১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

সরে গেছে ৩ বাঘ : স্বস্তিতে বনরক্ষীরা

সুন্দরবনে টহল ফাঁড়ির পাশে পুকুর পাড়ে দু’টি বাঘ -

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সুপতি স্টেশনের চান্দেশ্বর অফিস এলাকায় বাঘ দেখা যায়নি। বাঘের ডাকও শুনতে পাননি বনরক্ষীরা।
ধারণা করা হচ্ছে, পথ ভুলে অফিস এলাকায় প্রবেশ করেছিল বাঘগুলো। মিষ্টি পানির পুকুর পেয়ে পানি খেতে নেমেছিল তারা।
বনরক্ষীদের সতর্ক উপস্থিতি টের পেয়ে বাঘগুলো বনের গহিনে ফিরে গেছে এমনটি ধারণা করছে বন বিভাগ। বাংলা নিউজ। এর আগে গত শুক্রবার দুপুর থেকে গত শনিবার দুপুরের আগ পর্যন্ত ওই এলাকায় কয়েকবার বাঘ দেখেছে বনরক্ষীরা।
বনরক্ষীরা বলেন, চাকরিসূত্রে সুন্দরবনের অভ্যন্তরে থাকলেও, বাঘ দেখার সৌভাগ্য সবার হয় না। প্রথমবারের মতো বাঘ দেখায় খুব ভয় পেয়েছিলাম। তবে বাঘগুলো চলে যাওয়ার পরে স্বস্তি ফিরে পেয়েছি।
চান্দেশ্বর অফিসের ইনচার্জ মো: ফারুক আহমেদ বলেন, শনিবার দুপুরের আগ মুহূর্তে একবার বাঘগুলোকে দেখা গেছে। পরে আর দেখা যায়নি। বাঘের গর্জনও শুনতে পাইনি আমরা। মনে হচ্ছে, ঘুরতে ঘুরতে অফিস এলাকায় চলে এসেছিল বাঘগুলো। পরে পরিচিত এলাকা না হওয়ায় এবং বনরক্ষীদের উপস্থিতি টের পেয়ে চলে গেছে।
তিনি আরো বলেন, বাঘগুলো খুবই শান্ত ছিল। কোনো হিংস্রতা দেখায়নি তারা। এরপরেও আমরা খুবই সতর্ক ছিলাম। সতর্কতার সাথে ছবি তুলেছি। এখনো আমরা সতর্ক অবস্থায় আছি। আবার বাঘ এলেও যেন কারো কোনো ক্ষতি না হয় এবং বাঘগুলোকে কেউ যাতে বিরক্ত না করে সে জন্য আমরা সবাইকে নির্দেশনা দিয়েছি।
বিভিন্ন সময় বনের মধ্যে বাঘ দেখতে পাওয়া ও বাঘ গণনা কার্যক্রমে সরাসরি অংশ নেয়া বন কর্মকর্তা আজাদ কবির বলেন, মানুষ ছাড়া অন্য কোনো প্রাণী মানুষের সংস্পর্শে আসতে চায় না। তেমনি বাঘও মানুষের কাছ থেকে দূরে থাকতে চায়। তবে বাঘ কখনো নিজেকে লুকিয়ে রাখতে চায় না। ক্ষুধার্ত হলে বাঘ হিংস্র হয়ে যায়। এ সময় সে অতিরিক্ত ঘোরাফেরা করে। পেটে ক্ষুধা না থাকলে বাঘ বিশ্রাম নেয়, নিজেদের মধ্যে খুনসুটি ও ঘোরাফেরা করতে পছন্দ করে। খুব ক্ষুধার্ত ও নিজেকে নিরাপত্তাহীন মনে হলেই বাঘ মানুষের ওপর আক্রমণ করে। এ ছাড়া কখনো বাঘ মানুষের ওপর আক্রমণ করে না।
চান্দেশ্বর অফিস এলাকায় বাঘ আসা সম্পর্কে আজাদ কবির আরো বলেন, সুন্দরবনের মধ্যে বাঘ ঘুরে বেড়াবে এটাই স্বাভাবিক। তবে যেসব স্থানে মানুষ থাকে সেখানে বাঘ যাওয়ার কথা নয়। ঘুরতে ঘুরতে পথ ভুলে ওই এলাকায় এসেছিল। পরবর্তী সময়ে যখন বুঝতে পেরেছে, তখন ওরা নিজেদের পছন্দ মতো স্থানে ফিরে গেছে।


আরো সংবাদ



premium cement
স্বাধীনতা সূচকে ১৬৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪১তম নাটোর পৌরসভা কার্যালয়ের ভিতরে দুপক্ষের সংঘর্ষে একজন নিহত কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত

সকল