২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশাল ব্ল্যাকহোল

-

পৃথিবীর দিকে হাঁ করে রয়েছে একটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোল। পৃথিবীর দিকে মুখ করে থাকা এই কৃষ্ণগহ্বর নাকি শক্তিশালী বিকিরণও পাঠাচ্ছে আমাদের গ্রহের দিকে। এমনটাই দাবি, কয়েক জন মহাকাশবিজ্ঞানীর। যদিও এই ব্ল্যাকহোল কিভাবে আমাদের নক্ষত্রমণ্ডলকে প্রভাবিত করবে তা স্পষ্ট নয়। সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশবিজ্ঞানীদের একটি দল একটি নক্ষত্রমণ্ডলকে নিয়ে পুনরায় চর্চা শুরু করেছে। এই নক্ষত্রমণ্ডলের কেন্দ্রে রয়েছে বিশাল এই ব্ল্যাকহোল। বিজ্ঞানীদের দাবি, এই ব্ল্যাকহোলটি নিজের দিক পরিবর্তন করেছে এবং বর্তমানে এটির মুখ রয়েছে সরাসরি পৃথিবীর দিকে। পিবিসি জে ২৩৩৩.৯-২৩৪৩ নামে এই নক্ষত্রমণ্ডলটি পৃথিবী থেকে ৬৫৭০ লাখ আলোকবর্ষ দূরে রয়েছে।
মহাকাশ বিজ্ঞানী লরেনা হার্নান্দেজ এই প্রসঙ্গে বলেন, আমরা এই নক্ষত্রমণ্ডলের ওপর নজরদারি শুরু করেছি। এই নক্ষত্রমণ্ডল নিজের চরিত্র বদলানোর কারণেই এই নজরদারি। আমাদের মোটামুটি অনুমান ছিল যে, এই নক্ষত্রমণ্ডলের কেন্দ্রে থাকা সুপারম্যাসিভ ব্ল্যাকহোল দিক পরিবর্তন করেছে। কিন্তু এখন দেখা যাচ্ছে এর মুখ পৃথিবীর দিকে রয়েছে। এবং এটি পৃথিবীর দিকে ক্রমাগত বিকিরণ পাঠিয়ে চলেছে।
একটি গবেষণায়, জ্যোতির্বিজ্ঞানীরা নক্ষত্রমণ্ডলের এই চরিত্র বদলানো নিয়ে মত পোষণ করেছেন। যদিও তারা নিশ্চিত নন যে, ঠিক কী কারণে এমনটা হয়েছে। বেশির ভাগ বিজ্ঞানীর মতে পিবিসি জে ২৩৩৩.৯-২৩৪৩ নামের এই নক্ষত্রমণ্ডলটির সাথে অন্য এক নক্ষত্রমণ্ডলের সংঘর্ষের কারণেই এমনটা ঘটেছে। যদিও কৃষ্ণগহ্বরের দিক পরিবর্তন পৃথিবী বা এই নক্ষত্রমণ্ডলের ওপর কী প্রভাব ফেলতে পারে তা এখনো স্পষ্ট করে বলতে পারেননি বিজ্ঞানীরা। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল