২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিতে সমাবেশ

লাখ লাখ শিক্ষিত যুবককে বেকার রেখে স্মার্ট দেশ গড়া সম্ভব নয়

রাজধানীর শাহবাগে চাকরির বয়স ৩৫ বছর করার দাবিতে অবস্থান কর্মসূচি : নয়া দিগন্ত -


লাখ লাখ বেকার শিক্ষার্থী রেখে স্মার্ট বাংলাদেশ সম্ভব নয় বলে মন্তব্য করেছেন সরকারি চাকরির বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল শনিবার বিকেলে রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে ৩৫ চাই ব্যানারে এক শিক্ষার্থী সমাবেশে এই মন্তব্য করেন তারা।


চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়। শিক্ষার্থী সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে শতাধিক শিক্ষার্থী ঐকমত্য পোষণ করে সেখানে জড়ো হন। সমাবেশে চাকরিপ্রত্যাশীরা বলেন, করোনা মহামারীতে শিক্ষার্থীদের জীবন থেকে দুইটি বছর ঝরে গেছে। তখন সব চাকরির নিয়োগ বন্ধ থাকায় কেউ চাকরির আবেদন করতে পারেনি। যেখানে বিশ্বের ১৬২ দেশে চাকরির বয়সসীমা ৩৫ বছর, তা সত্ত্বেও করোনা মহামারীর ক্ষতিগ্রস্ততার কারণে চাকরিতে আবেদনের বয়সসীমা আরো ২-৩ বছর পর্যন্ত বাড়িয়েছে। কিন্তু বাংলাদেশে সেটা বাড়ানো হয়নি।
শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, এখন পর্যন্ত বাংলাদেশ জাতীয় সংসদে ৭১ বার বয়সসীমা বৃদ্ধির দাবিটি উত্থাপিত হয়েছে এবং জনপ্রশাসন মন্ত্রণালয় এর সংসদীয় স্ট্যান্ডিং কমিটি লিখিতভাবে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার জন্য সুপারিশ করলেও তা এখনো বাস্তবায়ন করা হয়নি। বর্তমান সরকার ২০১৮ সালে তাদের নির্বাচনী ইশতেহারে চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধির কথা উল্লেখ করলেও তা এখনো বাস্তবায়ন হয়নি অথচ আরেকটি জাতীয় নির্বাচন চলে এসেছে।


তারা আরো বলেন, বিসিএস পরীক্ষার আবেদন ফি ৭০০ টাকা। একজন বেকার কিভাবে ৭০০ টাকা পাবে? আবার একজন শিক্ষার্থী অসংখ্য চাকরির আবেদন করে। কিন্তু একদিনে অসংখ্য পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থী একটার বেশি পরীক্ষা দিতে পারে না। ফলে অন্য আবেদনকৃত পরীক্ষাই দিতে পারেন না। এ জন্য এক দিনে একই সময়ে একাধিক পরীক্ষা বাতিল করতে হবে।
শিক্ষার্থীরা বলেন, আমরা আর আশ্বস্ত হতে চাই না, আমরা নিশ্চয়তা চাই, স্থায়ী গেজেটের মাধ্যমে আবেদনের বয়সসীমা ৩৫ চাই। আমরা বাড়িতে মুখ দেখাতে পারি না, বাবা-মায়ের সামনে সম্মান নিয়ে দাঁড়াতে পারি না, বলতে পারি না মুখ খুলে বাবা-মা আজ থেকে আমি তোমাদের দায়িত্ব নিলাম। যেখানে আন্তর্জাতিক বাজারের সাথে তালমিলিয়ে দ্রব্যমূল্যের দাম বাড়ে, তেলের দাম বাড়ে, স্বর্ণের দাম বাড়ে সেখানে চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়ে না।


চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি শরিফুল হাসান বলেন, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে হবে। আমরা প্রায় ১০ বছরের বেশি সময় ধরে এই আন্দোলন করে যাচ্ছি। এবার আমরা আমাদের দাবি আদায় না করে ঘরে ফিরব না। আমরা প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবো আমাদের আন্দোলনের যৌক্তিকতা তুলে ধরতে। আশা করি এবার বেকার যুবসমাজ আশার বাণী প্রধানমন্ত্রীর মুখ থেকে শুনবে।


চীন থেকে আগত শিক্ষক ও ব্লগার ই মান চিন দাবির সাথে একাত্মতা পোষণ করে বলেন, I am happy to show solidarity with this movement. ও teach chemistry in a high school in China. I know Bangladesh and Pakistan age limit for joining job is 30. In China this age limit is slightly different it needs to be increased to 35 years. We are in solidarity with you from China. এ সময় তিনি We want 35-বলে স্লোগান তুলেন।
কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক পলি দাশ বলেন, আজ আমরা স্মার্ট হতে পারি না কেন জানেন! কারণ বেকাররা অসহায়, তাদের পায়ের নিচে মাটি নেই। এই লাখ লাখ বেকার যুবকদের রেখে বাংলাদেশ কখনো স্মার্ট হতে পারবে না। গড় আয়ু বেড়ে ৫৭ থেকে হয়েছে ৭১ বছর। কিন্তু চাকরির বয়সসীমা বাড়ানো হয়নি। জাতীয় সংসদে এখন পর্যন্ত ৭১ বার বয়সসীমা বৃদ্ধির দাবিটি উত্থাপিত হয়েছে এবং জনপ্রশাসন মন্ত্রণালয় এর সংসদীয় স্ট্যান্ডিং কমিটি লিখিতভাবে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার জন্য সুপারিশ করলেও কিন্তু তা এখনো বাস্তবায়ন করা হয়নি


এ সময় সংগঠনের পক্ষে নিম্নলিখিত দাবিগুলো উপস্থাপন করা হয়-
১. চাকরির বয়সসীমা ৩৫ বছর করতে হবে; ২. চাকরির আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা করতে হবে; ৩. বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত আইন অনুষদে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স স্থাপন করতে হবে। আইন অনুষদে বঙ্গবন্ধু চেয়ার ও একটা ম্যুরাল স্থাপন করতে হবে; ৪. একই সময়ে একাধিক সরকারি পরীক্ষার সূচি বাতিল করতে হবে।
খোকন আহমেদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন নাট্যকার ও অভিনেতা সিদ্দিকুর রহমান, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেন, কেন্দ্রীয় কমিটির সেক্রেটারি সানোয়ারুল হক, যুগ্ম আহ্বায়ক রুমিত আয়াত, ঢাবি সদস্যসচিব মুক্তা ইসলাম, সদস্যসচিব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাসেল আহমেদ, কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক পলি দাশ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরিফুর রহমান, বাংলা কলেজের শিক্ষার্থী রায়হান উদ্দিন, শাওন সোমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রী শাওন আক্তার প্রমুখ।

 

 


আরো সংবাদ



premium cement