৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

মালয়েশিয়াকে দ্রুত এফটিএ সইয়ের অনুরোধ ঢাকার

আটকে থাকা পুনঃকাজের ভিসা অনুমোদনের ঘোষণা
-

বাংলাদেশের সাথে দ্রুত দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সই করার জন্য মালয়েশিয়ার প্রতি অনুরোধ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল বুধবার ফিলিপাইনের ম্যানিলায় এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদর দফতরে সংস্থার বার্ষিক সভার অংশ হিসেবে মালয়েশিয়ার উপ অর্থমন্ত্রী ও প্রতিনিধিদলের সাথে এক দ্বিপক্ষীয় বৈঠকে অর্থমন্ত্রী এ অনুরোধ জানান। এ ছাড়া এক অনির্ধারিত বৈঠকে ভুটানের অর্থমন্ত্রীর সাথে দ্বিপক্ষীয় বিষয় নিয়েও আলাপ-আলোচনা করেন তিনি।
এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মালয়েশিয়ার উপ অর্থমন্ত্রী ও প্রতিনিধিদলের সাথে বৈঠকে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ মালয়েশিয়ার সাথে দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি সই করতে আগ্রহী। এটি যাতে দ্রুত বাস্তবায়ন করা হয় সে বিষয়ে বিশেষভাবে অনুরোধ করেন তিনি। মালয়েশিয়াকে বাংলাদেশে অধিক বিনিয়োগের আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আর্থিক ও অন্যান্য সুবিধার দিক থেকে বাংলাদেশ বিদেশী বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় গন্তব্য।
প্রসঙ্গত, বিদেশী বিনিয়োগপ্রাপ্তির ক্ষেত্রে মালয়েশিয়া বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ উৎস দেশ। ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত, প্রধানত টেলিকম খাতে মালয়েশিয়া থেকে এফডিআই স্টক দাঁড়িয়েছে ৭৮৮ মিলিয়ন ডলার।
অর্থমন্ত্রী বৈঠকে বলেন, অর্থনীতির সব খাতে বাংলাদেশী কর্মীদের নিয়োগের সুযোগ উন্মুক্ত করার বিষয়ে মালয়েশিয়া সরকারের সিদ্ধান্তে বাংলাদেশ কৃতজ্ঞ। পাশাপাশি আরো অধিক পরিমাণে জনশক্তি আমদানি করতে অনুরোধ জানিয়ে তিনি বলেন, মালয়েশিয়া থেকে এলএনজি আমদানির বিষয়ে সমঝোতাস্মারক স্বাক্ষরে আমরা অত্যন্ত আনন্দিত এবং আশা করি এটি দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পৃক্ততার পথ আরো প্রশস্ত করবে। প্রয়োজন অনুপাতে এলএনজি রফতানির বিষয়ে মালয়েশিয়া সরকারের প্রতি অনুরোধ জানান তিনি।
অর্থ মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে ঊর্ধ্বগামী বাণিজ্য বিদ্যমান। ২০২০-২১ অর্থবছরে মালয়েশিয়ায় বাংলাদেশের রফতানির পরিমাণ ছিল ৩০৬ মিলিয়ন ডলার এবং মালয়েশিয়া থেকে আমদানির পরিমাণ ছিল ১.৫৭ বিলিয়ন ডলার।
বৈঠকে মালয়েশিয়ার উপ অর্থমন্ত্রী ওয়াইবি দাতো ইন্দার মোহা শার আবদুল্লাহ বলেন, বাংলাদেশ-মালয়েশিয়া দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি এবং আরো অধিক পরিমাণে এলএনজি রফতানি ও জনশক্তি আমদানির বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সাথে আলোচনা করে পদক্ষেপ গ্রহণ করা হবে।


প্রবাসীদের আটকে থাকা ভিসা অনুমোদনের ঘোষণা
মালয়েশিয়া থেকে আশরাফুল মামুন জানান, অবশেষে মালয়েশিয়ায় বসবাসরত লাখ লাখ প্রবাসীকে সুখবর দিলো মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। দীর্ঘ দিন ধরে ঝুলে থাকা ৬ নম্বর ভিসা দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে সরকার। এতদিন ছয় ও ৭ নম্বর ভিসার স্ট্যাম্পিং বন্ধ থাকায় বিপাকে পড়েন দুই লাখেরও বেশি বাংলাদেশী অভিবাসী। অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে অবৈধ হয়ে যাওয়ায় নিজ দেশে ফেরত যাওয়ার চিন্তায় মগ্ন ছিলেন। এ ঘোষণার ফলে মালয়েশিয়ার বাংলাদেশী কমিউনিটিতে স্বস্তি ফিরে এসেছে।
গতকাল বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল জাজাইমি দাউদ। তিনি বিবৃতিতে বলেন, এতদিন স্থগিত থাকা রি-হায়ারিং প্রোগ্রামের ৬ নম্বর ভিসা নবায়ন স্থগিতাদেশ প্রত্যাহার করে অভিবাসীদের ভিসা নবায়নে সম্মত হয়েছে সরকার। ভিসা স্ট্যাম্পিং সিস্টেম আপগ্রেডেশন করতে একটু সময় লাগবে। যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা বিভিন্ন জটিলতা এড়াতে ১০০ রিঙ্গিত ফি দিয়ে ইমিগ্রেশন বিভাগ থেকে স্পেশাল পাস সংগ্রহ করতে পারবেন। যতদিন পর্যন্ত পুরোদমে ভিসা স্ট্যাম্পিং শুরু না হয় ততদিন এই স্পেশাল পাস ব্যবহার করে বৈধভাবে প্রবাসীরা কাজ করতে পারবেন।
কলিং ভিসা চালু হওয়ার আগে এ বছরের শুরুতে মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল জাজাইমি দাউদ হঠাৎ এক নোটিশ জারি করে বলেছিলেন রি-হায়ারিং (মাইইজি) প্রোগ্রামের ৬ নম্বর ভিসা আর নবায়ন করা হবে না। এ ঘোষণার পরে কয়েক লাখ বাংলাদেশী প্রবাসীর কপালে চিন্তার ভাঁজ পড়ে। গতকালকের ঘোষণার পরে প্রবাসীরা এখন স্বস্তির নিঃশ্বাস ফেলছে।

 


আরো সংবাদ


premium cement
ফেসবুকে প্রেমের পর গণধর্ষণ, আটক ৫ বিএনপির আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ আমাদের রয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মরা-বাঁচা লড়াইয়ে প্রথমার্ধ শেষে গোলশূন্য ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ সোহরাওয়ার্দী উদ্যান কেনো বিএনপির অপছন্দ : ওবায়দুল কাদের ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচ গোলশূন্য ড্তে শেষ প্রথমার্ধ গণসমাবেশের লিফলেট বিতরণকালে গাজীপুরে বিএনপির নেতাকর্মী গ্রেফতার ১০ দফা দাবিতে জয়দেবপুর রেল স্টেশনে বিক্ষোভ দুর্নীতির অভিযোগ, বেনাপোল সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তা বরখাস্ত মির্জাপুরে ইটভাটা মালিককে কোটি টাকা জরিমানান ফের ৩ দিন বিমানবন্দর সড়ক এড়িয়ে চলার পরামর্শ রাজশাহী বিভাগীয় গণসমাবেশে আসতে শুরু করেছেন বিএনপি নেতাকর্মীরা

সকল