২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পানিবিষয়ক কর্মসূচি বাস্তবায়নে অর্থায়ন বাড়ানোর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

-

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) আওতায় পানি বিষয়ক কর্মসূচি বাস্তবায়নে আন্তর্জাতিক অর্থায়ন বাড়ানোর জন্য উন্নয়ন সহযোগী এবং বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।
গতকাল জাতিসঙ্ঘ সদর দফতরে আন্তর্জাতিক পানি সম্মেলনের সাধারণ বিতর্কে পররাষ্ট্রমন্ত্রী এই আহ্বান জানান। সম্মেলনে তিনি বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। এতে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকসহ ১৩ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নিচ্ছে।
জাতিসঙ্ঘ আয়োজিত প্রথম আন্তর্জাতিক পানি সম্মেলন এটি। জাতিসঙ্ঘের সদস্য রাষ্ট্র, বিভিন্ন অঙ্গ সংস্থা এবং অন্যান্য অংশীজনের সম্মিলিত প্রচেষ্টায় বৈশ্বিক পানিবিষয়ক কর্মসূচি বাস্তবায়নে কাক্সিক্ষত অগ্রগতি অর্জনের লক্ষে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। চলতি বছর জাতিসঙ্ঘ পানি সম্মেলনের সহসভাপতি হিসেবে দায়িত্ব পালনের জন্য সর্বসম্মতিক্রমে বাংলাদেশ নির্বাচিত হয়েছে।
সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে পানিসম্পদের টেকসই ব্যবস্থাপনার ওপর জোর দেন। তিনি বলেন, জাতীয়পর্যায়ে একটি কার্যকর ও সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা তৈরির লক্ষে সরকার ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০’ নামে ১০০ বছর মেয়াদী একটি পরিকল্পনা হাতে নিয়েছে। এছাড়া ‘বাংলাদেশ পানি আইন-২০১৩’ প্রণয়ন করা হয়েছে।
ড. মোমেন পানি সংক্রান্ত জলবায়ু অভিযোজনের জন্য সীমিত আন্তর্জাতিক অর্থায়নের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি টেকসই পানি ব্যবস্থাপনার জন্য আন্তর্জাতিক অর্থায়ন বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। এ জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি তিনি কার্যকর পদক্ষেপ গ্রহণের জোরালো আহ্বান জানান।
সম্মেলনে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান, সাধারণ বিতর্ক সম্পর্কিত ছয়টি প্ল্যানারি সভা এবং অংশীজনদের অংশগ্রহণে পাঁচটি ইন্টারঅ্যাক্টিভ সংলাপ রয়েছে। এতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও মন্ত্রিসহ কয়েক শ প্রতিনিধি অংশ নিচ্ছেন। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া সম্মেলন আজ শুক্রবার পর্যন্ত চলবে।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল