২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
হেলথ টিপস

চোখের যত্নে বাড়তি সতর্কতা

-

চোখ হলো শরীরের স্পর্শকাতর অঙ্গ। ফলে যতœ নেয়ার ক্ষেত্রেও থাকা চাই বাড়তি সতর্কতা। চোখ থেকে পানি পড়া কিংবা চোখ লাল হয়ে যাওয়ার সমস্যা হতেই পারে। অনেকেই সেগুলো পাত্তা না দিয়ে এড়িয়ে চলেন। তার ফলে সমস্যা আরো বাড়তে থাকে। অনেকেরই চোখের নিচে মাঝেমধ্যে ব্যথা হয়। সেই ব্যথা কখনো কখনো কপালের রগ ছাড়িয়ে মাথাতেও ছড়িয়ে পড়ে। বেশ কিছু কারণ রয়েছে এই ধরনের ব্যথার নেপথ্যে। চিকিৎসা পরিভাষায় যাকে ‘ক্লাস্টার হেডেক’ বলা হয়। এই ব্যথার কিছু বৈশিষ্ট্য রয়েছে। হয় সকাল অথবা সন্ধ্যা, প্রতি দিন একই সময়ে এই ব্যথা শুরু হয়। এই ধরনের ব্যথার সাথে চোখ থেকে পানি পড়া, চোখ লাল হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে থাকে। এ ছাড়াও অতিরিক্ত আওয়াজ, জোরে কোনো শব্দ সব কিছুই অসহ্য লাগতে শুরু করে। এ সব সমস্যা থেকে রেহাই পেতে করণীয়-
১) প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা চোখের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে যারা একদৃষ্টে কম্পিউটারের দিকে তাকিয়ে কাজ করেন তারা মাঝেমধ্যে চোখের এই ব্যায়ামটি করে নিলে ভালো। টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলাও খুব উপকারী একটি অনুশীলন। এতে দৃষ্টিশক্তি ভালো হয়।
২) চোখের মণি ঘোরানোও চোখ ভালো রাখার জন্য বেশ কার্যকর একটি ব্যায়াম। ঘড়ির কাঁটার অভিমুখে এবং ঘড়ির কাঁটার বিপরীতে চারবার করে মণি ঘোরান। তার পর চোখ বন্ধ করে রাখুন ২-৩ সেকেন্ড মতো। দিনে দু’বার করে এই ব্যায়ামটি করুন। চোখের পেশি ভালো থাকবে। দৃষ্টিশক্তিরও ক্ষতি হবে না।
৩) টানা ২০ মিনিট কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার পর ২০ ফুট দূরে থাকা কোনো জিনিসের দিকে অন্তত ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। এই পন্থা মেনে চললে চোখের উপর বাড়তি চাপ পড়বে না। ফলে চোখ ভালো থাকবে। ইন্টারনেট।

 

 


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল