১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শওকত মাহমুদকে বহিষ্কার করেছে বিএনপি

-

দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজে লিপ্ত থাকার অভিযোগ এনে দলের ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদকে বহিষ্কার করেছে বিএনপি। গতকাল মঙ্গলবার দলের সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজে লিপ্ত থাকার সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত মোতাবেক দলের ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রাথমিক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিস্কার করা হয়েছে।
গত ১৬ মার্চ রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে জাতীয় ইনসাফ কমিটির (ন্যাশনাল কমিটি ফর সিভিল রাইটস) এক অনুষ্ঠান হয় সেখানে সংগঠনের আহ্বায়ক ফরহাদ মজহার ও সদস্যসচিব হিসেবে শওকত মাহমুদ বক্তব্য রাখেন। জাতীয় ইনসাফ কমিটির অনুষ্ঠানে গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে জাতীয় সরকার গঠন করে নতুন সংবিধান প্রণয়ন ও তার অধীনে জাতীয় নির্বাচনের কথা বলা হয়।

সাংবাদিক শওকত মাহমুদ জাতীয় প্রেস ক্লাবের দুই দফা সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। এ ছাড়া বিএনপি সমর্থিত ফেডারেল সাংবাদিক ইউনিয়নেরও সভাপতি ও সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। সাংবাদিক থেকে বিএনপির রাজনীতিতে যুক্ত হন ২০০৯ সালে। বিএনপি যোগ দিয়েই তিনি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হন। ২০১৬ সালে ষষ্ঠ জাতীয় কাউন্সিলে শওকত মাহমুদ দলের ভ্ইাস চেয়ারম্যান নির্বাচিত হন। গত বছরের এপ্রিলে সালে ডিসেম্বরে দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগ এনে শওকত মাহমুদকে শোকজ করে বিএনপি। ওই সময় পেশাজীবী সমাজের ব্যানারে একটি সমাবেশ থেকে তিনি সরকার পতনের ডাক দিয়েছিলেন। ওই সমাবেশের সাথে বিএনপির কোনো সম্পর্ক ছিল না বলে বিএনপির ভাষ্য ছিল। ২০১৯ এবং ২০২০ সালেও ঢাকায় সরকারবিরোধী দু’টি বড় জমায়েত হয়েছিল। এর পেছনেও শওকত মাহমুদ ছিলেন বলে তাকে কারণ দর্শানো নোটিশ দেয় বিএনপি।


আরো সংবাদ



premium cement