২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ মিলিটারি একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামে বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের রাষ্ট্রপতি কুচকাওয়াজ পরিদর্শন করছেন : আইএসপিআর -

বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) ৮৩তম দীর্ঘমেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ গতকাল রোববার সকালে চট্টগ্রামের ভাটিয়ারিস্থ বিএমএ প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও প্যারেডের অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতী ক্যাডেটদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।


প্রধানমন্ত্রী তার বক্তব্যে ১৯৭৫ সালের ১১ জানুয়ারি প্রথম ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে নবীন অফিসারদের উদ্দেশ্যে বঙ্গবন্ধুর দিকনির্দেশনামূলক ঐতিহাসিক ভাষণের কথা স¥রণ করিয়ে দিয়ে বলেন, আজ এই শপথ গ্রহণের মধ্য দিয়ে তোমাদের ওপর ন্যস্ত হলো দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পবিত্র দায়িত্ব। এ দায়িত্ব পালনে তোমাদের সদা প্রস্তুত থাকতে হবে। দেশে-বিদেশে আমাদের সেনাবাহিনীর অর্জিত সুনাম উত্তরোত্তর বৃদ্ধি করতে হবে। পরে তিনি মনোমুগ্ধকর কুচকাওয়াজ প্রদর্শনের জন্য নবীন অফিসার এবং একাডেমির কমান্ড্যান্ট, সংশ্লিষ্ট সব অফিসার, জেসিও, এনসিও, সৈনিক ও অসামরিক কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।
দীর্ঘ তিন বছরের কঠোর সামরিক প্রশিক্ষণ শেষে এই মনোজ্ঞ কুচকাওয়াজের মাধ্যমে ৮৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের মোট ১২৩ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে ১০২ জন পুরুষ ও ১৫ জন মহিলা অফিসার রয়েছেন। এ ছাড়াও কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে পাঁচজন ফিলিস্তিনি এবং একজন শ্রীলঙ্কান অফিসার রয়েছেন যারা স্ব স্ব সেনাবাহিনীতে যোগদান করবেন।


সব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার লাবিব জোহায়ের নূর আনান ৮৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং অসামান্য গৌরবমণ্ডিত ‘সোর্ড অব অনার’ অর্জন করেন। এ ছাড়া কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার এস এম জহিরুল ইসলাম নিলয় সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেন। পরে ক্যাডেটরা আনুষ্ঠানিক শপথগ্রহণ করেন এবং পিতা-মাতা ও অভিভাবকরা নবীন অফিসারদের র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন।
অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএমএ প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছলে সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ, জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি), আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড লেফটেন্যান্ট জেনারেল আহম্মদ তাবরেজ শামস চৌধুরী, জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ২৪ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার চট্টগ্রাম এরিয়া মেজর জেনারেল মিজানুর রহমান শামীম এবং কমান্ড্যান্ট, বাংলাদেশ মিলিটারি একাডেমি মেজর জেনারেল এস এম কামরুল হাসান তাকে অভ্যর্থনা জানান।
অনুষ্ঠানে মন্ত্রীপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, নৌ ও বিমানবাহিনী প্রধান, সংসদ সদস্য, প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, প্রাক্তন সেনাবাহিনী প্রধান, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দূতাবাসের কূটনৈতিকরা, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তারা, মিডিয়া ব্যক্তিরা এবং সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারদের পিতামাতা ও অভিভাবকরা উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। আইএসপিআর।


আরো সংবাদ



premium cement
গোবিন্দগঞ্জে ট্রাক্টরচাপায় নারী নিহত অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী

সকল