২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দক্ষিণ এশিয়ায় ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার বাংলাদেশ : দ্রৌপদী মুর্মু

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পরিচয়পত্র পেশ করছেন বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ মুস্তাফিজুর রহমান -


ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ায় ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার। একই সাথে ঢাকায় রয়েছে ভারতের সবচেয়ে বড় ভিসা কার্যক্রম।
দিল্লিতে নবনিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ মুস্তাফিজুর রহমান পরিচয়পত্র পেশ করতে গেলে ভারতের রাষ্ট্রপতি এ কথা জানান। নতুন হাইকমিশনারকে স্বাগত জানিয়ে দ্রৌপদী মুর্মু বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক ভাষা, সংস্কৃতি ও ইতিহাসের বন্ধনে আবদ্ধ। এই অনন্য মেলবন্ধন যৌথ আত্মত্যাগের মাধ্যমে রচিত হয়েছে। ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে বাংলাদেশ বিশেষ স্থান দখল করে রয়েছে। আগামী দিনে দুই দেশের মধ্যে সব ক্ষেত্রে সহযোগিতা আরো নিবিড় ও শক্তিশালী হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী এবং দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি যৌথ উদযাপনের কথা স্মরণ করে দ্রৌপদী মুর্মু বলেন, ঘনিষ্ঠ প্রতিবেশী দেশ দুটির মধ্যকার ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো এগিয়ে নিতে অদম্য রাজনৈতিক সদিচ্ছা বজায় রাখতে হবে।


গত সেপ্টেম্বরে দিল্লি এবং পরে লন্ডনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার বৈঠকের কথা স্মরণ করেন ভারতের রাষ্ট্রপতি।
মুক্তিযুদ্ধের রণাঙ্গনে বাংলাদেশ ও ভারতের মধ্যে সহযোগিতা শুরু হয়েছিল উল্লেখ করে হাইকমিশনার বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সংঘটিত মুক্তিযুদ্ধে সহযোগিতার জন্য ভারত সরকার ও সে দেশের জনগণের প্রতি বাংলাদেশ কৃতজ্ঞ। আজ বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। এটিকে দুই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে সম্পর্কের মডেল হিসাবে বর্ণনা করা হয়।
হাইকমিশনার পরিচয়পত্র পেশ করার সময় বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতের রাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানান। তার দায়িত্বের মেয়াদে দ্বিপক্ষীয় সহযোগিতা আরো সম্প্রসারিত ও সুসংহত করার চেষ্টা করার প্রত্যয় জানান মুস্তাফিজুর রহমান।
পরিচয়পত্র পেশের সময় দিল্লিতে বাংলাদেশের উপ-হাইকমিশনার নুরুল ইসলাম, প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল আবুল কালাম আজাদ, কনস্যুলার সেলিম জাহাঙ্গীর ও প্রেস মিনিস্টার শাবান মাহমুদ উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল