২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ঝরে পড়েছেন নবীন লেখক

-


অন্যান্য বছর মেলায় নবীন লেখকরা বই নিয়ে এলেও এবার তাদের বেশির ভাগ ঝরে পড়েছেন। কাগজসহ ছাপা উপকরণের দাম বৃদ্ধিতে প্রকাশকেরা এ বছর নতুন লেখকদের বই ছেপে ঝুঁকি নিতে চাননি। ফলে মেলা ঘিরে প্রতি বছর তরুণদের মধ্যে নতুন লেখক আত্মপ্রকাশ করলেও এবার তা হয়নি।


প্রকাশকরা বলছেন, এক দিকে কাগজ সঙ্কট, অন্য দিকে ছাপা উপকরণের ব্যয় বৃদ্ধি। এ কারণে এবার তারা পুরনো অনেক লেখকের বইও ছাপতে সাহস করেননি। বিশ্ব-অর্থনৈতিক অস্থিরতায় ডলারের দাম বৃদ্ধিতে গেল বছর থেকেই কাগজ সঙ্কট ও ছাপা উপকরণের দাম বাড়তে থাকে। এতে করে তখন থেকেই তারা এবারের মেলায় গণহারে বই না ছাপার সিদ্ধান্ত নেন।
তাদের মতে, নতুন বই ছাপতে যে খরচ পড়বে তা বইয়ের দামের সাথে সমন্বয় করলে বইয়ের যে বিক্রয় মূল্য হবে তাতে অনেক পাঠক হয়তো বই কিনতে চাইবেন না। এমন আশঙ্কায় নেয়া তাদের এমন সিদ্ধান্তের কারণেই নতুন লেখকরা তাদের বই ছাপার আগ্রহ প্রকাশ করলেও তারা সাহস পাননি। ফলে নতুন লেখকদের বড় একটা অংশ এবারের মেলায় বই নিয়ে আসতে পারেননি।


বিষয়টিকে দুর্ভাগ্য মনে করে নবীন লেখকরা বলছেন, প্রতি বছর একটি বইমেলা শেষ হতেই তারা পরবর্তী মেলা ঘিরে নতুন বইয়ের পরিকল্পনা করেন। সে অনুযায়ী সারা বছর পরিশ্রম করে একটি নতুন পাণ্ডুলিপি তৈরি করেন। তাতে মেলায় বইটি আসার পর নিজেরা উৎসাহিত হন। পাঠক সাড়া দিলে আবারো নতুন বইয়ের পরিকল্পনা করেন। এভাবেই একসময় নিজেদের ভালো লেখক হিসেবে তৈরি করেন; কিন্তু এবার সে সুযোগ না থাকায় তারা কিছুটা হোঁচট খেয়েছেন। ফলে তাদের ভবিষ্যৎও ক্ষতিগ্রস্ত হয়েছে। মেলার ষষ্ঠ দিনে নতুন বই এসেছে ১২১টি। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : কাজী রোজী এবং স্মরণ : দিলারা হাশেম শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন নাসির আহমেদ এবং তপন রায়। আলোচনায় অংশগ্রহণ করেন আসলাম সানী, শাহেদ কায়েস, আনিসুর রহমান এবং শাহনাজ মুন্নী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অসীম সাহা।


প্রাবন্ধিকদ্বয় বলেন, কবি, গীতিকার, নাট্যকার, গল্পকার কাজী রোজী আমাদের সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের এক প্রগতিশীল সাহসী নারী, সদা প্রাণোচ্ছল এক লড়াকু জীবনযোদ্ধা। বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সব প্রগতিশীল আন্দোলন-সংগ্রামে সম্মুখসারির কর্মী ছিলেন তিনি। অপর দিকে বাংলাদেশের খ্যাতিমান ঔপন্যাসিকদের মধ্যে দিলারা হাশেম একটি বিশিষ্ট নাম। ঔপন্যাসিক, ছোটগল্পকার, কবি, অনুবাদক, সংবাদ পরিবেশক, সঙ্গীতশিল্পী ইত্যাদি নানা অভিধায় তাকে অভিহিত করা যায়। তিনি মূলত নগরজীবন ও বাংলাদেশের মধ্যবিত্ত সমাজের সুখ-দুঃখ, স্বপ্ন-সাধ, ভালোবাসা, হতাশ ও জীবনের বাস্তবতা তার সাহিত্যে তুলে এনেছেন।


আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন মোজাম্মেল হক নিয়োগী, রহীম শাহ, সত্যজিৎ রায় মজুমদার এবং তুষার কবির। সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মাহবুব সাদিক, ফারুক মাহমুদ এবং আতাহার খান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়, মাহিদুল ইসলাম এবং অনন্যা লাবনী। এ ছাড়া ছিল সাইমন জাকারিয়ার পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ভাবনগর ফাউন্ডেশন’-এর পরিবেশনা। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী আজগর আলীম, আবুবকর সিদ্দিক, বিমান চন্দ্র বিশ্বাস, রহিমা খাতুন, শান্তা সরকার। যন্ত্রাণুষঙ্গে ছিলেন আব্দুল আজিজ (তবলা), ডালিম কুমার বড়–য়া (কি-বোর্ড), অরূপ কুমার শীল (দোতারা) এবং মো: শহিদুল ইসলাম (বাঁশি)।


আজ মঙ্গলবার বইমেলার সপ্তম দিন। মেলা শুরু হবে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : মাহবুব তালুকদার এবং স্মরণ আলী ইমাম শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন গাজী রহমান ও আহমাদ মাযহার। আলোচনায় অংশগ্রহণ করবেন লুৎফর রহমান রিটন, ড. নিমাই মণ্ডল, আমীরুল ইসলাম এবং ওমর কায়সার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ফরিদুর রেজা সাগর।
মেলায় এসেছে নতুন বই ‘বীরের মুখে বীরত্বগাথা’, সশস্ত্র বাহিনীর ২৫ বীর মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার। সম্পাদনা : তাসমিমা হোসেন ও তানভীর এ মিশুক। ‘আত্মগত দার্শনিক’, লেখক মুসা আল হাফিজ। আত্মগত দার্শনিক বইটির মূল চরিত্র হায়াত বা জীবন। গল্পে গল্পে অর্থনীতি, লেখক মোহাইমিন পাটওয়ারী। বইগুলো প্রকাশ করেছে ঐতিহ্য প্রকাশনী। এছাড়া মেলায় এসেছে কাজী সাইদের ছাঁয়া যুদ্ধ নিরন্তর বই।

 

 


আরো সংবাদ



premium cement
চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন

সকল