০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪
ads
`

‘সউক’ বিজয়ীদের নাম ঘোষণা করেছে রেড সি

রেড সি ফিল্ম ফেস্টিভালে ‘সউক’ পুরস্কার প্রদান অনুষ্ঠান -

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজনে আয়োজকদের একটি টার্গেট থাকে। উৎসবের মাধ্যমে এরা চলচ্চিত্রের বাজার বাড়াতে চায়। এ ছাড়া উৎসবে বিভিন্ন দেশের নির্মাতা ও শিল্পীদের যোগাযোগ বাড়ে। চলচ্চিত্র নিয়ে নতুন নতুন চিন্তার শেয়ার হয়। সবকিছুর পেছনে থাকে আয়োজকদের একটি বাণিজ্যিক চিন্তা-ভাবনা। আর এই দিকটি দেখভাল করে আলাদা একটি শাখা। রেড সি ইন্টরন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে এই বাণিজ্যিক শাখার নাম ‘সউক’। আরবি ভাষায় ‘সউক’ মানে স্ট্রিট মার্কেট। কান উৎসবে একে বলা হয় ‘মার্শে দ্যু ফিল্ম’।
গত ৬ ডিসেম্বর জেদ্দার স্থানীয় সময় সন্ধ্যায় ‘সউক’ পুরস্কার ঘোষণা দেয়। এবার দু’টি জুরি বোর্ড ২৪ জনকে পুরস্কার দেয়া হয়। এর আগে চার দিনব্যাপী নেটওয়ার্কিং ইভেন্ট, মিটিং, স্ক্রিনিং এবং শিল্পবিষয়ক আলোচনার ব্যবস্থা করেছিল ‘সউক’ কর্তৃপক্ষ।
রেড সি সউকের ব্যবস্থাপক জেইন জেদান বলেন, ‘উদীয়মান, উচ্চাকাক্সক্ষী চলচ্চিত্র নির্মাতাদের আত্মবিশ্বাস শক্তিশালী করতে এবং তাদের জন্য আরো সুযোগ খুলে দেয়ার জন্য এই পুরস্কার দেয়া হয়েছে।’


সউকের সহব্যবস্থাপক মারি আরব বলেন, ‘এবার বাছাইপর্বে আফ্রিকান এবং আরব নির্মাতা ও প্রযোজকদের ওপর বিশেষ চোখ রাখা হয়েছে। দ্বিতীয়বারের মতো রেড সি ‘সউক’ স্বাধীন সিনেমার জন্য নতুন সেতু তৈরি করতে পেরেছে।
এবার পুরস্কার বিজয়ীদের মধ্যে সৌদি আরবের দু’টি সিনেমা রয়েছে। এর একটি ‘ইউ ওয়ার দ্য পয়েট, অ্যান্ড আই এক্সসাইটেড’ অন্যটি ‘ট্রিপ টু জেরুসালেম’। দু’টি সিনেমাই আরব চলচ্চিত্রকে আন্তর্জাতিক অঙ্গনে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। এগুলোর পরিবেশক ছিল দ্য আরব সিনেমা সেন্টার (এসিসি)। এই সংস্থাটি সারা বিশ্বে আরব সিনেমার প্রচারের কাজ করে।
পোস্ট-প্রোডাকশন কোম্পানি ‘সেল কো’ তিনটি পুরস্কার স্পন্সর করেছে। প্রথম পুরস্কারটি দেয়া হয় ‘হাউন্ডস’কে। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পায় ‘বার্ডেনড’ এবং ‘কংক্রিট ল্যান্ড’।


সাউন্ড মিক্সিংয়ের জন্য ২০ হাজার মার্কিন ডলার পুরস্কার দেয় তিউনিসিয়াভিত্তিক চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান ‘বানেল ই আদামা’। সম্পাদনার জন্য ৫০ হাজার মার্কিন ডলার পেয়েছে ‘কংক্রিট ল্যান্ড’।
সুরকারদের ১০ হাজার মার্কিন ডলার পুরস্কার দেয় ওটিকোনস। সংস্থাটি ‘দ্য মাদার অফ অল লাইজকে’ সঙ্গীত তত্ত্বাবধানের জন্য ছয় হাজার মার্কিন ডলার পুরস্কার দেয়। সঙ্গীতে পুরস্কার পেয়েছে ‘বিহাইন্ড দ্য পাম ট্রিস’। সাবটাইটেলে ছয় হাজার মার্কিন ডলার পেয়েছে ‘ব্যানেল-ই আদামা’। বাবলগাম ব্রিগেডকে ৫০ হাজার মার্কিন ডলারের অনুদান দিয়েছে আরব রেডিও অ্যান্ড টেলিভিশন নেটওয়ার্ক।
সৌদি আরবের ডিস্ট্রিবিউশন কোম্পানি সিনেওয়েভস ফিল্ম। সংস্থাটি ডিস্ট্রিবিউশনের জন্য ‘স্ক্যাপগট’কে ৫০ হাজার মার্কিন ডলার পুরস্কার দিয়েছে। সৃজনশীল স্টুডিও ‘ম্যাড’ এর পুরস্কার পেয়েছে ‘বিহাইন্ড দ্য পাম ট্রিস’।
এ ছাড়া ৩০ হাজার মার্কিন ডলার অনুদানসহ রেড সি সোক পোস্ট প্রোডাকশন অ্যাওয়ার্ড পেয়েছে ‘দ্য মাদার অফ অল লাইজ’।
‘ট্রিপ টু জেরুসালেম’ এবং ‘ওলফ মাদার’কে দেয়া হয়েছে ৩৫ হাজার মার্কিন ডলার করে। এক লাখ মার্কিন ডলার দেয়া হয়েছে ‘ভ্যাগাবন্ডস’কে। আরব প্রকল্প ‘আইশা ক্যান্ট ফ্লাই এনিমোর’ এবং সৌদি প্রকল্প ‘স্কেপগট’কেও এক লাখ মার্কিন ডলার করে অনুদান দেয়া হয়।
উল্লেখ্য, ১ ডিসেম্বর শুরু হওয়া রেড সি ফিল্ম ফেস্টিভালের দ্বিতীয় আসর চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত।

 


আরো সংবাদ


premium cement
কাকরাইল মসজিদে উলামাদের সাথে রিজওয়ান-হাসান আলি আদানির বিদ্যুতের সাথে ভারত সরকারের সম্পর্ক নেই : অরিন্দম পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ১৭ মেসির মুখে বাংলাদেশের নাম! সোনারগাঁওয়ে স্ত্রীকে হাতুড়ি পেটা করে হত্যা, স্বামী পলাতক রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৩৯ জাবিতে মোটরসাইকেলের ধাক্কায় আহত শিক্ষার্থী লাইফ সাপোর্টে স্বেচ্ছাসেবক দলের নেতাকে তুলে নেয়ার অভিযোগ ফখরুলের সাংবাদিক মাজহারের পিতার অষ্টম মৃত্যুবার্ষিকী আজ যুক্তরাষ্ট্রের আকাশে চীনের রহস্যময় নজরদারি বেলুন : পেন্টাগন রাজশাহীতে চুরির অভিযোগে দুই নির্মাণ শ্রমিককে পিটিয়ে হত্যা

সকল