২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সেপ্টেম্বরে সরবরাহে যাচ্ছে ভান্ডালজুড়ি পানি শোধনাগার প্রকল্প

কর্ণফুলী নদীর তীরে দুই পাহাড়ের মাঝে চট্টগ্রাম ওয়াসার ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট : এস এম রহমান -


যৌথ অর্থায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুত অগ্রাধিকার প্রকল্পের অন্যতম ওয়াসার ভান্ডালজুড়ি পানি শোধনাগার নির্মাণ প্রকল্প কাজের সার্বিক অগ্রগতি ৯০ ভাগের বেশি এগিয়েছে। আগামী সেপ্টেম্বরে পানি সরবরাহে যাচ্ছে বহুল প্রত্যাশিত এই প্রকল্প। গতকাল যোগাযোগ করা হলে ওই প্রকল্পের ডাইরেক্টর (পিডি) প্রকৌশলী মোহাম্মদ মাহবুবুল আলম জানান, পানি শোধনাগারের সার্বিক কাজ ৯০ ভাগের বেশি ছাড়িয়েছে এখন পরীক্ষামূলকভাবে শোধনাগারটি চালু করা হয়েছে। ওই প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮০ ভাগের বেশি এগিয়েছে।
প্রকল্প কাজের সন্তোষজনক অগ্রগতির কারণে চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে পটিয়া বোয়ালখালী কর্ণফুলী ও আনোয়ারা উপজেলার শিল্প কারখানাসহ গ্রাহক পর্যায়ে পানি সরবরাহের প্রত্যাশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা। অপর দিকে নতুনভাবে একই প্রকল্পের সাথে হওয়ায় নগরীর কল্পলোক আবাসিক এলাকা ও বাকলিয়ার একটি বিরাট অংশ সুপেয় পানির আওতায় আসছে।

যৌথ অর্থায়নে এ মেগা প্রকল্প বাস্তবায়নে ব্যয় হচ্ছে ভূমি অধিগ্রহণসহ এক হাজার ৯৯৫ কোটি টাকা। অপর দিকে একই প্রকল্পের অধীনে নতুনভাবে নগরীর কল্পলোক ও বাকলিয়ার অংশবিশেষ এলাকায় পানি সরবরাহ করার জন্য নতুনভাবে সমীক্ষা শেষ হয়েছে। আর এ জন্য কর্ণফুলী নদীর তলদেশে দিয়ে দেড় কিলোমিটার পাইপলাইন নেয়া হবে বলে জানা গেছে।
গতকাল পর্যন্ত পানি শোধনাগার, জলাধার (রিজার্ভার) ও পানি সরবরাহের জন্য পাইপলাইন স্থাপনের কাজসহ এ প্রকল্পের অন্যতম পানি শোধনাগরের কাজের অগ্রগতি সন্তোষজনকভাবে এগিয়ে চলছে বলে গতকাল দৈনিক নয়া দিগন্তকে নিশ্চিত করেছেন ওই প্রকল্পের পিডি প্রকৌশল মোহাম্মদ মাহবুবুল আলম। কর্ণফুলী নদীর তীর ঘেঁষে রাঙ্গুনিয়া ও বোয়ালখালী উপজেলার মধ্যবর্তী জ্যৈষ্ঠপুরার ভান্ডালজুড়ি পাহাড়ি এলাকায় কর্ণফুলী নদীর তীরে ও দুই পাহাড়ের পাদদেশে ৪১.২৬ একর জায়গায় গড়ে উঠেছে চট্টগ্রাম ওয়াসার দৃষ্টিনন্দন ভান্ডালজুড়ি পানি শোধনাগার স্থাপন প্রকল্প।

একই সাথে ওই প্রকল্পের অধীনে পটিয়া বাইপাস এলাকায় পাঁচ একর জায়গায় ও আনোয়ারা দৌলতপুর মৌজায় ২.৯৪ একর জায়গায় পৃথক দুটো জলাধার নির্মাণের কাজও একই সাথে এগিয়ে চলছে।
জানা গেছে, সর্বশেষ ২০১৬ সালের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে এক হাজার ৩৬ কোটি টাকায় পানি সরবরাহ প্রকল্পটি অনমোদন লাভ করেছিল।
চট্টগ্রাম নগরীর, পশ্চিম পটিয়া আনোয়ারা ও কর্ণফুলী উপজেলায় অবস্থিত শিল্পাঞ্চলে পানি সঙ্কট দূরীকরণ এবং নগরির পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিকায়নে গৃহীত প্রকল্পগুলোর মধ্যে ওয়াসার অন্যতম প্রকল্প ছিল বোয়ালখালী ভান্ডালজুড়ি পানি শোধনাগার ও সরবরাহ প্রকল্প। আর এই প্রকল্পটি বাস্তবায় হলে পর্যায়ক্রমে দক্ষিণ চট্টগ্রামের শিল্পাঞ্চলসহ ১০ লাখ মানুষ সুপেয় পানির আওতায় আসবে।
চট্টগ্রাম ওয়াসা সূত্রে জানা গেছে, ২০০৯ সালে কোরিয়ার রাষ্ট্রীয় দাতা সংস্থা কোরিয়ান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা) চট্টগ্রামের পানি সরবরাহ বৃদ্ধি ও পয়ঃনিষ্কাশনের জন্য একটি মাস্টারপ্লান প্রণয়ন করেছিলেন। ওই মাস্টারপ্ল্যান মোতাবেক চট্টগ্রাম ওয়াসা বিভিন্ন প্রকল্প হাতে নেয় তার মধ্যে বোয়ালখালী ভান্ডালজুড়ি পানি সরবরাহ প্রকল্পটি ছিল অন্যতম।
পরবর্তীতে চট্টগ্রাম ওয়াসা দৈনিক ৬ কোটি লিটার পানি সরবরাহের জন্য ওই প্রকল্পটি বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করেন। এ প্রকল্পের জন্য কর্ণফুলী নদী থেকে পানি এনে প্রকল্পে শোধন করে ওই পানি তিন উপজেলা আনোয়ারা বোয়ালখালী ও কর্ণফুলী উপজেলার শিল্পাঞ্চলে ৮০ ভাগ আবাসিকের জন্য ২০ ভাগ পানি সরবরাহ করা হবে।


আরো সংবাদ



premium cement