১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
সিটি করপোরেশন নির্বাচন

সিলেটের প্রার্থীরা প্রতীক পেয়েই প্রচারণায়

-


সিলেট সিটি করপোরেশন নির্বাচনের অংশ নেয়া মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। প্রতীক পেয়েই প্রার্থীরা শুরু করেছেন প্রচারণা। দিচ্ছেন উন্নয়নের বিভিন্ন প্রতিশ্রুতি। শুক্রবার সকাল ১০টায় নগরীর মেন্দিবাগের জালালাবাদ গ্যাস মিলনায়তনে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফয়সল কাদের প্রার্থীদের প্রতীক বরাদ্দের ঘোষণা দেন। প্রথমে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা ৭ মেয়র প্রার্থীর প্রতীক বরাদ্দের ঘোষণা দেয়া হয়। পরে সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক দেয়া হয়।

মেয়র পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে মো: আনোয়ারুজ্জামান চৌধুরী নৌকা, জাতীয় পার্টির মেয়র প্রার্থী নজরুল ইসলাম বাবুল লাঙ্গল, ইসলামী আন্দোলনের মেয়রপ্রার্থী মাহমুদুল হাসান হাতপাখা, জাকের পার্টির জহিরুল আলম গোলাপ ফুল প্রতীক পেয়েছেন। এ ছাড়া স্বতন্ত্র মেয়রপ্রার্থী মোহাম্মদ আবদুল হানিফ ঘোড়া, মো: ছালাহ উদ্দিন রিমন ক্রিকেট ব্যাট ও মো: শাহজাহান মিয়া বাস প্রতীক পেয়েছেন।
এর আগে প্রতীক বরাদ্দের শুরুতে রিটার্নিং কর্মকর্তা ফয়সল কাদের প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি সম্পর্কে অবহিত করেন। এ সময় মেয়র, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা উপস্থিত ছিলেন।

প্রতীক পাওয়ার পর আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী সাংবাদিকদের বলেন, আচরণবিধি মেনেই ২১ জুনের নির্বাচনের প্রচারণা করবেন। নৌকা দেশের উন্নয়নের প্রতীক। তিনি এ প্রতীক পাওয়ায় সিলেট সিটি করপোরেশন এলাকার প্রায় পাঁচ লাখ ভোটার নৌকায় ভোট দিয়ে জয়যুক্ত করবেন বলে আশা প্রকাশ করেন। তিনি সিলেটের মানুষের প্রত্যাশা পূরণে স্মার্ট নগর গঠন, ক্লিন ও গ্রিন সিটি করপোরেশন উপহার দিতে চান।

পরে আনোয়ারুজ্জামান কর্মী-সমর্থকদের নিয়ে মেন্দিবাগ ও উপশহর এলাকায় প্রচারপত্র বিলির মাধ্যমে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন। এ সময় আনোয়ারুজ্জামানের সাথে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।
এ দিকে প্রতীক বরাদ্দের পর জাতীয় পার্টির মেয়রপ্রার্থী নজরুল ইসলামও নির্বাচনী আচরণবিধি মেনে প্রচারণা চালানোর কথা বলেন। তিনি আগামী সময়ে সিলেট সিটিকে সুন্দর ও পরিকল্পিত নগরী হিসেবে গড়তে লাঙ্গল প্রতীকে ভোট দেয়ার আহ্বান জানান। পরে তিনিও নগরের মেন্দিবাগ ও উপশহর এলাকায় লিফলেট বিলির মাধ্যমে প্রচারণা শুরু করেন।

ইসলামী আন্দোলনের মেয়রপ্রার্থী মাহমুদুল হাসান সাংবাদিকদের বলেন, সিলেট সিটি করপোরেশনে গত ২০ বছরে যে উন্নয়ন হয়নি, তিনি নির্বাচিত হলে সে উন্নয়ন করবেন। এ সময় তিনি নির্বাচিত হলে হোল্ডিং ট্যাক্স ২০ শতাংশ কমানো ও ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স পেতে বিড়ম্বনা থেকে মুক্তি দিতে উদ্যোগ নেয়ার কথা জানান। সিটি করপোরেশনকে তিনি দুর্নীতিমুক্ত করবেন বলেও মন্তব্য করেন। সাংবাদিকদের সাথে কথা বলা শেষে তিনি এবং তার কর্মী-সমর্থকেরা হাতপাখা নিয়ে মিছিল করে নগরের মেন্দিবাগ, সোবহানীঘাট এবং শাহজালাল উপশহর এলাকায় প্রচারণা চালান। এ ছাড়া সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদেরও প্রতীক বরাদ্দের পরপরই কর্মী-সমর্থকদের নিয়ে প্রচারণা চালাতে দেখা গেছে। এ দিকে প্রতীক বরাদ্দের পর প্রার্থীদের সমর্থকেরা মিছিল করেন। এ ছাড়া পুরো নগরে শুরু হয় পোস্টার ও ব্যানার-ফেস্টুন লাগানো। প্রতীক বরাদ্দের আগেই নগরের কোথাও কোথাও প্রার্থীদের পোস্টার দেখা যায়।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় জানিয়েছে, ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই নগরে ওয়ার্ড আছে ৪২টি। মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। তাদের মধ্যে পুরুষ দুই লাখ ৫৩ হাজার ৭৬৩ জন এবং নারী দুই লাখ ৩২ হাজার ৮৪২ জন। মোট কেন্দ্র ১৯০টি এবং ভোটকক্ষ এক হাজার ৩৬৪টি। তফসিল অনুযায়ী ২১ জুন পঞ্চমবারের মতো সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ৭ মেয়র প্রার্থীর পাশাপাশি ৪২টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ২৭৩ জন ও সংরক্ষিত ১৪টি ওয়ার্ডে ৮৭ জন নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 


আরো সংবাদ



premium cement