২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
হেলথ টিপস

ভুঁড়ি কমাতে চা

-

হঠাৎ করেই কমিয়ে ফেলা যাবে, শরীরের ওজনের ক্ষেত্রে এ কথাটি খাটে না। কারণ ওজন কমানোর ক্ষেত্রে কোনো ম্যাজিক নেই। তবে গবেষণায় দেখা গেছে প্রতিদিন এক কাপ চা পান করা, সুষম খাদ্য গ্রহণ ও ব্যায়াম করা ওজন কমাতে সাহায্য করে।
চা হয়তো সরাসরি ভুঁড়ি কমিয়ে দেবে না বা চর্বি নিঃশেষ করে দেবে না। তবে এগুলোর কার্যকারিতা শরীরের চর্বি কমানোর ক্ষেত্রে বেশ কাজে লাগে। জেনে নিন তেমনই পাঁচ ধরনের চা, যেগুলো পেটের চর্বি কমাতে দারুণ উপকারী-
গ্রিন টি : ক্যাটেচিনে ভরা, এই চা স্বাস্থ্য সচেতনদের জন্য খুবই উপকারী, আবার জনপ্রিয়ও বটে। এটি বিপাক বাড়াতে ও অ্যাডিপোজ টিস্যু পোড়াতে সাহায্য করে। ফলে বিশেষত পেট অঞ্চলের চর্বি কোষ থেকে চর্বি নির্গত হয়।
সাদা চা : এটি শুধু নতুন চর্বি কোষ গঠনে বাধা দেয় না, কাজ করার জন্য শক্তি উৎপাদন করতে নিঃসৃত চর্বি ব্যবহার করতেও সহায়তা করে। এটি ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে যা বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়।
কালো চা : সবচেয়ে ব্যবহৃত চায়ের মধ্যে কালো চা অন্যতম। ইতালীয় গবেষকদের মতে, প্রতিদিন এক কাপ কালো চা পান করলে কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি ঘটে। এ ছাড়া রক্ত প্রবাহ ও রক্তনালী প্রসারণে উন্নতি করে হার্টকে সুস্থ রাখে। তবে কালো চায়ে দুধ যোগ করলে এই উপকারগুলো পাবে না শরীর।
ওলং চা : এটি একটি চাইনিজ ভেষজ চা। ওজন কমাতে বিশেষ কার্যকরী ওলং চা। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ওলং চা পান করলে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ক্ষুধা কমাতে সাহায্য করে স্থূলতাও কমাতে পারে এই চা।
অশ্বগন্ধা চা : অশ্বগন্ধা চা বিশেষ আয়ুর্বেদিক ভেষজ থেকে তৈরি হয়, যা মানসিক চাপ ও উদ্বেগের উপশম ঘটায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে এমনকি বিভিন্ন প্রদাহ কমাতেও সাহায্য করে। যারা অনিদ্রায় ভুগছেন তাদের জন্য এই চা রাতে আরামদায়ক ঘুম পেতে সাহায্য করে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement