২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনে হাসপাতালে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৪

-


ইউক্রেনের পূর্বাঞ্চলে একটি হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে। এতে ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ২৪ জন। পূর্ব ইউক্রেনের এ অঞ্চলটি রাশিয়ার দখলে রয়েছে এবং হাসপাতালে হামলার পেছনে ইউক্রেনকে দায়ী করেছে মস্কো। গতকাল রোববার এই খবর জানিয়েছে আলজাজিরা।
খবরে বলা হয়েছে, পূর্ব ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে একটি হাসপাতালে ইচ্ছাকৃতভাবে আক্রমণ করার জন্য ইউক্রেনের সামরিক বাহিনীকে অভিযুক্ত করেছে রাশিয়া। এ হামলায় ১৪ জন নিহতের পাশাপাশি ২৪ জন রোগী ও চিকিৎসাকর্মী আহত হয়েছেন। এ দিকে এ হামলাকে যুদ্ধাপরাধ বলেও দাবি করেছে রাশিয়া। তবে রাশিয়ার এ অভিযোগের বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।


রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পূর্ব ইউক্রেনের রাশিয়ান-নিয়ন্ত্রিত নোভোয়াইডারের একটি হাসপাতালে এ হামলার ঘটনা ঘটেছে এবং যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হিমারস রকেট সিস্টেম ব্যবহার করে ইউক্রেন এ আক্রমণটি পরিচালনা করে। বিবৃতিতে বলা হয়েছে, ‘পরিচিত কার্যকর বেসামরিক চিকিৎসা স্থাপনায় ইচ্ছাকৃত ক্ষেপণাস্ত্র হামলা নিঃসন্দেহে কিয়েভ সরকারের একটি গুরুতর যুদ্ধাপরাধ। এই অপরাধের পরিকল্পনা ও বাস্তবায়নের সাথে জড়িত সবাইকে খুঁজে বের করে জবাবদিহি করা হবে।’ এতে আরো বলা হয়েছে, বেসামরিক ও সামরিক চিকিৎসকরা ওই হাসপাতালে স্থানীয় লোকজন ও সৈন্যদের চিকিৎসার জন্য অনেক মাস ধরে কাজ করছেন। এ দিকে পূর্ব ইউক্রেনের কনস্টান্টিনিভকা শহরে রাশিয়ার হামলায় তিনজন নিহত হয়েছেন বলে শনিবার স্থানীয় গভর্নর জানিয়েছেন। এ ছাড়া ওই হামলায় এক ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন বলেও জানিয়েছেন তিনি। দনেস্কের গভর্নর পাভলো কিরিলেঙ্কো সোশ্যাল মিডিয়ায় বলেছেন, ‘রাশিয়ানরা একটি আবাসিক এলাকায় হামলা চালিয়েছে। এতে চারটি বহুতল ভবন, একটি হোটেল, গ্যারেজ ও বেসামরিক গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।’


পাভলো কিরিলেঙ্কোর টেলিগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করা ছবিগুলোতে রুশ হামলার পর অ্যাপার্টমেন্ট বিল্ডিংগুলোর জানালা উড়ে যাওয়ার দৃশ্য দেখা যাচ্ছে। এ ছাড়া পুড়ে যাওয়া একটি গাড়ির ধ্বংসাবশেষের ছবিও দেখা যাচ্ছে সেখানে। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, রাশিয়া একাধিক রকেট লঞ্চার দিয়ে কনস্টান্টিনিভকা শহরে হামলা চালিয়েছে। মূলত প্রায় এক বছর ধরে চালানো এই আগ্রাসনে রাশিয়া দোনেতস্ক অঞ্চলের পুরোটা দখলে নিতে লড়াই করছে।
আলজাজিরা বলছে, টানা ১১ মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। গত বছর রুশ আক্রমণ শুরুর পর থেকে ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্র দেশগুলো রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে বারবারই যুদ্ধাপরাধের অভিযোগ তুলেছে। দীর্ঘ এই সঙ্ঘাতে ইউক্রেনে হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন এবং পূর্ব ইউরোপের এ দেশটির বহু শহর আর্টিলারি ও বিমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তবে রাশিয়া বেসামরিক নাগরিকদের টার্গেট করে হামলা চালানোর কথা বরাবরই অস্বীকার করে এসেছে।


ব্লাহোদাৎনেতে হামলা ও নিয়ন্ত্রণ নিয়ে পাল্টাপাল্টি দাবি
ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনেস্ক অঞ্চলের ব্লাহোদাৎনে অঞ্চলে হামলা ও নিয়ন্ত্রণ নিয়ে পাল্টাপাল্টি দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী ও রুশ আক্রমণে থাকা ভাড়াটে যোদ্ধাগোষ্ঠী ওয়াগনার। রোববার ইউক্রেনীয় সেনাবাহিনী দাবি করেছে, তারা একটি রুশ হামলা ঠেকিয়ে দিয়েছে। আর রুশ ভাড়াটে যোদ্ধাগোষ্ঠী ওয়াগনার বলেছে, এলাকাটির দখল নিয়েছে তারা। রয়টার্স এ খবর জানিয়েছে। শনিবারের লড়াইয়ের কথা ইঙ্গিত করে রোববার ইউক্রেনের সশস্ত্রবাহিনীর জেনারেল স্টাফ বলেছে, ব্লাহোদাৎনেতে দখলকারীদের হামলা প্রতিহত করেছে ইউক্রেনের প্রতিরক্ষাবাহিনীর ইউনিট। যুদ্ধের হালনাগাদ তথ্যে ইউক্রেন আরো বলেছে, তাদের বাহিনী দনেস্ক অঞ্চলের ১৩টি স্থানে রুশ হামলা প্রতিহত করেছে। যুক্তরাষ্ট্র ঘোষিত আন্তর্জাতিক অপরাধী সংগঠন রুশ ভাড়াটে যোদ্ধাগোষ্ঠী ওয়াগনার দাবি করেছে, শনিবার তাদের ইউনিট ব্লাহোদাৎনে দখল করেছে। রয়টার্সের পক্ষ থেকে উভয়পক্ষের দাবির সত্যতা স্বতন্ত্রভাবে যাচাই করা সম্ভব হয়নি। তবে দনেস্ক অঞ্চলে লড়াই ঘনীভূত হচ্ছে। বিশেষ করে বাখমুতকে ঘিরে থাকা এলাকায় রাশিয়া অগ্রসর হওয়ার চেষ্টা করছে। কয়েক সপ্তাহ ধরে এ অঞ্চলে তুমুল লড়াই চলছে। ওয়াগনার গ্রুপের আগেও নিজেদের সফলতার আগাম দাবি করেছিল।


সমরাস্ত্র উৎপাদন বাড়ানোর কথা জানাল রাইনমেটাল :
সমরাস্ত্র উৎপাদন বাড়ানোর প্রস্তুতির কথা জানিয়েছে জার্মান অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান রাইনমেটাল। ইউক্রেন ও অন্যান্য পশ্চিমা দেশের ব্যাপক চাহিদা মেটাতে এমন প্রস্তুতি নিয়েছে তারা। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা আরমিন প্যাপারগার রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। আরমিন প্যাপারগার জানান, ট্যাংক ও আর্টিলারি অস্ত্রের পরিমাণ ব্যাপকভাবে বাড়াতে রাইনমেটাল প্রস্তুত রয়েছে। নবনিযুক্ত জার্মান প্রতিরক্ষামন্ত্রীর সাধে সাক্ষাতের কয়েক দিনের মাথায় নিজ প্রতিষ্ঠানের এমন তৎপরতার কথা জানালেন তিনি। ইউক্রেনে প্রায় এক বছর অস্ত্র সরবরাহের ফলে জার্মান সেনাবাহিনীর মজুদও কিছুটা কমেছে। ফলে অস্ত্র সংগ্রহের গতি বাড়ানো এবং দীর্ঘমেয়াদে গোলাবারুদ সরবরাহ নিয়ে আরমিন প্যাপারগারের সাথে কথা বলেছে দেশটির কর্তৃপক্ষ। রাইনমেটাল বিভিন্ন ধরনের প্রতিরক্ষা পণ্য তৈরি করে থাকে। তবে লেপার্ড-২ ট্যাংকের ১২০এমএম বন্দুক তৈরির জন্য প্রতিষ্ঠানটি বিখ্যাত।


ক্ষেপণাস্ত্র ও বিমানের জন্য আলোচনা চলছে
ইউক্রেনের প্রেসিডেন্টের একজন শীর্ষস্থানীয় সহযোগী শনিবার বলেছেন, ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা আক্রান্ত দেশটিকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং সামরিক বিমান দিয়ে সজ্জিত করার সম্ভাবনা নিয়ে অতি ‘ক্ষিপ্রগতিতে’ আলোচনা চালিয়ে যাচ্ছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক বলেছেন, ইউক্রেনের পশ্চিমা সমর্থকরা ‘যুদ্ধ পরিস্থিতি কোন দিকে এগিয়ে যাচ্ছে, তা বুঝতে পেরেছেন’ এবং প্রয়োজনীয়তা উপলব্ধি করেই যুক্তরাষ্ট্র ও জার্মানি এই মাসের শুরুতে সাঁজোয়া যুদ্ধ যানকে সুরক্ষা দিতে সক্ষম বিমান সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিল। অনলাইন ভিডিও চ্যানেল ফ্রিডমকে দেয়া এক সাক্ষাৎকারে পোডোলিয়াক বলেছেন, কিয়েভকে ক্রমবর্ধমান অত্যাধুনিক অস্ত্র পাঠানোর খবর পাওয়ার পর রাশিয়া এবং উত্তর কোরিয়া পশ্চিমের বিরুদ্ধে এই যুদ্ধকে দীর্ঘায়িত করার এবং সরাসরি ভূমিকা নেয়ার অভিযোগ এনেছে।
এর আগে প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনে ৩১টি এম-ওয়ান আব্রামস ট্যাংক পাঠাবে। যদিও ওয়াশিংটনের পক্ষ থেকে কয়েক মাস ধরে যুক্তি দেয়া হয়েছিল যে, এই ট্যাংক পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করা ইউক্রেনীয় সৈন্যদের পক্ষে খুব কঠিন হবে। যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের পর, রাশিয়ার ক্রোধের তোপে একতরফা পদক্ষেপ নেয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসা জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজও জার্মানির তৈরি ১৪টি লেপার্ড-২ ট্যাংক পাঠাতে এবং ইউরোপীয় দেশগুলোকে তাদের স্টক থেকে কিছু লেপার্ড-২ ট্যাংক পাঠানোর অনুমতি দিতে রাজি হন।

 


আরো সংবাদ



premium cement