২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বীমার দরপতনে পথ হারাল শেয়ারবাজার

এইচআর টেক্সটাইলের রাইট শেয়ারের আবেদন বাতিল
-


পুঁজিবাজারে তালিকাভুক্ত এইচআর টেক্সটাইল লিমিটেডের রাইট শেয়ার ইস্যুর আবেদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এই তথ্য জানিয়েছে, কোম্পানি কর্তৃপক্ষ। কোম্পানির পরিচালনা পর্ষদ গত বছরের ২৭ অক্টোবর রাইট শেয়ার ইস্যুসংক্রান্ত এই সিদ্ধান্ত নিয়েছিল। এরপর চূড়ান্ত অনুমোদনের জন্য বিএসইসির কাছে আবেদন করছিল।
আবেদনে কোম্পানিটি ১ : ১ অনুপাতে (বিদ্যমান ১টি শেয়ারের বিপরীতে ১টি রাইট) রাইট শেয়ার ইস্যু করার পরিকল্পনার কথা জানায় বিএসইসিকে। এতে আরো বলা হয়, ১০ টাকা প্রিমিয়ামসহ রাইট শেয়ারের ইস্যু মূল্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে বিএসইসি কোম্পানির আবেদনটি পর্যালোচনা করে বাতিল করেছে।

১৯৯৭ সালে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ২ কোটি ৯২ লাখ ২১ হাজার ৫০০টি। কোম্পানিটির পরিশোধিত মূলধন ২৯ কোটি ২২ লাখ ২০ হাজার টাকা। অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। কোম্পানির শেয়ারের বর্তমান মূল্য ১১৫ টাকা ৯০ পয়সা। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের সর্বশেষ ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এদিকে বাজার পর্যালোচনায় দেখা যায়, বীমা কোম্পানির ওপর ভর করে গত কয়েক দিন শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেলেও গতকাল বিপরীত চিত্র দেখা গেছে। কোম্পানিগুলোর শেয়ারের দাম ঢালাওভাবে কমেছে। এতে সার্বিক শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব কয়টি মূল্যসূচক কমেছে। সেই সাথে দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিসংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনও কমেছে।
দিনের লেনদেন শেষে সব কয়টি সূচকের পতন হলেও একই দিন লেনদেনের শুরুর চিত্র ছিল ভিন্ন। গত কয়েক কার্যদিবসের মতো লেনদেনের শুরুতেই বীমাসহ অন্যান্য খাতের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়ে যায়। ফলে ডিএসইতে লেনদেন শুরু হতেই প্রধান সূচক ৬ পয়েন্ট বেড়ে যায়।
লেনদেনের শুরুতে দেখা দেয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম দুই ঘণ্টা অব্যাহত থাকে। কিন্তু দুপুর ১২টার পর থেকে একশ্রেণীর বিনিয়োগকারীরা বীমা কোম্পানির শেয়ার বিক্রির চাপ বাড়ায়। ফলে একের পর এক বীমা কোম্পানির শেয়ারের দাম কমতে থাকে। যার প্রভাব গিয়ে পড়ে অন্য খাতের ওপরও। লেনদনের শেষ আধাঘণ্টায় এসে দরপতনের প্রবণতা আরো বড় হয়। ফলে একদিকে দাম কমার তালিকা বড় হয়, অন্যদিকে পতন হয় সব কয়টি মূল্য সূচকের। দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে ১১১টির দাম কমেছে। আর ১৯৭টির দাম অপরিবর্তিত রয়েছে। অপরদিকে বীমা খাতের কোম্পানিগুলোর মধ্যে ৪৫টির শেয়ারের দাম কমেছে। বিপরীতে দাম বেড়েছে ৯টির।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩২ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করছে।
মূল্য সূচক কমার পাশাপাশি লেনদেনের পরিমাণও কিছুটা কমেছে। তবে ডিএসইতে হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ১৭৪ কোটি ৫৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ১৭৪ কোটি ৫৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। কোম্পানিটির ৩৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা বসুন্ধরা পেপারের ২৬ কোটি ৮৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৬ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশের।
এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সি পার্ল বিচ রিসোর্ট, ইউনিক হোটেল, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, নাভানা ফার্মাসিউটিক্যালস, আমরা নেটওয়ার্ক এবং সানলাইফ ইন্স্যুরেন্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৪টির এবং ১০৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৪ কোটি ১৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৯ কোটি ২৮ লাখ টাকা।


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল