২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪ হিজরি
`

ফিলিস্তিনকে সামরিক ও গোয়েন্দা সহায়তা দেবে রাশিয়া

-

যুক্তরাষ্ট্র ও এর মিত্রদেশগুলোর বিশ্বে আধিপত্য মোকাবেলায় বিভিন্ন দেশকে সামরিক ও গোয়েন্দা সহায়তা দেয়ার লক্ষ্যে কাজ করছে রাশিয়া। এরই আওতায় ফিলিস্তিনের শীর্ষ সামরিক কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন রুশ সেনাকর্মকর্তারা। ফিলিস্তিনের জাতীয় নিরাপত্তা বাহিনীর কমান্ডার নিদাল আবু দুখানের সাথে সামরিক এবং গোয়েন্দা সহযোগিতার বিষয়ে সাক্ষাৎ করেছেন রুশ প্রতিরক্ষা প্রতিমন্ত্রী আলেক্সান্ডার ফোমিন। রয়টার্স।
গত সপ্তাহে এক সামরিক অনুষ্ঠানে দেয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন মিত্র দেশগুলোকে অত্যাধুনিক সমরাস্ত্র এবং সহযোগিতা দেয়ার ঘোষণা দেন। তিনি জানান, নব্য উপনিবেশবাদ এবং পশ্চিমা কর্তৃত্বের বিরুদ্ধে গড়ে তুলতে হবে প্রতিরোধ। এ ঘোষণার আলোকে গত মঙ্গলবার উভয় দেশের প্রতিনিধিদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। ইসরাইল ও মস্কোর মধ্যে ঐতিহাসিকভাবে বন্ধুত্বপূর্ণ ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। কিন্তু গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘটনায় নিন্দা জানায় ইসরাইল।
তারপর থেকেই উভয় দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। সামরিক অভিযান শুরুর পর থেকে ল্যাটিন আমেরিকা, আফ্রিকা এবং এশিয়ার মিত্র দেশগুলোকে সহায়তা দিচ্ছে রাশিয়া। এদের মধ্যে উচ্চপ্রযুক্তির সমরাস্ত্র এবং প্রযুক্তিও রয়েছে। গত বুধবার আরেকটি পৃথক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানান, তারা পশ্চিম আফ্রিকার দেশ মালির সাথে সামরিক সহায়তার বিষয়ে আলোচনা করেছেন।


আরো সংবাদ


premium cement