলা হলে রুজুকারী কর্মকর্তার নাম, পরিচয় ও টেলিফোন নম্বর (যদি থাকে); মামলা তদন্তকারী কর্মকর্তার নাম, পরিচয় ও টেলিফোন নম্বর (যদি থাকে); ওই সময়কার সংশ্লিষ্ট সার্কেল এএসপি/এডিসি/এসি জোন এবং এসপি/ডিসি জোনের নাম, পরিচয় ও টেলিফোন নম্বর। অন্য দিকে গায়েবি মামলাসংক্রান্ত চিঠিতে মামলা রুজুকারী ও তদন্তকারী কর্মকর্তার নাম ও পরিচয়, ওই সময়কার সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, সার্কেল এএসপি/এডি.এসপি (মেট্রোর ক্ষেত্রে এসি-জোন) এবং এসপির (মেট্রোর ক্ষেত্রে ডিসি-জোন) নাম ও পরিচয়- এই চার ধরনের তথ্য কেন্দ্রে পাঠাতে বলা হয়েছে। এ দিকে কেন্দ্রের চিঠি পেয়ে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ শুরু করেছেন জেলা-মহানগরের নেতারা।

এ প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, দীর্ঘ দিন ধরে গুম-খুনের ঘটনা ঘটছে। কারা এটি করছে কিংবা কাউকে জড়িত মনে হলে জেলা-মহানগরের নেতারা তাদের তথ্য কেন্দ্রকে অবহিত করবেন।
তথ্য-উপাত্ত কেন্দ্রে পাঠানো শুরু হয়েছে কি না- জানতে চাইলে তিনি বলেন, চিঠি কেবলি গিয়ে পৌঁছেছে। এখনো কোনো তথ্য হাতে পায়নি। তবে শিগগিরই আসা শুরু হবে।

 


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল