২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
ইউক্রেনের গোলার জন্য জাপানের কাছে বিস্ফোরক চায় যুক্তরাষ্ট্র

রাশিয়ার কুর্স্ক শহরে ইউক্রেনের হামলা

-


রাশিয়ার কুর্স্ক শহরের কাছে ইউক্রেনের বেশ কয়েকটি ড্রোনকে গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে আঞ্চলিক গভর্নর জানিয়েছেন। শুক্রবার ভোরে শহরজুড়ে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে, বিভিন্ন টেলিগ্রাম চ্যানেলে এমন খবর আসার কিছুক্ষণের মধ্যেই গভর্নর রোমান স্তারাভোয়েতের বিবৃতিটি আসে। বিবৃতিতে স্তারাভোয়েত কুর্স্ককের বাসিন্দাদের শান্ত থাকার আহ্বান জানিয়ে বলেছেন, ইউক্রেনের সাথেসীমান্ত থাকা অঞ্চলটির প্রধান শহর রাশিয়ার সামরিক বাহিনীর ‘দৃঢ় সুরক্ষার মধ্যে আছে’। চ্যানেল ম্যাশ টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছে, সেখানে রাশিয়ার বিমান প্রতিরক্ষা পদ্ধতিকে আকাশে একটি ক্ষেপণাস্ত্রকে গুলি করতে দেখা গেছে; তবে ভিডিওটি সত্যতা যাচাই করা যায়নি। ২০২২ এর ফেব্রুয়ারিতে ইউক্রেইনে সামরিক অভিযান শুরু করার পর থেকে রাশিয়ার সীমান্ত অঞ্চলগুলি ঘন ঘন কামানের গোলা ও রকেট এবং ড্রোন হামলার শিকার হচ্ছে। সীমান্ত অঞ্চল ছাড়িয়ে রাশিয়ার ভেতরে এমনকি রাজধানীতে মস্কোতেও হামলা হচ্ছে। মঙ্গলবার বিস্ফোরকবাহী কয়েকটি ড্রোন মস্কোর বেশ কয়েকটি উঁচু আবাসিক ভবনে আছড়ে পড়ে। এতে দুইজন বেসামরিক সামান্য আহত হন। রাশিয়ার কর্মকর্তাদের দাবি, রুশ জনগণের মধ্যে আতঙ্ক ও বিভ্রান্তি ছড়াতে এসব হামলা চালাচ্ছে কিয়েভ। আরটি ও রয়টার্স

বিস্ফোরক চায় যুক্তরাষ্ট্র : রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণে ইউক্রেনকে দ্রুত যুদ্ধাস্ত্র ও গোলাবারুদ দিতে সচেষ্ট যুক্তরাষ্ট্র ১৫৫ মিলিমিটার কামানের গোলার জন্য জাপানের কাছে বিস্ফোরক ট্রাই নাইট্রো টলুইন (টিএনটি) চেয়েছে। বিষয়টি সম্পর্কে অবগত দুই কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন। জাপানের আইনে অন্য দেশের কাছে হাউৎজার কামানের গোলাসহ যেকোনো অস্ত্র বা প্রাণঘাতী সরঞ্জাম বিক্রির ওপর নিষেধাজ্ঞা আছে। রাশিয়ার হাত থেকে নিজেদের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঞ্চলগুলো মুক্ত করতে ইউক্রেনকে এখন প্রতিদিন শত শত হাউৎজার গোলা ছুড়তে হচ্ছে।
বিশ্বব্যাপী গোলাবারুদের অপর্যাপ্ততার কারণে কিয়েভের মিত্ররা এখন দেশে দেশে ছুটছেন; এর মধ্যেই তারা জাপানের কাছ থেকে টিএনটি নেয়ার উপায়ও বের করে ফেলেছেন। ‘যুক্তরাষ্ট্রের জন্য জাপানের কাছ থেকে বিস্ফোরক কেনার একটা পথ রয়েছে,’ বলেছেন এ সংক্রান্ত আলোচনা বিষয়ে জ্ঞাত এক কর্মকর্তা। বিষয়টির সংবেদনশীলতা বিবেচনায় রয়টার্সকে তিনি তার পরিচয় গোপন রাখতে বলেছেন।
পুরোপুরি সামরিক উদ্দেশ্যে ব্যবহৃত হয় এমন পণ্যের তুলনায় একাধিক কাজে ব্যবহৃত হয় এমন পণ্য বা সরঞ্জাম বাণিজ্যিকভাবে বিক্রির ওপর বিধিনিষেধ তুলনামূলক কম থাকায় টোকিও এখন এই পথে ওয়াশিংটনকে বিস্ফোরক পাঠানোর কথা ভাবছে। এই উপায়েই যুক্তরাষ্ট্র তার সামরিক বাহিনীর জন্য প্যানাসনিক টাফবুক ল্যাপটপ কেনে।


আরো সংবাদ



premium cement