২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
তারেক-জোবাইদা মামলায় সাক্ষ্যগ্রহণ

আদালতে হট্টগোল ধাওয়া পাল্টাধাওয়া বিক্ষোভ

-


বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা: জোবাইদা রহমানের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় সাক্ষ্যগ্রহণ চলাকালে দ্বিতীয় দিনের মতো আইনজীবীদের মধ্যে হট্টগোল ও ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে।
গতকাল বুধবার বেলা আড়াইটা থেকে বিএনপি সমর্থক আইনজীবীরা মহানগর আদালতের এজলাসের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। এ সময় একই স্থানে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরাও পাল্টা স্লোগান দেন। এতে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ধাক্কাধাক্কি ও হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনার সময় আদালত অঙ্গনে বিপুল পুলিশ মোতায়েন করা হয়। বেলা ৪টা পর্যন্ত বিএনপি সমর্থক আইনজীবীরা আদালতের সামনে স্লোগান দেন। তারপর তারা মিছিল করে সেখান থেকে চলে যান।
অন্য দিকে দুই পক্ষের আইনজীবীদের স্লোগান পাল্টা স্লোগানের মধ্যে বুধবার ঢাকা মহানগর দায়রা জজ মো: আছাদুজ্জামানের আদালতে এ মামলায় সাক্ষ্য দেন ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো: শাহ আলম। এ নিয়ে মামলাটিতে ৫৬ জন সাক্ষীর মধ্যে ৮ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। পরবর্তী সাক্ষ্যগ্রহণে আজ বৃহস্পতিবার দিন ধার্য রেখেছেন আদালত।

এ দিকে মঙ্গলবার আইনজীবীদের ওপর হামলার ঘটনায় বেলা সাড়ে ১০টার দিকে ঢাকা বার এবং আদালত অঙ্গনে বিক্ষোভ করেন বিএনপি সমর্থক আইনজীবীরা। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের সভাপতি মাসুদ আহমেদ তালুকদার ও সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকীর নেতৃত্বে শতাধিক আইনজীবী এতে অংশ নিয়ে আইনজীবীদের ওপর হামলা ও তারেক রহমান ও জোবাইদা রহমানের বিরুদ্ধে প্রহসনের বিচারের প্রতিবাদ জানান।
আইনজীবী সমাবেশে ওমর ফারুক ফারুকী বলেন, সরকার নির্বাচনের আগে তড়িঘড়ি করে একটা রায় দিয়ে তারেক রহমান ও জোবাইদা রহমানকে দেশের মানুষের কাছে ও বিশ্ববাসীর কাছে হেয় করার একটা পাঁয়তারা করছে। আমরা তারেক রহমান ও জোবাইদা রহমানের বিরুদ্ধে এই প্রহসনের বিচার বন্ধের দাবি জানাই।

১৩ আইনজীবী আহত : এ দিকে মঙ্গলবার আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের হামলায় অন্তত ১৩ জন বিএনপি সমর্থক আইনজীবী আহত হয়েছেন বলে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতারা জানিয়েছেন।
আহত আইনজীবীরা হলেন, আব্দুল খালেক মিলন, জহিরুল ইসলাম মুকুল, আনোয়ার হোসেন, মুক্তি, শামীমা আক্তার শাম্মী, হান্নান ভূঁইয়া, মার্জিয়া আক্তার হীরা, সফিকুল ইসলাম, মিনহাজ উদ্দিন রানা, জাভেদ, রানা, তৌহিদ ও তাহমিনা আক্তার হাশেমী।
বিএনপিপন্থী ২৮ আইনজীবীর নামে জিডি : মঙ্গলবার আদালতে হট্টগোলের ঘটনায় বিএনপিপন্থী ২৮ জন আইনজীবীর নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় অন্যদেরসহ কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি (জিডি) দায়ের করা হয়েছে। বুধবার কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: শাহীনুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, মঙ্গলবার মহানগর দায়রা জজ আদালতের নাজির শাহ মো: মামুন বাদি হয়ে এ জিডি করেন।

জিডিতে যাদের নামে অভিযোগ করা হয়েছে তারা হলেন, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার, সলিম, মিলন, মিনহাজ রানা, আনোয়ার হোসেন, মো: জাবেদ, শফিকুল ইসলাম শফিক, আব্দুল হান্নান, আব্দুল খালেক মিলন, জহিরুল ইসলাম কাইয়ুম, তাহমিনা আক্তার হাশমী, শামিমা আক্তার শাম্মি, নারগিস সুলতানা মুক্তি, ওমর ফারুক ফারুকী, মো: নিজাম উদ্দিন নিজামসহ ২৮ জন। এ ছাড়া আরো ১০০-১৫০ জন অজ্ঞাত ব্যক্তি।
এর আগে মঙ্গলবার এ মামলার সাক্ষ্য গ্রহণকালে আদালত কক্ষে আইনজীবীদের মধ্যে হট্টগোল হয়। হট্টগোলের একপর্যায়ে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা বিএনপিপন্থী আইনজীবীদের ধাওয়া করে এজলাস থেকে বের করে দেয়। এ ঘটনায় বেশ কয়েক জন বিএনপি সমর্থক আইনজীবী আহত হয়েছেন বলে আইনজীবীরা জানিয়েছেন।

মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে বিচারক এজলাসে উঠে সাক্ষ্যগ্রহণ করেন।
গত ১৩ এপ্রিল তারেক রহমান ও জোবাইদা রহমানের বিরুদ্ধে চার্জগঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন একই আদালত। সাক্ষ্যগ্রহণের জন্য ১৬ মে দিন ধার্য করা হয়। এ ছাড়া তাদের পক্ষে নিজ খরচে দুইজন আইনজীবী নিয়োগের আবেদন নামঞ্জুর করেন আদালত।
এ মামলায় গত ৫ জানুয়ারি পলাতক তারেক রহমান ও জোবাইদা রহমানের সম্পদ ক্রোকের আদেশ দিয়েছিলেন। ২০২২ সালের ১ নভেম্বর তারেক রহমান ও জোবাইদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন আদালত।
আইনজীবীরা জানান, সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর তারেক রহমান, জোবাইদা রহমান ও তার মা সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। পরের বছর তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।


আরো সংবাদ



premium cement