২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
হেলথ টিপস

পাকা পেঁপের যত গুণ

-

পাকা পেঁপের গন্ধে নাক সিঁটকান অনেকেই। কিন্তু জানেন না, তার কত গুণ। চিকিৎসক থেকে পুষ্টিবিদ সবাই এই ফলকে ‘মহৌষধ’ বলে মনে করেন। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে, বয়স্কদের নানা সমস্যায় আর কম বয়সীদের ওজন কমানোর ডায়েটে পাকা পেঁপের স্থান সবার আগে। বিভিন্ন ভিটামিন এবং খনিজের প্রাকৃতিক উৎস পাকা পেঁপে চোখের জন্যও উপকারী। বিটা ক্যারোটিনে ভরপুর পাকা পেঁপে ত্বকের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
১) অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর : ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর পাকা পেঁপে ক্যান্সারের মতো দুরারোগ্য ব্যাধির প্রতিরোধক। এ ছাড়াও পেঁপেতে রয়েছে ক্যারোটিনয়েড, ভিটামিন সি এবং ই, যা ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
২) হজমে সহায়ক : পেঁপে মুখের রুচি ফেরায়। সেই সাথে খিদেও বাড়ায় এবং পেট পরিষ্কার রাখে। শুধু তাই নয়, যাদের অর্শের সমস্যা রয়েছে, চিকিৎসকরা তাদের পেঁপে খাওয়ার পরামর্শ দেন।
৩) প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম : পেঁপে কিন্তু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ১০০ শতাংশ ভিটামিন সি পাওয়া যায় এই পাকা পেঁপে থেকেই। শরীরে কোনো সংক্রমণ হলে, তা কমাতে চিকিৎসকরা পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দেন।
৪) ওজন কমাতে : পাকা পেঁপেতে যথেষ্ট পরিমাণ ফাইবার থাকায় তা অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে। পাশাপাশি বিপাকহারও বাড়িয়ে তোলে। এ ছাড়াও যারা ওজন কমাতে ডায়েট মেনে খাবার খেয়ে থাকেন, তাদের জন্যও ভালো পাকা পেঁপে।
৫) হার্টের স্বাস্থ্য রক্ষা করে : হার্টের স্বাস্থ্য ভালো রাখতে পটাশিয়াম খুবই গুরুত্বপূর্ণ। কারণ উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ সংক্রান্ত যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণ করে এই যৌগ। প্রাকৃতিকভাবে পটাশিয়ামের উৎস হলো পাকা পেঁপে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement