২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
সিটি করপোরেশন নির্বাচন

রাজশাহীতে ৭০ শতাংশ ভোট পড়বে বলে আশা লিটনের

-


রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে ৬৫ থেকে ৭০ শতাংশ ভোট পড়বে বলে আশা করছেন আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন। গতকাল শুক্রবার দুপুরে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রতীক বরাদ্দের পর সাংবাদিকদের তিনি বলেন, ‘সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর প্রার্থী ও সমর্থকরাও ভোটারদের নিয়ে আসেন। আমি মনে করি এই নির্বাচনে ৬৫ থেকে ৭০ শতাংশ ভোট কাস্ট হতে পারে।’
এ দিন সকাল থেকে দুপুর পর্যন্ত সিটি নির্বাচনে অংশ নেয়া মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন। প্রথমে সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত নারী আসনের প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হয়। সব শেষে প্রতীক বরাদ্দ করা হয় মেয়র প্রার্থীদের। রাসিক নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিয়েছেন চারজন প্রার্থী। তাদের মধ্যে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী হিসেবে এ এইচ এম খায়রুজ্জামান দলীয় প্রতীক নৌকা পান। এরপর ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুরশিদ আলম হাতপাখা, জাকের পার্টির প্রার্থী এ কে এম আনোয়ার হোসেন গোলাপ ফুল এবং জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন লাঙ্গল প্রতীক পান।

প্রতীক পাওয়ার পর খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগ নির্বাচনমুখী একটি দল। নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগের বিকাশ ও বাংলাদেশের স্বাধীনতা অর্জন। নির্বাচন এলেই আওয়ামী লীগের নেতাকর্মীরা অত্যন্ত আনন্দিত ও খুশি হয়। সারা দেশের মানুষকে নিয়ে একটি আনন্দ ও উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। আজকে নির্বাচনে প্রতীক নিলাম, এটার মাধ্যমে আগামী কয়েক দিনের মধ্যে আমাদের নেতাকর্মী, সমর্থক ও ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হবে। আমি খুবই আশাবাদী এই নির্বাচনে আমরা জয়লাভ করব ইনশা আল্লাহ। পরে লিটন নেতাকর্মীদের সাথে নিয়ে নগরীর সিঅ্যান্ডবি মোড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর নগরীর কাদিরগঞ্জে তার বাবা জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামান ও মা জাহানারা জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। এ দিকে প্রতীক পাওয়ার পর ইসলামী আন্দোলনের প্রার্থী মুরশিদ আলম সাংবাদিকদের বলেন, নির্বাচনের পরিবেশ ভালো আছে। তার পরও বলতে চাই, আপনারা (সাংবাদিকরা) বাইরে গিয়ে দেখেন। প্রতীক বরাদ্দের আগেই পোস্টার সাঁটিয়ে দেয়া হয়েছে। এটি আমরা রিটার্নিং কর্মকর্তাকে মৌখিকভাবে বলেছি। তিনি বলেন, নির্বাচন কমিশন আশ্বাস দিয়েছে নির্বাচন সুষ্ঠু হবে। আমরাও আশাবাদী। কিন্তু ইভিএমের ব্যাপারে আমাদের আস্থাও আছে, শঙ্কাও আছে। শঙ্কা হলো এক জায়গায় ভোট দিলে আরেক জায়গায় চলে যায়। জাকের পার্টির প্রার্থী এ কে এম আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, ইভিএমে ভোট হবে, অথচ এখন পর্যন্ত ভোটারদের প্রশিক্ষণ দেয়া হয়নি। তা ছাড়া কিভাবে ইভিএমে ভোট দেয়া হবে, সেটি প্রার্থী হিসেবে আমাকেও জানানো হয়নি। এটি নিয়েই আমার শঙ্কা যে সবাই ঠিকমতো ভোট দিতে পারবে কি না। জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন সাংবাদিকদের বলেন, নির্বাচন কেমন হবে, তা এখনো বলতে পারছি না। এখন পর্যন্ত আমার কোনো অভিযোগ নেই। তবে তিনি বলেন, অনেকেই আচরণবিধি লঙ্ঘন করছেন।

নগরীতে আগেই পোস্টার লাগানোর বিষয়ে মেয়র প্রার্থী খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের জানান, বিষয়টি আমার জানা নেই। তবে এখন যেহেতু প্রতীক বরাদ্দ হয়ে গেছে, এখন পোস্টার থাকতে পারে বলে জানান তিনি।
রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, সিটি নির্বাচনে প্রার্থীদের আচরণবিধি প্রতিপালনের জন্য ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। এ ছাড়া সহকারী রিটার্নিং কর্মকর্তারাও দেখছেন। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য তারা কাজ করছেন। তবে প্রতীক বরাদ্দের আগেই পোস্টার লাগানোর বিষয়ে তিনি জানান, এ ব্যাপারে কেউ লিখিত অভিযোগ করেনি। নিয়ম লঙ্ঘন হলে ম্যাজিস্ট্রেটরা আছেন, তারা ব্যবস্থা নেবেন। আগামী ২১ জুন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ করা হবে। এবার মেয়র পদে চারজন, ১০টি সংরক্ষিত নারী আসনের জন্য ৪৬ জন এবং ৩০টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদের জন্য ১১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 


আরো সংবাদ



premium cement
শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি

সকল