২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
রাজধানীতে জামায়াতের বিক্ষোভ

বিরোধী মতের লোকজনকে প্রতিনিয়ত গ্রেফতার ও হয়রানি করা হচ্ছে -অধ্যাপক মুজিব

-


জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বলেছেন, পবিত্র মাহে রমজান উপলক্ষে আয়োজিত বিভিন্ন সভা-সমাবেশে পুলিশ হানা দিচ্ছে। অতি সম্প্রতি রাজধানী ঢাকার মিরপুরে রমজান ও যাকাত শীর্ষক এক আলোচনা সভা থেকে পুলিশ ৫৮ জন মুসল্লিকে আটক করে। বিরোধী মতের লোকজনকে প্রতিনিয়ত গ্রেফতার ও হয়রানি করা হচ্ছে। অপর দিকে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে মানুষ দিশেহারা হয়ে পড়েছে।
আসন্ন মাহে রমজানের পবিত্রতা রক্ষা এবং তাক্বওয়ার ভিত্তিতে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র পরিচালনার আহ্বান জানিয়ে গতকাল এক বিবৃতিতে তিনি আরো বলেন, এ মাস তাক্বওয়া, সহনশীলতা ও পরস্পরের প্রতি সহানুভূতি প্রদর্শনের মাস। পবিত্র এ রমজান মাস কুরআন নাজিলের মাস। কুরআন মানবজাতির প্রতি আল্লাহ তাআলার সর্বশ্রেষ্ঠ নিয়ামত। পবিত্র কুরআন অধ্যয়নের মাধ্যমে কুরআনকে সঠিকভাবে জানা এবং সেই অনুযায়ী নিজের ব্যক্তিগত, পারিবারিক ও রাষ্ট্রীয় জীবন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করার মাধ্যমেই সত্যিকারার্থে পবিত্র রমাজান মাসের হক আদায় করা হবে। কুরআন থেকে হিদায়াত লাভের জন্য যে মন-মানসিকতা ও চরিত্রের প্রয়োজন, সেই মন ও চরিত্র গঠনের উদ্দেশেই মহান আল্লাহ তাআলা আমাদের ওপর মাহে রমজানের সিয়াম পালনকে ফরজ করেছেন। পূর্ণ মর্যাদার সাথে ও পরিপূর্ণ হক আদায় করে মাসব্যাপী সিয়াম পালনের মাধ্যমে সে লক্ষ্য অর্জনে সচেষ্ট হওয়ার জন্য আমি সকলের প্রতি আহ্বান জানাচ্ছি। তিনি আরো বলেন, টিসিবির ট্রাকে ভোর থেকে দীর্ঘ লাইন দিয়ে দাঁড়িয়ে থেকেও অনেকে প্রয়োজনীয় পণ্য পাচ্ছে না। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য জনগণের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। সমাজের নিম্ন আয়ের মানুষজন অতি কষ্টে জীবনযাপন করছে। অনেকে অনাহারে-অর্ধাহারে দিন অতিবাহিত করছে। মাহে রমজানের পবিত্রতা রক্ষা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, অশ্লীলতা, বেহায়াপনা ও নগ্নতা বন্ধ করার দায়িত্ব প্রধানত সরকারের। আমরা সরকারকে এসব গর্হিত কাজ বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য আহ্বান জানাচ্ছি। এ ছাড়া অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য আমি সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানাচ্ছি।


নেতাকর্মী গ্রেফতারের প্রতিবাদ : বিবাহ অনুষ্ঠান থেকে রাজশাহী মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি অধ্যাপক আব্দুস সামাদসহ ছয়জন এবং এশার নামাজ শেষে বের হওয়ার পর দুইজন নেতাকর্মীকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এ টি এম মা’ছুম বলেন, নগরীর কাশিয়াডাঙ্গা থানার আলীর মোড় এলাকার একটি বিবাহ অনুষ্ঠানে বর পক্ষ হয়ে যোগ দেন অধ্যাপক আব্দুস সামাদ। কিন্তু পুলিশ কোনো কারণ ছাড়াই বিয়ে বাড়ি ঘেরাও করে অধ্যাপক আব্দুস সামাদ, শরিফুজ্জামান হাসান এবং কনে পক্ষসহ ছয়জনকে গ্রেফতার করে নিয়ে যায় এবং বিবাহ অনুষ্ঠান ভণ্ডুল করে দেয়। পুলিশের এ ধরনের আচরণ অনাকাক্সিক্ষত, অনভিপ্রেত এবং খুবই ন্যক্কারজনক। আমি এই অন্যায় গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এ দিকে রাজপাড়া থানার সহকারী সেক্রেটারি বাবর আলী লিটন এবং জামায়াতকর্মী এখলাসুর রহমান এশার নামাজ শেষে বের হওয়ার পর তেরখাদিয়া বিভাগীয় স্টেডিয়ামের সামনে থেকে রাজপাড়া থানা পুলিশ তাদের গ্রেফতার করে। তিনি বলেন, কোনো স্বাধীন দেশের নাগরিকের ওপর কোনো কারণ বা মামলা ছাড়াই শুধু জামায়াত করার কারণে পুলিশের এভাবে গ্রেফতার কোনোভাবেই মেনে নেয়া যায় না। তিনি আরো বলেন, বর্তমান জালেম সরকারের কাছে দেশের কোনো মানুষই নিরাপদ নয়। মসজিদ ও বিবাহ অনুষ্ঠান এবং জানাজা ও দাফন-কাফনের মতো ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান থেকেও সরকার দেশের নাগরিকদের নির্বিচারে গ্রেফতার করছে। জামায়াত এদেশের নিয়মতান্ত্রিক, গণতান্ত্রিক ও বৃহৎ ইসলামী রাজনৈতিক দল। জামায়াতের শিকড় এদেশের মাটির অনেক গভীরে। গ্রেফতার, মামলা-হামলা, হয়রানি করে জামায়াতকে উৎখাত করা যাবে না। শুধু আওয়ামী বাকশালী সরকারকে ক্ষমতায় টিকিয়ে রাখার জন্য জামায়াত নেতাকর্মীদের ওপর জুলুম নির্যাতন করা হচ্ছে। তিনি বলেন, সরকার জনগণের বাকস্বাধীনতা ও মৌলিক অধিকার হরণ করেছে। দেশকে আজ পুলিশি রাষ্ট্রে পরিণত করা হয়েছে। রাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের উপর অর্পিত দায়িত্ব পালনের পরিবর্তে সরকারের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। ভিন্নমতের মানুষকে অপরাধী হিসেবে চিহ্নিত করে তাদের উপর জুলুম-নিপীড়নের পরিণতি কখনো শুভ হয় না।


ঢাকা মহানগরী উত্তরের বিক্ষোভ : সরকারের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে একটি অতি মুনাফাখোর চক্র পবিত্র রমজান মাস আসার আগেই নিত্যপণ্যের বাজারে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করেছে বলে মন্তব্য করেছেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম।
গতকাল রাজধানীতে ঢাকা মহানগরী উত্তর জামায়াত আয়োজিত মাহে রমজানের পবিত্রতা রক্ষা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য কমিয়ে আনা, হজ প্যাকেজের মূল্য কমানো, আমিরে জামায়াত সহ সকল নেতৃবৃন্দের অবিলম্বে নিঃশর্ত মুক্তি ও নির্বাচনকালীন কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠার দাবিতে এক বিক্ষোভ পূর্ব সমাবেশে তিনি এ কথা বলেন। বিক্ষোভ মিছিলটি বাড্ডা শাহজাদপুর বাসট্যান্ড থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গুলশান লিঙ্ক রোডে শেষ হয়। বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি মাহফুজুর রহমান, নাজিম উদ্দীন মোল্লা ও ডা: ফখরুদ্দীন মানিক ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য জিয়াউল হাসান, জামাল উদ্দীন, মু. আতাউর রহমান সরকার, নাসির উদ্দীন ও ছাত্রনেতা শহীদুল্লাহ প্রমুখ।


ঢাকা মহানগরী দক্ষিণ : আসন্ন পবিত্র মাহে রমজান উপলক্ষে রাজধানীর কদমতলী এলাকায় অসহায় বঞ্চিত মানুষের মাঝে সাহরি ও ইফতারের ফুড প্যাকেট সামগ্রী উপহার প্রদান করেছে কদমতলী পশ্চিম থানা জামায়াত। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির আব্দুস সবুর ফকির। ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য ও কদমতলী পশ্চিম থানা আমির কবিরুল ইসলামের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন থানা সেক্রেটারি আবু তাসনিম, থানা কর্মপরিষদ সদস্য মাসুদ রানা, মো: মনিরুজ্জামানসহ অন্য নেতৃবৃন্দ।
খুলনা ব্যুরো জানায়, রমজানের পবিত্রতা রক্ষা, নিত্যপণ্যের মূল্য কমিয়ে আনা ও দলের আমিরসহ সব নেতার মুক্তি ও কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠার দাবিতে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামী খুলনা মহানগরী শাখা গতকাল মঙ্গলবার নগরীতে মিছিল বের করে। বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে সভাপতিত্ব করেন খুলনা মহানগরীর নায়েবে আমির অধ্যাপক নজিবুর রহমান। কর্মসূচিতে উপস্থিত ছিলেন মহানগরী সেক্রেটারি অ্যাডভোকেট শেখ জাহাঙ্গীর হুসাইন হেলাল, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা মহানগরী সভাপতি আজিজুল ইসলাম ফারাজী, সেক্রেটারি মাহফুজুর রহমান, ইসলামী ছাত্রশিবির খুলনা মহানগরী সভাপতি জাহিদুর রহমান নাঈম।

 


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল