২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঢাবি বাংলা বিভাগের ছাত্রীদের মুখ-কান খোলা রাখার হাইকোর্টের আদেশ স্থগিত

-


সব ধরনের পরীক্ষা ও পরীক্ষা সংক্রান্ত কাজে ছাত্রীদের মুখ ও কান বাধ্যতামূলক খোলা রাখার নির্দেশনা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের নোটিশের কার্যকারিতা স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের ওপর স্থগিতাদেশ দিয়েছেন আপিল বিভাগ। গতকাল বিচারপতি মো: নুরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আপিল আবেদন নিষ্পত্তি করে হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ দেন। একই সাথে আগামী দুই মাসের মধ্যে হাইকোর্টের রুল নিষ্পত্তি করতে বলা হয়েছে। এ ছাড়া আদালত বলেছেন, বাংলা বিভাগের পরীক্ষা চলাকালে ছাত্রীদের যতটুকু প্রয়োজন ততটুকু মুখমণ্ডল খোলা রাখতে হবে।
এ আদেশের ফলে ঢাবি বাংলা বিভাগের সব ধরনের পরীক্ষা ও পরীক্ষা সংক্রান্ত কাজে ছাত্রীদের মুখ ও কান খোলা রাখতে হবে বলে আইনজীবীরা জানিয়েছেন।

আদালতে ঢাবির পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী বেলায়েত হোসেন। তার সাথে ছিলেন আইনজীবী মো: ফয়জুল্লাহ ফয়েজ।
এ বিষয়ে আইনজীবী ফয়জুল্লাহ ফয়েজ বলেন, ঢাবির বাংলা বিভাগের বিজ্ঞপ্তি স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। একই সাথে আগামী দুই মাসের মধ্যে হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত। আদালত বলেছেন, বাংলা বিভাগের পরীক্ষা চলাকালে ছাত্রীদের যতটুকু প্রয়োজন ততটুকু মুখমণ্ডল খোলা রাখতে হবে।
এর আগে গত ৭ মে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম. ইনায়েতুর রহীম এ বিষয়ে কোনো স্থাগিতাদেশ না দিয়ে ২২ মে আপিল বিভাগে শুনানির জন্য নির্ধারণ করেন।
গত ২৮ মার্চ সব ধরনের পরীক্ষা ও পরীক্ষা সংক্রান্ত কাজে ছাত্রীদের মুখ ও কান বাধ্যতামূলক খোলা রাখার নির্দেশনা দিয়ে ঢাবি বাংলা বিভাগের নোটিশের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। একই সাথে ঢাবির ওই বিজ্ঞপ্তিটি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে, গত ১৯ ফেব্রুয়ারি পরীক্ষা ও পরীক্ষা সংক্রান্ত কাজে ছাত্রীদের মুখ ও কান বাধ্যতামূলক খোলা রাখার নির্দেশনা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়। ভুক্তভোগী তিন শিক্ষার্থীর পক্ষে আইনজীবী মো: ফয়জুল্লাহ ফয়েজ এ রিট দায়ের করেন।
আইনজীবী মো: ফয়জুল্লাহ ফয়েজ বলেন, কান ও মুখ খোলা রাখতে হবে এটা যারা পর্দা করে তাদের জন্য ধর্মীয় স্বাধীনতার পরিপন্থী। এ বিষয়ে গত ১১ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নোটিশ দেয়া হয়। জবাব না পেয়ে এ রিট আবেদন করা হয়েছে।
গত ১১ ডিসেম্বর নির্দেশনা সংবলিত একটি বিজ্ঞপ্তি বাংলা বিভাগের সব শিক্ষার্থীর উদ্দেশে বিভাগের নোটিশ বোর্ডে টাঙিয়ে দেয়া হয়। নোটিশে বলা হয়, গত ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত বাংলা বিভাগের অ্যাকাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুসারে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী বাংলা বিভাগের প্রতি ব্যাচের সংযোগ ক্লাস (টিউটোরিয়াল/ প্রেজেন্টেশন), মিডটার্ম পরীক্ষা, চূড়ান্ত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার সময় পরীক্ষার্থীকে পরিচয় শনাক্ত করার জন্য মুখমণ্ডল পরীক্ষা চলাকালীন দৃশ্যমান রাখতে হবে।
নোটিশে আরো বলা হয়, ওই সিদ্ধান্ত প্রতিটি ক্লাসে শিক্ষকগণ ইতোমধ্যে শিক্ষার্থীদের অবহিত করেছেন। কিন্তু লক্ষ করা যাচ্ছে যে, কোনো কোনো শিক্ষার্থী এই সিদ্ধান্ত পালনে শৈথিল্য দেখাচ্ছে। এই পরিপ্রেক্ষিতে গত ৬ ডিসেম্বর অনুষ্ঠিত বিভাগের অ্যাকাডেমিক কমিটির সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হয় যে, অ্যাকাডেমিক কমিটি কর্তৃক গৃহীত সিদ্ধান্ত যথাযথভাবে যারা পালন করবে না তাদের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

 


আরো সংবাদ



premium cement