২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪ হিজরি
`

বাইডেনের পররাষ্ট্রনীতির বিপক্ষে বেশির ভাগ আমেরিকান

ইকোনমিস্টের জরিপ
-

প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতিকে সমর্থন করেন না বেশির ভাগ আমেরিকান। ইকোনমিস্ট/ইউগভের এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। বুধবার প্রকাশিত ওই জরিপের ফলাফলে দেখা গেছে, ডেমোক্র্যাট সমর্থকদের মধ্যেও প্রতি পাঁচজনে একজন বাইডেনের পররাষ্ট্রনীতির বিরুদ্ধে। আর রিপাবলিকান ও নিরপেক্ষদের মধ্যে বেশির ভাগই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিকে সমর্থন করেন না। আরটি।
১৫০০ প্রাপ্তবয়স্ক মার্কিনির মধ্যে ওই জরিপটি চালানো হয়। এর মধ্যে মাত্র ১৬ শতাংশ বাইডেনের বিশ্বনীতিকে শক্তভাবে সমর্থন দিয়েছেন। আরো ২৫ শতাংশ ‘কিছুটা’ সমর্থন দিয়েছেন। সব মিলিয়ে ৪১ শতাংশ আমেরিকান বাইডেনের নীতির বিরুদ্ধে নন বলে জরিপে জানা গেছে। অপর দিকে ৩৭ শতাংশই বাইডেনের নীতির শক্তভাবে বিরোধিতা করেছেন। কিছুটা বিরোধিতা করেছেন ১৪ শতাংশ। সব মিলিয়ে মার্কিন নীতির বিরুদ্ধে ৫১ শতাংশ মানুষ ভোট দিয়েছে। এই ভোটে অংশ নেয়াদের মধ্যে ৫৪০ জনই ছিল ডেমোক্র্যাট।
অপর দিকে রিপাবলিকান ছিল মাত্র ৩৮২ জন। নিরপেক্ষ ছিল ৫৭২ জন। তাই বাইডেনের বিদেশনীতির পক্ষে সমর্থন বাস্তবে আরো কম বলে ধারণা করা হচ্ছে। যদিও ডেমোক্র্যাটরা এখনো হোয়াইট হাউজে তাদের নিজেদের মানুষকে সমর্থন দিয়ে যাচ্ছে তা এই জরিপে স্পষ্ট হয়ে গেছে। ৮১ শতাংশ ডেমোক্র্যাটই বাইডেনের কূটনীতিকে সমর্থন দিয়েছেন। অপর দিকে রিপাবলিকানদের মাত্র ১২ শতাংশ মনে করেন বাইডেন যা করছেন তা সমর্থনযোগ্য। জরিপে অংশ নেয়া নিরপেক্ষ মার্কিনিদের ৫৭ শতাংশই বাইডেনের বিরুদ্ধে এবং ২৮ শতাংশ পক্ষে। মাত্র ৮ শতাংশ শক্তভাবে সমর্থন দিয়েছেন।


আরো সংবাদ


premium cement