২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চার দিন পর পুঁজিবাজারে সূচকের পতন কমেছে লেনদেনও

-


সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক কমেছে। সেই সাথে কমেছে লেনদেন। পাশাপাশি দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কিছুটা বেড়েছে। তবে লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার চেয়ে বেশি। পাশাপাশি কমেছে লেনদেন।
এ দিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা পাঁচ মিনিটও স্থায়ী হয়নি। বরং লেনদেনের সময় গড়ানোর সাথে সাথে বড় হয়েছে দরপতনের তালিকা। তবে সেই অনুপাতে মূল্যসূচক কমেনি। দিনের লেনদেন শেষে ডিএসইতে মাত্র ২৬টি প্রতিষ্ঠানের শেয়ার নাম লিখিয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ১৪২টির। আর ১৭৫টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ৬ হাজার ২৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।


অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।
দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৯ কোটি ১৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫০৫ কোটি ৫৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৬ কোটি ৩৬ লাখ টাকা।
ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বসুন্ধরা পেপার শেয়ার। কোম্পানিটির ৫১ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা জেনেক্স ইনফোসিসের ৩২ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইস্টার্ন হাউজিং। এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আমরা নেটওয়ার্ক, সি পার্ল বিচ রিসোর্ট, ইউনিক হোটেল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, সামিট অ্যালায়েন্স পোর্ট ও শাহিনপুকুর সিরামিক।


ডিএসইতে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪২টির বা ৪১.৪০ শতাংশের শেয়ার ইউনিটের দর কমেছে। কোম্পানিগুলোর মধ্যে ইজেনারেশন লিমিটেডের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের কার্যদিবস ইজেনারেশন লিমিটেডের শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৭.৬০ টাকা। গতকাল লেনদেন শেষে শেয়ারটির ক্লোজিং দর দাঁড়িয়েছে ৫৩.২০ টাকায়। অর্থাৎ এ দিন কোম্পানিটির শেয়ারদর ৪.৪০ টাকা বা ৭.৬৪ শতাংশ কমেছে। এর মাধ্যমে ইজেনারেশন লিমিটেড ডিএসইর টপ টেন লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে।
এ দিন ডিএসইতে টপ টেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে মেট্রো স্পিনিংয়ের ৭.৫৮ শতাংশ, মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের ৪.০৬ শতাংশ, ইস্টার্ন ক্যাবলসের ৩.৯৬ শতাংশ, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টসের ৩.৯০ শতাংশ, সোনালী লাইফ ইন্স্যুরেন্সের ৩.৪৮ শতাংশ, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ৩.৩৮ শতাংশ, পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ৩.২৭ শতাংশ, বসুন্ধরা পেপার মিলসের ২.৮৪ শতাংশ এবং আমরা টেকনোলজির ২.০৭ শতাংশ শেয়ার দর কমেছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬ কোটি ৫৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৯টির এবং ৬২টির দাম অপরিবর্তিত রয়েছে।

 


আরো সংবাদ



premium cement