২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বঙ্গবন্ধু টানেল দক্ষিণ টিউবের কাজ শেষ

দক্ষিণ চট্টগ্রামে দৃষ্টিনন্দন মাল্টিলেন রোড টানেল সংযোগ সড়কের একাংশ। ইনসেটে কর্নফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলের একটি টিউবের একাংশ : নয়া দিগন্ত -

দুই দেশের যৌথ অর্থায়নে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিতব্য বহুলপ্রত্যাশী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাল্টিলেন রোড টানেলের দক্ষিণ টিউবের পূর্ত কাজ সম্পন্ন হওয়ায় পূর্ত কাজ সমাপ্তি অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী সমাপ্তি অনুষ্ঠানে হবেন বলে গতকাল বিকেলে নয়া দিগন্তকে নিশ্চিত করেছেন ওই প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর পিডি প্রকৌশলী হারুনুর রশিদ চৌধুরী। তিনি জানান, প্রত্যাশিত টানেলের দু’টি টিউবের মধ্যে দক্ষিণ টিউবের পূর্ত কাজ (সার্বিক অবকাঠামো) সম্পূর্ণ সমাপ্ত হওয়ায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অপর উত্তর টিউবেরও সার্বিক কাজ ইতোমধ্যে ৯৯ ভাগ সম্পন্নসহ সমগ্র প্রকল্প কাজ সার্বিকভাবে ৯৪ ভাগ ছাড়িয়েছে বলেও নিশ্চিত করেন প্রকৌশলী।
কর্ণফুলী নদীর তলদেশে মাল্টিলেন রোড টানেল প্রত্যাশিত প্রকল্প বাস্তবায়নে ব্যয় হচ্ছে ১০ হাজার ৩৭৪ কোটি ৪২ লাখ টাকা। এতে প্রকল্পসহায়তা রয়েছে ৫ হাজার ৯০০ কোটি ১৯ লাখ টাকা এবং সরকারের রয়েছে ৪ হাজার ৪৬১ কোটি ২৩ লাখ টাকা বলে জানা গেছে।
আনোয়ারা ও চট্টগ্রাম প্রান্তে জমি অধিগ্রহণ করা হয়েছে ৩৮৩ একর। যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়ন করছে সেতু ও সড়ক বিভাগ (বিবিএ) ও চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (সিসিসি)
২.৪৫ কিলোমিটার ও দুই প্রান্তের তীরসহ টানেলের দৈর্ঘ্য হচ্ছে ৩.৪ কিলোমিটার আর নদীর পূর্ব ও পশ্চিম উভয় পাশের সংযোগ সড়কসহ এই প্রকল্পের সর্বমোট দৈর্ঘ্য হচ্ছে ৯.৩৩ কিলোমিটার। আর প্রতিটি টিউবের ভেতরের অংশে প্রশস্ত হচ্ছে প্রতিটি ১০.৮ মিটার করে।
আনোয়োরা প্রান্তে ৭০০ মিটারের একটি উড়াল সড়ক বা ফ্লাইওভারসহ ৫.৪৫ কিলোমিটার দৈর্ঘ্যরে চার লেন সড়ক নির্মিত হয়েছে, যা আনোয়ারা চাতুরী চৌমুহনীতে এসে চট্টগ্রাম আনোয়ারা বাঁশখালী পিএবি সড়কের সাথে মিলিত হয়েছে অপর প্রান্তে .৫৫ কিলোমিটার সংযোগ সড়ক মিলিত হয়েছে নগরীর পতেঙ্গা নেভাল একাডেমি পয়েন্ট দিয়ে মূল সড়কের সাথে।
জানা গেছে, ২০০৮ সালে লাল দীঘির ওই জনসভায় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির পর ৯ম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠন করার পরপরই শুরু হয়েছিল নদীর তলদেশে টানেল নির্মাণের সম্ভাব্য সমীক্ষাসহ সব ধরনের প্রস্তুতি এই ধারাবাহিকতার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় ১০ জাতীয় নির্বাচন। এরপরেই প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ওই স্বপ্ন বাস্তবে রূপ পেতে শুরু করে পর্যায়ক্রমে ২০১৭ সালের ৬ নভেম্বর এই প্রকল্প বাস্তবায়নের চুক্তি কার্যত সম্পন্ন হয় এবং একই বছরের ৫ ডিসেম্বর থেকে এই প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্প বাস্তবায়ন বা সম্পাদনের সময় ধরা হয়েছে পাঁচ বছর অর্থাৎ ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত।
এ দিকে এই মেগাপ্রকল্প ঘিরে ইতোমধ্যে পাল্টে যাচ্ছে চট্টগ্রাম অঞ্চল। হাজার হাজার কোটি টাকা ব্যয়ে চলছে কক্সবাজার ও কক্সবাজারের মাতারবাড়িতে গভীর সমুদ্রবন্দর, কোল পাওয়ার প্লান, বিশালাকারের শিল্প জোন, গড়ে উঠছে পর্যটন শিল্পসহ নানা বৃহৎ প্রকল্প। এ মেগা প্রকল্প বাস্তবায়নের সাথে সাথে যানবাহনের চাপ সামলাতে (ট্রাফিক ভলিয়মের ওপর নির্ভর করে) বাস্তবায়ন করা হবে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক ফোর লেনে উন্নীতকরণ প্রকল্প (সম্ভাব্য ব্যয় হবে সরকারের নিজস্ব অর্থায়নে প্রায় ৭ হাজার ১৭০ কোটি টাকা) ইতোমধ্যে যার ডিপিপি জমা দেয়া হয়েছে। যৌথ অর্থায়নে প্রায় সাড়ে ৭০০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চারটি স্থানে ছয় লেনের চারটি সেতু নির্মাণ প্রকল্প কাজ এখন শেষ পর্যায় রয়েছে। অপর দিকে মহাসড়কের পাঁচটি স্থানে বাইপাস নির্মাণ প্রকল্প কাজের ডিপিপির তৈরির কাজ চলমান (প্রায় ২৫.১ কিলোমিটার)। এ ছাড়া দিয়ে ৩.৭ মিলিয়ন ইউএস ডলার (সম্ভাব্য ব্যয়) ব্যয়ে পৃথিবীর দীর্ঘতম মেরিনড্রাইভ (প্রায় ১৬৮ কিলোমিটার) প্রকল্প কাজের সমীক্ষা সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।
একইভাবে কর্ণফুলী টানেল সংযোগ সড়কের সাথে সঙ্গতি রেখে যানবাহনের চাপ নিয়ন্ত্রণে ভূমি অধিগ্রহণসহ ৪০৭ কোটি টাকা ব্যয়ে আনোয়ারা ওয়াইজংশন থেকে কালাবিবিরি দীঘি পর্যন্ত ৮.১০ কিলোমিটার সড়ক ছয় লেনে এবং কালাবিবির দীঘি থেকে আনোয়ারা ফায়ার স্টেশন পর্যন্ত ২.৪ কিলেমিটার সড়ককে ৫.৫ মিটার থেকে ৭.৩ মিটারের উন্নীতকরণ কাজ বেশ এগিয়ে চলছে। অপর দিকে বঙ্গবন্ধু টানেল ঘিরে বদলে যাচ্ছে চন্দনাইশ গাছবাড়িয়া থেকে আনোয়ারা কালাবিবির দীঘি পর্যন্ত ১৮.৮৭৫ কিলোমিটার মহাসড়কে ৩৪ ফুট প্রশস্তকরণসহ আনোয়ারা সদরে ২.৫০ কিলোমিটারের একটি বাইপাস নির্মাণ ও ২.৯৫ কিলোমিটার সড়ক রিজিড প্যাভমেন্ট নির্মাণ করা হচ্ছে এ জন্য সব মিলে প্রায় ৪৫০ কোটি টাকার একটি প্রকল্প নেয়া হয়েছে। অপর দিকে ২৯ কোটি ৮৫ লাখ টাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া বাদামতলা থেকে আনোয়ারা ওয়াইজংশন পর্যন্ত ছয় কিলোমিটার সড়ককে ৭.৩ মিটার থেকে ১০.৩ মিটারে (প্রায় ৩৪ ফুট) উন্নীতকরণের কাজও চলছে। অপর দিকে দ্রুততম সময়ের মধ্যে এই মহাসড়কের চন্দনাইশ বিজিসি ট্রাস্ট থেকে সাতকানিয়া কেরানিহাট পর্যন্ত সড়কে ৩৪ ফুট প্রশস্তকরণের জন্য প্রস্তাবনা প্রেরণ করা হয়েছে আর এর জন্য ব্যয় ধরা হয়েছে ১১০ কোটি টাকা। তিনটি প্যাকেজের মাধ্যমে মহাসড়কের এই অংশটি ৩৪ ফুট প্রশস্তে উন্নীতকরণ করা হবে বলে জানা গেছে।
এ দিকে কর্ণফুলী টানেল সংযোগ সড়কের সাথে সঙ্গতি রেখে যানবাহনের চাপ নিয়ন্ত্রণে আনোয়ারা ওয়াইজংশন থেকে কালাবিবিরি দীঘি পর্যন্ত ৮.১০ কিলোমিটার সড়ক ছয় লেনে এবং কালাবিবির দীঘি থেকে আনোয়ারা ফায়ার স্টেশন পর্যন্ত ২.৪ কিলেমিটার সড়ককে ৫.৫ মিটার থেকে ৭.৩ মিটারের উন্নীতকরণ প্রকল্পের কাজ বেশ এগিয়ে চলছে বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement
শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি

সকল