২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
রাজপথে মৃত্যুর হানা

কুরআনের হাফিজাসহ ১০ জন নিহত

-


ঢাকার সাভারে পবিত্র কুরআনের এক হাফিজা, হবিগঞ্জে তিন নারী এবং বগুড়া জামালপুর ও ময়মনসিংহে তিন শিশুসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘনায় গতকাল ১০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অন্যরা হলেন- বগুড়ায় এক এসএসসি পরীক্ষার্থী, সিরাজগঞ্জে সিএনজিযাত্রী এক যুবক এবং নরসিংদীর বেলাবতে এক কিশোর রাজমিস্ত্রি।
সিলেট ব্যুরো জানায়, জেলার বাহুবল উপজেলায় পাথরবোঝাই ট্রাকের সাথে মুখোমুখী ধাক্কা লেগে পিকআপভ্যানের আরোহী তিন নারীযাত্রী নিহত এবং শিশুসহ আরো অন্তত ১০ যাত্রী আহত হয়েছেন। গত শুক্রবার দিবাগত রাত ২টায় ঢাকা-সিলেট মহাসড়কের মৌচাক এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- মঞ্জিলা বেগম (৪৫), তানজিলা বেগম (৩৫) ও শাহিনুর বেগম (৪৫)। তারা সবাই কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার গোবিন্দপুর গ্রামের বাসিন্দা।
পুলিশ সূত্রে জানা গেছে, হোসেনপুর উপজেলার গোবিন্দপুর গ্রাম থেকে নারী, শিশু ও পুরুষ মিলে ১৭ জন যাত্রী একটি পিকআপভ্যানে করে সিলেটের হজরত শাহজালাল রহ:-এর মাজারে যাচ্ছিলেন। গভীর রাতে পাথরবোঝাই ট্রাকের ধাক্কায় পিকআপটি দুর্ঘটনার শিকার হয়ে দুমড়ে-মুচড়ে যায়। এতে ঘটনাস্থলেই মারা যায় ওই তিন নারী। পিকআপভ্যানের আরোহী বিল্লাল মিয়া, আমেনা খাতুন, জুনাইদ মিয়া, সুহেল মিয়া, মুক্তা আক্তার ও আরমানসহ আরো ১২ জন গুরুতর আহত হন। তাদেরকে উদ্ধার করে বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও হবিগঞ্জ ২৫০ শয্যা জেলা হাসপাতালে ভর্তি করা হয়।

বাহুবল থানার ওসি রাকিবুল ইসলাম খান জানান, নিহতদের লাশ শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানায় এবং আহতদের হাসপাতালে ভর্তির ব্যবস্থা করা হয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।
সাভার (ঢাকা) সংবাদদাতা জানান, ঢাকা-আরিচা মহাসড়কের সাভার এলাকায় সেলফি পরিবহনের দুই বাসের রেষারেষিতে শিলা আক্তার নামে এক মোটরসাইকেল আরোহী কিশোরী নিহত হয়েছেন। এ সময় আহত হন মোটরসাইকেল চালক ও তার কন্যাশিশু। গতকাল দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংলগ্ন কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারের (ডেইরি গেট) সামনের মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় সেলফি পরিবহনের বাস দু’টিকে জব্দ ও একটির চালককে আটক করা হয়েছে। নিহত শিলা আক্তার গাইবান্ধার পলাশবাড়ী থানার শিকরামপুর গ্রামের শফিকুল ইসলামের মেয়ে। তিনি পবিত্র কুরআনের হাফেজা। আহত দু’জন হলেন- শিলার মামা মোটরসাইকেলচালক হযরত আলী ও তার মেয়ে সুমাইয়া আক্তার।
শোভন হোসেন নামে এক প্রত্যক্ষদর্শী জানান, ডেইরি গেটের পাশে ফুটওভার ব্রিজের নিচে ঢাকাগামী লেনে একটি সেলফি পরিবহনের বাস দাঁড়িয়ে যাত্রী তুলছিল। এসময় পেছনে থাকা সেলফি পরিবহনের আরেকটি বাস সামনের বাসটিকে পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করলে দুই বাসের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়। তখন ওই দুই বাসের চিপায় পড়ে মোটরসাইকেল চালক হযরত আলী, আরোহী শিলা ও সুমাইয়া সড়কের ওপর পড়ে যান। শিলা একটি বাসের চাকার নিচে পিষ্ট হন। স্থানীয়রা আহত তিনজনকে উদ্ধার করে সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক শিলাকে মৃত ঘোষণা করেন। সাভার হাইওয়ে থানার ওসি আজিজুল হক জানান, সেলফি পরিবহনের বাস দু’টিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আটক করে পুলিশে দিয়েছে। এ বিষয়ে আইনিব্যবস্থা প্রক্রিয়াধীন।

বগুড়া অফিস জানায়, বগুড়ার শেরপুরে মোটরসাইকেলের সাথে বাইসাইকেলের ধাক্কা লেগে মোটরসাইকেলের আরোহী এক এসএসসি পরীক্ষার্থী নিহত এবং উভয় যানের বাকি দুই কিশোর গুরুতর আহত হয়েছে। গত শুক্রবার রাত ৯টায় উপজেলার শেরপুর-কাজীপুর আঞ্চলিক সড়কের শুভগাছা মোড়ে এ দুর্ঘটনা ঘটে। নিহতের নাম তানভীর (১৭)। দুর্ঘটনার পর রাত ১১টায় বগুড়ায় শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তানভীর বগুড়ার শাজাহানপুর উপজেলার বামুনিয়া বার আনজুল গ্রামের মো: শামীমের ছেলে। আহতরা হলো শাহাজাহানপুর উপজেলার বামুনিয়া খিয়ারপাড়া গ্রামের মাসুদ রানার ছেলে সানোয়ার হোসেন (১৭) ও শেরপুর উপজেলার বেড়েরবাড়ি গ্রামের আবু মুসার ছেলে হযরত আলী (১৫)। আহত দু’জনই বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।
আহত সানোয়ারের নানা মো: মানিক জানান, তানভীর ও সানোয়ার শুক্রবার বিকেলে মোটরসাইকেল নিয়ে শেরপুরের গজারিয়ায় বেড়াতে গিয়েছিল। রাতে বাড়ি ফেরার পথে একটি বাইসাইকেলের সাথে ধাক্কা লেগে তারা দুর্ঘটনায় পড়ে। এতে মোটরসাইকেলে থাকা দু’জন ও সাইকেল আরোহী কিশোর হযরত আলী গুরুতর আহত হয়। তাদেরকে শজিমেক হাসপাতালে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তানভীরের মৃত্যু হয়। সানোয়ারের অবস্থাও আশঙ্কাজনক। শেরপুর থানার ওসি বাবু কুমার সাহা বলেন, খবর পেয়ে আহত কিশোরদের উদ্ধার ও চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। দুর্ঘটনাকবলিত যান দু’টি পুলিশের হেফাজতে আছে।

সারিয়াকান্দি (বগুড়া) সংবাদদাতা জানান, বগুড়ার সারিয়াকান্দিতে সিএনজিচালিত অটোরিকশার ধাক্কায় ফারহানা আকতার (১২) নামে এক স্কুলছাত্রী নিহত হয়েছে। গতকাল দুপুরে বগুড়া-সারিয়াকান্দি সড়কের আমতলী নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত ফারহানা সারিয়াকান্দি সদর ইউনিয়নের নিজবাটিয়া গ্রামের কাশেম ফকিরের মেয়ে। সে নিজবাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণীর ছাত্রী ছিল।
সারিয়াকান্দি থানার ওসি রাজেশ কুমার চক্রবর্তী জানান, ফারহানা সারিয়াকান্দি বাজার থেকে অটোভ্যানযোগে একা তার খালার বাড়ি আমতলি যাচ্ছিল। খালার বাড়ির কাছে পৌঁছালে অটোভ্যান থেকে নেমে সে চালককে ভাড়া দেয়ার সময় বিপরীত দিক থেকে আসা একটি অটোরিকশা তাকে ধাক্কা দিয়ে রাস্তায় ফেলে দেয়। মুমূর্ষু অবস্থায় ফারহানাকে সারিয়াকান্দি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
ইসলামপুর (জামালপুর) সংবাদদাতা জানান, জামালপুরের ইসলামপুরে ব্যাটারিচালিত ইজিবাইক চাপায় মুসলিমা নামে চার বছরে এক শিশু নিহত হয়েছে। গতকাল দুপুরে উপজেলার চরপুঁটিমারী ইউনিয়নের ডিগ্রির চর গ্রামের বড় মসজিদ পাড়ায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মুসলিমা ওই গ্রামের মজিবর রহমানের মেয়ে।

স্থানীয় সূত্রে জানায়, দুপুরে ছোট্ট শিশুটি বাড়ির সামনের রাস্তা দৌড়ে পার হওয়ার সময় ব্যাটারিচালিত একটি ইজিবাইক তাকে চাপা দেয়। ঘটনাস্থলেই মারা যায় শিশুটি। ডিগ্রিরচর তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই তানভীর জানান, এলাকাবাসী এক জোট হয়ে ইজিবাইকটি আটক করে পুলিশে দিয়েছে।
হালুয়াঘাট (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ময়মনসিংহের হালুয়াঘাটে ব্যাটারিচালিত ইজিবাইক দুর্ঘটনায় গতকাল সকালে এক শিশু নিহত হয়েছে। নিহত শিশুর নাম জুনায়েদ আহমেদ (৪)। সে কুমুরিয়া গ্রামের আবুল কাশেমের ছেলে।
নিহত জুনায়েদের চাচা রতন মিয়া জানান, সকালে বাড়ির পাশের রাস্তায় দাঁড়িয়ে ছিল শিশুটি। এ সময় দ্রুতগতিতে ছুটে আসা একটি ইজিবাইক তাকে চাপা দিয়ে চলে যায়। মারাত্মক অবস্থায় শিশুটিকে হালুয়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। হালুয়াঘাট থানার অফিসার ইনচার্জ সুমন চন্দ্র রায় জানান, ইজিবাইকটি জব্দ করা হয়েছে। এ বিষয়ে আইনিব্যবস্থা প্রক্রিয়াধীন।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, জেলার উল্লাপাড়ায় ট্রাক, সিএনজি ও অটোভ্যানের ত্রিমুখী দুর্ঘটনায় সিএনজিযাত্রী মোহাম্মদ আলী (৪২) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হন আরো চার জন। গতকাল সকাল ১০টায় উপজেলার বগুড়া-নগরবাড়ি মহাসড়কের চালা গ্রামের চৌকিদহ ব্রিজের কাছে এ দুর্ঘটনা ঘটে। নিহত মোহাম্মদ আলী রায়গঞ্জ উপজেলার নলকা এলাকার মোকসেদ আলী শেখের ছেলে। আহতদের নাম পরিচয় জানা যায়নি।

এ বিষয়ে হাঁটিকুমরুল হাইওয়ে থানার ওসি বদরুল কবির জানান, সকালে হাঁটিকুমরুল গোলচত্বর থেকে উল্লাপাড়াগামী একটি সিএনজি ও অটোভ্যানের সাথে বাঘাবাড়ি থেকে আসা একটি ট্রাকের ধাক্কা লেগে এ দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থলেই সিএনজিযাত্রী মোহাম্মদ আলী নিহত এবং বাকি চারযাত্রী আহত হন। হাইওয়ে থানা পুলিশ নিহতের লাশ উদ্ধার করে থানায় এবং আহতদের হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে। এ ঘটনায় হাঁটিকুমরুল থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
বেলাব (নরসিংদী) সংবাদদাতা জানান, নরসিংদীর বেলাব উপজেলার বিন্নাবাইদ ইউনিয়নের চরছায়েট গ্রামে সড়ক দুর্ঘটনায় সাহাদাত হোসেন ওরফে শুক্কুর আলী (১৭) নামে এক কিশোর নিহত হয়েছে। নিহত শুক্কুর আলী চর ছায়েট গ্রামের মোছা মিয়ার ছেলে।
স্থানীয়রা জানান, শুক্কুর রাজমিস্ত্রির কাজ করত। গতকাল সকালে সে বাইসাইকেলযোগে কাজে রওনা দিলে বেলাব-পোড়াদিয়া রাস্তার ফকির বাড়ির কাছে পৌঁছালে পেছন থেকে ছুটে আসা একটি সিএনজি তার সাইকেলকে ধাক্কা দিলে শুক্কুর আলী ছিটকে সড়কের ওপর পড়ে যায়। গুরুতর আহতাবস্থায় তাকে বেলাবো হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ব্যাপারে বেলাব থানার অফিসার ইনচার্জ তানভীর আহমেদ জানান, নিহতের পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ দেয়া হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।


আরো সংবাদ



premium cement