২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জিডিপির ৪.৪ শতাংশ বায়ুদূষণে নষ্ট হচ্ছে

বিশ্বব্যাংকের প্রতিবেদন : ২০১৯ সালে বায়ুদূষণের শিকার ৮৮ হাজার জনের মৃত্যু
-

বায়ুদূষণ শিশু থেকে বয়স্ক সবাইকেই ঝুঁকির মধ্যে ফেলে। ২০১৯ সালে বায়ুদূষণ ছিল বাংলাদেশে মৃত্যু ও অক্ষমতার দ্বিতীয় বৃহত্তম কারণ। এ ছাড়া দেশের জিডিপির প্রায় ৩ দশমিক ৯ থেকে ৪ দশমিক ৪ শতাংশ বায়ুদূষণের কারণে নষ্ট হচ্ছে বলে বিশ্বব্যাংক বলছে। সংস্থাটি বলছে, বায়ুদূষণ মোকাবেলা করা গুরুত্বপূর্ণ। এর কারণে বাংলাদেশে ২০১৯ সালে ৭৮ হাজার ১৪৫ জন থেকে ৮৮ হাজার ২২৯ জন মারা গেছে। অন্য দিকে দেশের সবচেয়ে দূষিত বিভাগ ঢাকা এবং সবচেয়ে কম দূষিত সিলেট। বিশ্বের দ্বিতীয় দূষিত শহর হলো ঢাকা।
রাজধানীর একটি হোটেলে গতকাল আয়োজিত সংবাদ সম্মেলনে বায়ুদূষণের ওপর একটি সমীক্ষা প্রতিবেদন প্রকাশ করে এসব তথ্য জানানো হয়। বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানবিষয়ক ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যান্ডান চেনের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী এবং স্বাস্থ্য সচিব আনোয়ার হোসেন হাওলাদার। বক্তব্য দেন বিশ্বব্যাংকের হেলথ স্পেশালিস্ট ওয়ামেগ আজফার রাজাসহ অনেক। বিশ্বব্যাংকের ওয়েব সাইটে বায়ুদূষণ নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

বিশ্বব্যাংক প্রতিবেদনে বলছে, উচ্চমাত্রার বায়ুদূষণের সংস্পর্শে আসায় শ্বাসকষ্ট, কাশি, শ্বাসনালীর সংক্রমণসহ বিষণ্নতা এবং অন্যান্য স্বাস্থ্যঝুঁকি বেড়ে গেছে। আর পাঁচ বছরের কমবয়সী শিশু ও বয়স্ক, ডায়াবেটিস, হৃদরোগ বা শ্বাসকষ্টে আক্রান্তরা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। ঢাকা শহরে বড় নির্মাণ এবং ক্রমাগত যানবাহন চলাচলের এলাকায় বায়ুদূষণের মাত্রা সবচেয়ে বেশি। ঢাকায় বায়ুদূষণের অবস্থা হচ্ছে এয়ার কোয়ালিটি নির্দেশিকা থেকে গড়ে ১৫০ শতাংশ বেশি; যা প্রতিদিন প্রায় ১.৭ শতাংশ ধূমপানের সমতুল্য। মাত্রার দ্বিতীয় সর্বোচ্চ ঘনত্ব বৃহত্তর ঢাকার ইটভাটার কাছে পাওয়া যায়, যা সহনীয় মাত্রার চেয়ে ১৩৬ শতাংশ বেশি।


প্রতিবেদনে বলা হয়, ইটভাটাসহ দেশের অন্যান্য স্থানের তুলনায় নির্মাণ কর্মকাণ্ড এবং যানজটের কাছাকাছি বসবাসকারী শিশুদের মধ্যে নিম্ন শ্বাসতন্ত্রের সংক্রমণের ঘটনা উল্লেখযোগ্যভাবে বেশি। এ ছাড়া সিলেট বিভাগ, যেখানে তুলনামূলক দেশের সবচেয়ে ভালো বায়ু রয়েছে, সেখানেও ডব্লিউএইচও নির্দেশিত জিআই এম ডব্লিউ পিএম-২ ঘনত্বের মাত্রা ৮০ শতাংশ বেশি। এটি প্রতিদিন ১২টি সিগারেট খাওয়ার সমান।
প্রতিবেদনে বলা হয়েছে, জরুরি পদক্ষেপগুলোর মধ্যে নিরাময়মূলক যত্ন প্রদানের জন্য জনস্বাস্থ্য পরিষেবা প্ল্যাটফর্মের উন্নতি এবং প্রতিরোধমূলক স্বাস্থ্য পরিষেবার প্রচার অন্তর্ভুক্ত থাকবে। বায়ুদূষণের হটস্পটগুলোতে বসবাসকারী লোকদের জন্য ক্রমাগত কাশি ও শ্বাসকষ্টের জন্য সম্প্রদায়-স্তরের স্ক্রিনিং সরকারকে উদীয়মান স্বাস্থ্য সমস্যাগুলো মোকাবেলায় সহায়তা করবে। বায়ু মানের তথ্যের নিবিড় পর্যবেক্ষণ এবং আরো গবেষণা বায়ুদূষণের স্বাস্থ্যের প্রভাবগুলো মোকাবেলা করার জন্য কার্যকর ব্যবস্থা তৈরি করতে সহায়তা করবে।
প্রতিবেদনে বলা হয়, রাজধানীতে মেগা উন্নয়ন প্রকল্পের কাজ চলছে এমন সব জায়গায় এবং যেখানে যানজট বেশি যেসব স্থানে বায়ুদূষণ সবচেয়ে ভয়াবহ। ডব্লিউএইচওর সুপারিশকৃত মাত্রার চেয়ে এসব স্থানে দূষণ ১৫০ শতাংশের বেশি। এই মাত্রার দূষণযুক্ত স্থানে অবস্থান করলে তা মানব শরীরের জন্য প্রতিদিন অন্তত দু’টি সিগারেট খাওয়ার সমান ক্ষতিসাধন করে। কেবল ৩ শতাংশ শহর প্রত্যাশিত বায়ুমান বজায় রাখতে পারলেও সব দেশই সেই মান বজায় রাখতে ব্যর্থ হয়েছে।


এ দিকে গত ২১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রকাশিত সমীক্ষায় দেখানো হয়, বিশ্বের শীর্ষ দূষিত বায়ুর দেশ হিসেবে আবারো প্রথম অবস্থানে বাংলাদেশ। শহরগুলোর তালিকায় রাজধানী ঢাকা রয়েছে দ্বিতীয় অবস্থানে। ১১৭টি দেশের ছয় হাজার ৪৭৫টি শহরের বায়ুমানের তথ্য বিশ্লেষণ করে এমন সমীক্ষা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
এ বিষয়ে বিশ্বব্যাংকের স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং প্রতিবেদনের প্রধান ওয়ামেক আজফার রাজা বলেন, বায়ুদূষণের কারণে জলবায়ু পরিবর্তন হয়। জলবায়ু পরিবর্তন বায়ুর গুণমানকে আরো খারাপ করে। সময়ের সাথে সাথে জলবায়ু পরিবর্তন এবং নগরায়ন বায়ুদূষণকে আরো তীব্র করবে। বায়ুদূষণ ও জলবায়ু পরিবর্তনের ফলে উদ্ভূত আসন্ন স্বাস্থ্য সঙ্কট মোকাবেলায় স্বাস্থ্য খাতকে ভালোভাবে প্রস্তুত থাকতে হবে।
কান্ট্রি ডিরেক্টর বলেন, দেশের টেকসই ও সবুজ উন্নয়নের জন্য বায়ুদূষণ মোকাবেলা অনেক বেশি গুরুত্বপূর্ণ। বিশ্লেষণমূলক কাজ এবং নতুন বিনিয়োগের মাধ্যমে বিশ্বব্যাংক বাংলাদেশকে বায়ুদূষণ কমাতে সাহায্য করছে। দেশের ভেতরে বায়ুদূষণের মাত্রা ক্ষতিকর বস্তুকণার (পিএম-টু পয়েন্ট ফাইভ) ঘনত্ব ডব্লিউএইচওর সুপারিশকৃত মাত্রার চেয়ে অনেক ওপরে।


আরো সংবাদ



premium cement
গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত

সকল