১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
বরেন্দ্রের কাছে ব্যাখ্যা তলব

পানির তোড়ে আলাইকুমারী নদীর ব্রিজে ধস

-


রংপুরের পীরগাছার ইটাকুমারী ইউনিয়নের দামুরচাকলায় আলাইকুমারী নদীর ওপর নির্মিত ব্রিজ ধসে পড়েছে। বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের খননকাজ এবং পানি ছেড়ে দেয়ায় এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন স্থানীয়রা। এতে মাহিগঞ্জ পাওটানা রুটে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। দুর্ভোগে পড়েছে জনসাধারণ। এ ব্যাপারে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা তলব করার কথা জানিয়ে ইউএনও বলেছেন, বিকল্প উপায়ে যানবাহন চলাচলে উদ্যোগের চেষ্টা চলছে।

প্রত্যক্ষদর্শী মেহেদী হাসান জানান, ওই নদীর পানি একপাশে বেঁধে রেখে অন্যপাশে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ খনন কার্যক্রম চালাচ্ছিল। গত রোববার বিকেলে ওই পানি ছেড়ে দেয়া হলে ব্রিজটি হুমকির মুখে পড়ে। এর মধ্যেই রাত ৯টায় ব্রিজটির পশ্চিমাংশ ধসে নদীতে পড়ে যায়। এ সময় ব্রিজে লোকজন থাকলেও দৌড়ে প্রাণে বাঁচান। এ ছাড়াও ব্রিজটি অনেক পুরনো হওয়ায় পিলারগুলো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল।
স্থানীয় দুলাল হোসেন নামে এক ব্যক্তি জানান, ব্রিজটি ১৯৬৫-৬৬ সালের দিকে নির্মিত হয়। তখন আমরা কেবল একটু একটু করে বুঝি। তারপরে একবার সংস্কার হয়েছিল। ফলে বরেন্দ্র পানি ছেড়ে দেয়ায় স্রোতের কারণে ব্রিজের পারুল অংশের দ্ইুপাড় ধসে গেছে। এখন যোগাযোগ নিয়ে খুব খারাপ অবস্থায় আছি।

এ দিকে ব্রিজ ধসে যাওয়ায় রংপুর-পাওটানা রুটে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। যানবাহন ও যাত্রীরা ১০-১৫ কিলোমিটার এলাকা ঘুরে যাতাযাত করছেন। স্থানীয়রা কলার ভেলা তৈরি করে কোনোমতে পারাপার করছেন। শিক্ষার্থীরা পড়েছেন সব চেয়ে বেশি ভোগান্তিতে। ব্রিজের পূর্ব পাশের দামুরচাকলা বাজারেও মানুষের উপস্থিতি কমে গেছে। বিশেষ করে জেলার গুরুত্বপূর্ণ সড়ক হওয়ায় ওই এলাকার বড় বড় হাটবাজারগুলোতে যেতে পারছেন না লোকজন। দ্রুত ব্রিজটি নির্মাণের দাবি তাদের।
এলাকাবাসী ও লাড্ডুর লিডার আকবর হোসেন জানান, ব্রিজটা ভাঙার কারণে আমরা বাজারঘাট করতে পারছি না। ওপাশেই আমাদের বাজার। প্রতিদিন ২-৩ বার বাজারে যাই। কিন্তু কাল (২৮ মে) থেকে একবারও যেতে পারিনি। ওপাশে শিক্ষাপ্রতিষ্ঠান। আজকে আমার সন্তান মাদরাসায় যেতে পারেনি। বাস চলাচলও বন্ধ আছে। রংপুর-পাওটানা রুটে যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

উপজেলা চেয়ারম্যান আবু নাছের মোহাম্মদ মাহবুবার রহমান জানান, ব্রিজটার একটা স্লাব ধসে পড়ায় আমাদের এলাকার ১ থেকে দেড় লাখ মানুষের যাতায়াতে চরম দুর্ভোগ তৈরি হয়েছে। ব্রিজ এলাকায় বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ খাল খনন করছিল। তারা পানি ছেড়ে দেয়ার পরপরই ব্রিজটা ধসে পড়ে। এতে তাদের কোনো গাফলতি আছে কি না সেটা দেখার জন্য আমরা এসেছি। তাদের ঊর্ধ্বতনদের সাথে কথা বলেছি। বিষয়গুলো খতিয়ে দেখার পাশাপাশি আমরা দ্রুত সময়ে যানবাহন চলাচলের জন্য কী ব্যবস্থা করা যায়, তা নিয়ে আলোচনায় বসেছি।

উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হক প্রধান জানান, আলাইকুমারী খালের ব্রিজটি রোববার রাতে ধসে পড়েছে। এখানে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের একটা খাল খনন কার্যক্রম চলছিল। এই অবস্থায় খাল খননের কারণে ব্রিজটি ভাঙল কি না সেজন্য আমি সংশ্লিষ্টদের কাছে ব্যাখ্যা তলব করেছি। এ ছাড়াও দ্রুততম সময়ের মধ্যে অলটারনেটিভ ব্রিজ করে যাতায়াতের ব্যবস্থা করে জনদুর্ভোগ লাঘোনের চেষ্টা করছে।
এ ব্যাপারে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সাথে দফায় দফায় যোগাযোগের চেষ্টা করেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।
১৯৬৫ সালে নির্মাণের পর ১৯৯৩ সালে উপরের অংশ সংস্কার হয়েছিল ব্রিজটির।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল