০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৮, ১৬ রজব ১৪৪৪
ads
`

দেশব্যাপী ধরপাকড় : নতুন মামলা, বাড়িঘরে তল্লাশি

-

বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে পুলিশের ঘোষিত পক্ষকালব্যাপী বিশেষ অভিযানের অংশ হিসেবে রাজধানীসহ সারা দেশে নেতাকর্মীদের গ্রেফতার অব্যাহত রয়েছে। এর মধ্যে ক্ষমতাসীন দলের নেতা ও স্থানীয় পুলিশের দায়ের করা বিভিন্ন গায়েবি মামলার আসামি বিএনপি নেতাকর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি চালানো হচ্ছে। প্রতিদিনই কোনো না কোনো উপজেলায় নতুন করে ভিত্তিহীন মামলা দায়েরের অভিযোগ উঠছে। গ্রেফতারের আতঙ্কে অনেকে এখন বাড়িছাড়া।


ঝিনাইদহে ২৬ জন গ্রেফতার : ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহ পুলিশ ১২ ঘণ্টায় জেলার চার উপজেলা থেকে গ্রেফতার করেছে ২৬ নেতাকর্মীকে। পুলিশের বিশেষ শাখা থেকে বলা হয়েছে, গত বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ঝিনাইদহ সদর উপজেলা থেকে ১৬ জন, কালীগঞ্জ থেকে ছয়জন, কোটচাঁদপুর থেকে দু’জন ও মহেশপুর থেকে দু’জন গ্রেফতার হয়েছে। গ্রেফতারকৃতরা বিএনপি না জামায়াতের-গনমাধ্যম কর্মীদের এমন প্রশ্নের জবাবে বলা হয়েছে, এটা ‘পলিটিক্যাল অ্যারেস্ট’। এ দিকে জেলা বিএনপির সভাপতি এম এ মজিদ ঝিনাইদহের ২৬ বিএনপি নেতাকর্মী গ্রেফতারের নিন্দা জানিয়েছেন।


যশোরে আটক আরো ১২ : যশোর অফিস জানায়, যশোরে বুধবার রাত থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের আরো ১২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। কোতোয়ালি থানার মামলায় ছয়জন, বেনাপোল থানায় চারজন, অভয়নগরে একজন ও মণিরামপুর থানার মামলায় একজনকে আটক করা হয়েছে। গতকাল আটককৃতদের আদালতে সোপর্দ করা হলে বিচারক তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।


ধামরাইয়ে ১১ গ্রেফতার
ধামরাই(ঢাকা) সংবাদদাতা জানান, ধামরাইয়ে বাড়ি বাড়ি গিয়ে পুলিশ ১১ বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করেছে। গত সোমবার সন্ধ্যা থেকে বুধবার সকাল পর্যন্ত এ অভিযান চালানো হয়। এর মধ্যে ছয়জনকে গত মঙ্গলবার ও পাঁচজনকে বুধবার রিমান্ড চেয়ে আদালতে পাঠিয়েছে পুলিশ। এ অভিযানে বিএনপি নেতাকর্মীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
আটককৃতরা হলেন- সোমভাগ ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক ডাউটিয়া গ্রামের এইচ এম রুস্তম, সূতিপাড়া ইউনিয়নের শ্রীরামপুর গ্রামের হাবিবুর রহমান হাফিজ, গাগুটিয়া ইউনিয়ন বিএনপির সহসভাপতি কাওয়ালীপাড়া গ্রামের দলিল লেখক আনিসুর রহমান, একই ইউনিয়নের জালসা গ্রামের সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য মফিকুল ইসলাম, গোলাম মোস্তফা ও চন্দ্রাইলের নূরুল ইসলাম, শ্রীরামপুর গ্রামের সাইফুল ইসলাম, আবদুল করিম, হাবিবুর রহমান, আনোয়ার হোসেন ও আয়নাল হোসেন। এ দিকে গত ৩০ নভেম্বর বিস্ফোরণের ঘটনায় ৩৩ জনের নাম উল্লেখ ও ৪০-৫০ জন অজ্ঞাত নেতাকর্মীর নামে ধামরাই থানায় পুলিশ বাদি হয়ে মামলা করেন।


ভালুকায় ৪ নেতাকর্মী গ্রেফতার
ভালুকা (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, যুব, শ্রমিক ও কৃষকদলের চার নেতাকর্মীকে গ্রেফতার করেছে ভালুকা মডেল থানা পুলিশ। গত বুধবার রাতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। আটকরা হলেন- রাজৈ ইউনিয়ন যুবদলের সাবেক যুগ্ম সম্পাদক সোহাগ মিয়া, হবিরবাড়ি ইউনিয়ন শ্রমিক দলের যুগ্ম আহ্বায়ক হারুন অর রশিদ, উপজেলার পাড়াগাঁও এলাকার যুবদল কর্মী আবদুল্যা আল মামুন ও একই এলাকার কৃষকদল সদস্য শফিকুল ইসলাম। গতকাল তাদেরকে আদালতে পাঠানো হয়।


বরগুনায় বাড়ি বাড়ি তল্লাশি
বরগুনা প্রতিনিধি জানান, বরগুনায় নেতাকর্মীদের বাসায় বাসায় পুলিশ তল্লাশি করছে এমন অভিযোগ বিএনপির। অন্য দিকে মিথ্যা মামলায় গ্রেফতার আতঙ্কে বাড়িছাড়া অনেক নেতাকর্মী। গতকাল কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচি পালন করার আগেই পুলিশ তল্লাশি অভিযান চালায়। জেলা বিএনপির আহ্বায়ক মাহবুবুল আলম ফারুক মোল্লা জানান, বরগুনা শহরের চরকলীনর আমার বাসা, সদস্য সচিব তারিকুজ্জামান টিটুর বাসা, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও সদর উপজেলা আহ্বায়ক তালিমুল ইসলাম পলাশের বাসা, বামনা উপজেলা বিএনপির আহ্বায়ক আবুল কালাম আজাদ রানা, সদস্য সচিব খন্দকার মুহিদুল ইসলাম মোর্শেদের বাসা-বাড়িসহ সব উপজেলার নেতাকর্মীদের বাড়িতে পুলিশ তল্লাশি চালিয়েছে।


ঝালকাঠির ২৯৬ জনের নামে মামলা
ঝালকাঠি প্রতিনিধি জানান, ছাত্রলীগ নেতাকর্মীদের বহনকারী বাসে বোমা হামলার অভিযোগে ঝালকাঠি বিএনপির ৪৪ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এতে জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম নূপুর, জেলা যুবদলের আহ্বায়ক শামীম তালুকদারসহ ১৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ২৫-৩০ জনকে আসামি করা হয়েছে। জেলা যুবলীগের আহ্বায়ক রেজাউল করিম জাকির বাদি হয়ে বিস্ফোরক আইনে গত বুধবার বিকেলে সদর থানায় এ মামলাটি দায়ের করেন। সদর থানার ওসি মো: নাসির উদ্দীন সরকার জানান, জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা কেন্দ্রীয় সম্মেলন শেষে ঢাকা থেকে ফেরার সময় মঙ্গলবার রাত ৯টার দিকে ঝালকাঠির কৃষ্ণকাঠি ব্র্যাকমোড় ব্রিজ এলাকায় বাস বাসে বোমা হামলার ঘটনা ঘটে। অপর দিকে নলছিটিতে আওয়ামী লীগ নেতাকর্মীদের ওপর ককটেল হামলার অভিযোগে শনিবার পৌর আওয়ামী লীগের ৭ নম্বর ওয়ার্ড সাধারণ সম্পাদক জুয়েল খান বাদি হয়ে বিস্ফোরক আইনে নলছিটি থানায় একটি মামলা দায়ের করেন। এ ছাড়া রাজাপুর উপজেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক রফিকুল ইসলাম ইলিয়াস বাদি হয়ে গত ৩ ডিসেম্বর মোট ১০৬ জন বিএনপি নেতাকর্মীকে আসামি করে রাজাপুর থানায় মামলা দায়ের করা হয়েছে।


চট্টগ্রামে ছাত্রদলের ৫০ জনের নামে মামলা
চট্টগ্রাম ব্যুরো জানায়, রাজধানীর নয়াপল্টনে পুলিশের হামলার প্রতিবাদে চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়ির আলমাস সিনেমা হলের সামনে মিছিল থেকে গাড়ি ভাঙচুর এবং অগ্নিসংযোগের অভিযোগে ছাত্রদলের ৫০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গতকাল মানস দে নামে এক ব্যক্তি কোতোয়ালি থানায় ১০ জনের নাম উল্লেখসহ আরো ৩০-৪০ জনকে আসামি করে মামলা করেন। কোতোয়ালি থানার ওসি জাহিদুল কবির বলেন, একটি মিনি ট্রাকে অগ্নিসংযোগ ও দুইটি প্রাইভেটকার ভাঙচুরের ঘটনায় মামলা হয়েছে।


গাংনীতে যুবদল নেতা গ্রেফতার
গাংনী (মেহেরপুর) সংবাদদাতা জানান, গাংনী উপজেলা যুবদলের সদস্য সচিব জাহিদুল ইসলাম জাহিদকে গ্রেফতার করেছে পুলিশ। গত বুধবার দুপুরে বামন্দী বাজারের নিজ ব্যবসা প্রতিষ্ঠান থেকে তাকে গ্রেফতার করা হয়। গাংনী থানার এসআই মাসুদ বলেন, ২৮ নভেম্বর রাতে গাংনী মৎস্য খামারের মধ্যে বোমা বিস্ফোরন ও বোমা উদ্ধারের ঘটনায় সাবেক ছাত্রনেতা সাহিদুজ্জামান শিপু একটি মামলা দায়ের করেন। সন্দেহভাজন আসামি হিসেবে জাহিদকে গ্রেফতারের পর কারাগারে পাঠানো হয়েছে।


কুলিয়ারচরে ৩ কর্মী গ্রেফতার
কুলিয়ারচর (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কুলিয়ারচরে বিএনপির তিন কর্মীকে গ্রেফতার করা হয়েছে। গতকাল সকালে রামদী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি বকুল মিয়া (৫০) এবং মামলার তদন্তেপ্রাপ্ত আসামি কুলিয়ারচর পৌরসভার পূর্ব গাইলকাটা গ্রামের কাজল সরকার (৪৫) ও পশ্চিম জগতচর গ্রামের বিজয় খানকে (২১) গ্রেফতার করে।


আরো সংবাদ


premium cement
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল আদানি গ্রুপের কাছ থেকে কেন বেশি দামে বিদ্যুৎ কারণ হচ্ছে, প্রশ্ন এমপি চুন্নুর সরকারের সমালোচনা কখনো রাষ্ট্রদ্রোহী হতে পারে না : জি এম কাদের ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু বেড়াতে এসে কক্সবাজার সমুদ্র সৈকতে শিশুর মৃত্যু নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্পে ৩ লাখ প্রাণহানির শঙ্কা সূচক বাড়লেও লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে মুকিদুলে মুগ্ধতা ছড়াল কুমিল্লা হাফেজ ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা দেবে মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের ক্ষমতা শেখ হাসিনাকে দেয়া হয়েছে

সকল