১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

পানি ব্যবহারে কৃষকদের সাশ্রয়ী করার উদ্যোগ

-


প্রতি বছর ফেব্রুয়ারি মাস থেকে সেচ মৌসুম শুরু হয়। এই মৌসুম চলে মে মাস পর্যন্ত। এই সময়ে বিদ্যুতের চাহিদা বেড়ে যায়। কিন্তু ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে জ্বালানি বাজারে আকাশচুম্বী দাম এবং পরিবর্তিত পরিস্থিতিতে কৃষকদের পানি ব্যবহারে সাশ্রয়ী করতে উদ্যোগ নিচ্ছে সরকার। সম্প্রতি প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী একপত্রে মন্ত্রিপরিষদ সচিবকে এ বিষয়ে উদ্যোগ নেয়ার আহ্বান জানান। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।


মন্ত্রিপরিষদ সচিবকে লেখা চিঠিতে বলা হয়, প্রশাসনের সর্বোচ্চ পদে যোগদানে আপনাকে অভিনন্দন জানাচ্ছি এবং শুভ কামনা করছি। আপনার তত্ত্বাবধানে সম্প্রতি অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলন সুসম্পন্ন এবং অর্থবহ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের ধারাবাহিকতায় বিদ্যুৎ এবং জ্বালানি সাশ্রয়ে বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকগণের সাথে আলোচনা হয়। বর্তমান সরকারের আমলে বিদ্যুৎ ও জ্বালানি খাতে অভাবনীয় উন্নতি হয়েছে এবং শতভাগ জনগোষ্ঠী বিদ্যুতের আওতায় এসেছে। কিন্তু ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে জ্বালানি বাজারে আকাশচুম্বী দাম এবং অস্থিরতার জন্য বিশ্বব্যাপী যে সঙ্কট তৈরি হয়েছে সেটা মোকাবেলার জন্য আমাদের অবশ্যই সাশ্রয়ী হতে হবে।


জেলা প্রশাসকগণ ১৫% বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে মতপ্রকাশ করেন। এতে এক দিকে যেমন ভোক্তাদের ব্যয় কম হয় অন্য দিকে জাতীয় পর্যায়ে বিদ্যুৎ ও জ্বালানির মিতব্যয়িতা এবং সার্বিক ব্যবস্থাপনাকে সমর্থন করে। আমি আশা করি জেলা প্রশাসকগণ নিজ নিজ জেলার আওতাধীন সব ধরনের ভোক্তাকে সাশ্রয়ী হওয়ার জন্য উৎসাহিত করবেন এবং লক্ষ্যমাত্রাভিত্তিক পরিকল্পনা প্রণয়ন করবেন। ‘সেচ মওসুম শুরু হয়েছে। সরকারের পক্ষ থেকে কৃষকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ এবং জ্বালানি সরবরাহের লক্ষ্যে সব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সেই সাথে কৃষকদেরও পানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার জন্য উৎসাহিত করার পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ করছি। সাশ্রয়ী পদ্ধতির মাধ্যমে সেচ কাজে পানির ব্যবহার ১০-১৫% কমানো সম্ভব। এতে করে কৃষকরা যেমন লাভবান হবেন তেমনিভাবে বিদ্যুৎ এবং জ্বালানির সাশ্রয়ও হবে
অগামী মার্চ মাসে পবিত্র রমজান শুরু হবে সেই সাথে গ্রীষ্মকালে বিদ্যুতের প্রয়োজন আরো বাড়বে। এই সময় বিদ্যুৎ ব্যবহারে সবাই বিশেষ করে বড় ব্যবহারকারীদের অতিরিক্ত সাশ্রয়ী হওয়ার ব্যাপারে বিশেষ কর্মসূচি গ্রহণ করার অনুরোধ করছি। আমি আশা করি আপনার অফিসের মাধ্যমে মাঠপর্যায়ে কমিশনার এবং জেলা প্রশাসকদেরকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হবে এবং লক্ষ্যমাত্রা মনিটরিংয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের স্থায়ী জামিন হয়নি, বেড়েছে মেয়াদ শ্রম আপিল ট্রাইব্যুনালে ড. ইউনূস কুমিল্লা জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি রমিজ খানের ইন্তেকাল দরিদ্রতম দেশগুলোর উন্নয়ন ঐতিহাসিক মাত্রায় বিপরীতমুখী : বিশ্ব ব্যাংক ঢাকাসহ ৩ বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ২৫ দেশকে অপশাসন মুক্ত করতে আলেমদের ভূমিকা রাখতে হবে : ড. রেজাউল করিম ইরানের হামলার জবাব দেয়া হবে : ইসরাইলের সেনা প্রধান সাভারে দর্জির দোকানে এসি বিস্ফোরণ, বার্ন ইনস্টিটিউটে ভর্তি ৩ শ্রম আপিল ট্রাইব্যুনালে জামিন চাইবেন ড. ইউনূস ইরান-ইসরাইলের প্রতিদ্বন্দ্বিতায় নতুন মোড়, এখন যা হবে

সকল